বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৫:২১ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
টেকনাফে ৭ লাখ টাকা মালামাল নিলামে সর্বোচ্চ ডাককারি স্থল বন্দরের বিশিষ্ট আমদানি ও রপ্তানি কারক সিআইপি ওমর ফারুক টেকনাফের নিকটবর্তী মিয়ানমারের ‘লালদিয়া’ নিয়ন্ত্রণে তীব্র সংঘাত : গুলি আসছে স্থলবন্দর ও আশে-পাশের এলাকায় কক্সবাজার জেলা আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক রাসেদ হত্যা মামলায় গ্রেপ্তার রামুতে বড় ভাই হত্যা মামলায় ছোট্ট ভাই গ্রেপ্তার রোহিঙ্গা ক্যাম্পে বিদেশি পিস্তল ও গুলিসহ এক রোহিঙ্গা আটক সৈকতে নারী হেনস্তাকারি ফারুকুলের এক দিনের রিমান্ড মঞ্জুর গোয়ালিয়া পালংয়ে বণ্যায় ক্ষতিগ্রস্থ ১১০ পরিবারে আমির আলী সও: গোষ্টির ত্রাণ সহায়তা কক্সবাজার থেকে ঢাকা নেয়া হল যাত্রাবাড়ির থানার সাবেক ওসিকে টেকনাফে ১০ কেজি স্বর্ণ সহ দুই রোহিঙ্গা আটক যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান টেকনাফে গ্রেপ্তার

কক্সবাজারে বন্যায় ক্ষতিগ্রস্থ ১৫ হাজার কৃষক পাচ্ছে প্রণোদনা

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজারে তিন দফায় বন্যায় ক্ষতিগ্রস্থ প্রায় ১৫ হাজার কৃষকদের প্রণোদনা প্রদানের কার্যক্রম শুরু হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে অধিনে চলছে এই কার্যক্রম। কার্যক্রমের অধিনে ইতিমধ্যে ৮ হাজার কৃষককে নগদ ৮০ লাখ টাকা সহ ধানের বীজ ও সার প্রদান শেষ করা হয়েছে। অপর ৬৮০০ জন কৃষককে সহায়তা প্রদান শুরু হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কক্সবাজার কার্যালয়ের উপ পরিচালক ড. বিমল কুমার প্রামাণিক এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানিয়েছেন, কক্সবাজার জুন, জুলাই এবং আগস্ট মাসে অতি বৃষ্টিতে বন্যার সৃষ্ট হয়। এতে জেলার ১৫ হাজার কৃষক নানাভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। এর মধ্যে ৮ হাজার কৃষককে প্রতি বিঘা প্রতি ৫ কেজি ধানের বীজ, ১০ কেজি ডিএসপি সার, ১০ কেজি এমওপি সার এবং বিকাশ বা নগদের মাধ্যমে এক হাজার করে টাকা প্রদান শেষ হয়েছে। এর মধ্যে চকরিয়া উপজেলায় ২৫০০ জন, পেকুয়ায় ২৫০০ জন, মহেশখালীতে ৬০০ জন, ঈদগাঁও তে ৭০০ জন, রামুতে ১০০০ জন, কক্সবাজার সদরে ৭০০ জন কৃষককে সহায়তা প্রদান করা হয়েছে।

তিনি জানান, ইতিমধ্য ৫ হাজার এবং ১৮০০ জনের পৃথক দুইটি তালিকা তৈরি হয়েছে। এর মধ্যে ৫ হাজার সবজি চাষীকে ৮ প্রকার উফশী প্রজাতের সবজীর বীজ, ১৮০০ জনকে গম, ভূট্টা, সরিষা, চীনাবাদাম ও ফেলনের বীজ ও সার প্রদান করা হবে। দ্রুত সময়ের মধ্যে শুরু হবে এই কার্যক্রম।

উখিয়া উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ নিজাম উদ্দিন জানিয়েছেন, প্রণোদনা পেয়ে মাঠের কৃষকদের মধ্যে একটু স্বস্তি ফিরেছে। কিছুটা হলে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছেন তা।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

.coxsbazartimes.com

Design & Developed BY ThemesBazar.Com
themesbcox1716222888