শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩৮ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
টেকনাফে ৫ কোটি টাকার মূল্যের ১ কেজি আইসসহ গ্রেপ্তার ১ পেকুয়ায় শহীদ ওয়াসিমের কবর জিয়ারত ও পরিবারের সাথে সাক্ষাত করলেন ছাত্রদলের কেন্দ্রিয় নেতৃবৃন্দ ইনানী সৈকতে গোসলে নেমে পর্যটকের মৃত্যু নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ও নিরাপদ পর্যটনের জন্য ‘সমুদ্র সন্ধ্যা’ রোহিঙ্গা ক্যাম্প থেকে জি থ্রি রাইফেল সহ আরসা কমান্ডার আটক টেকনাফের পাহাড়ে জেল ফেরত যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার টেকনাফে ৭ লাখ টাকা মালামাল নিলামে সর্বোচ্চ ডাককারি স্থল বন্দরের বিশিষ্ট আমদানি ও রপ্তানি কারক সিআইপি ওমর ফারুক টেকনাফের নিকটবর্তী মিয়ানমারের ‘লালদিয়া’ নিয়ন্ত্রণে তীব্র সংঘাত : গুলি আসছে স্থলবন্দর ও আশে-পাশের এলাকায় কক্সবাজার জেলা আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক রাসেদ হত্যা মামলায় গ্রেপ্তার রামুতে বড় ভাই হত্যা মামলায় ছোট্ট ভাই গ্রেপ্তার

তারুণ্যের মেলা : নাগরিক ইস্যুতে কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধির দাবি কক্সবাজারের তরুণদের

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজারের তরুণরা কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধিসহ সরকারি সেবাসমূহ আরও সহজে পেতে চান। একই সাথে নীতি নির্ধারণী সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় তরুণদের মতামতকে গুরুত্ব দেয়ারও আহ্বান জানিয়েছেন তারা।

বুধবার পর্যটন নগরী কক্সবাজারের একটি হোটেলে দিনব্যাপী অনুষ্ঠিত “আমিও জিততে চাই ইয়ুথ ফেয়ার” এ অংশগ্রহণকারী কক্সবাজারের তরুণরা এমন দাবি জানিয়েছেন।

অংশগ্রহণকারী একাধিক তরুণ বলেন, একদিকে চাকুরীর সুযোগ যেমন কম অপরদিকে উদ্যোক্তা হতেও রয়েছে জটিল সব প্রতিবন্ধকতা। তরুণদের প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা ও সহজ ঋণসুবিধার দাবি জানান তারা। এছাড়া, সরকারের স্বাস্থ্যকেন্দ্রে সেবার মানের উন্নতি, নাগরিকদের নিরাপত্তাকে প্রাধান্য দেয়া, নিরাপদ পানি সরবরাহ, পয়ঃবর্জ্য ব্যবস্থাপনা ও মশা নিধনের কার্যক্রম আরও জোরদার করতে তাগিদ আসে তরুণদের কাছ থেকে।

এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও যুব সংগঠনের শতাধিক তরুণ অংশগ্রহণ করেন। এসময় নাগরিক ইস্যু নিয়ে বির্তক, কুইজ ও ভিডিও বার্তা তৈরি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

ইয়ুথ ফেয়ারের অংশ হিসেবে আয়োজিত ‘আমিও জিততে চাই আঃন্তবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা’য় কক্সবাজার সরকারী মহিলা কলেজকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে কক্সবাজার মেডিকেল কলেজ ডিবেটিং সোসাইটি । এতে ডিবেটর অব দ্য ফাইনাল হয়েছেন কক্সবাজার মেডিকেল কলেজ ডিবেটিং সোসাইটি’র দলনেতা মোহাম্মদ আযফার ইবনে হাসিব । এবং ডিবেটর অব দ্য ট্যুর্নামেন্ট হয়েছেন কক্সবাজার সরকারী মহিলা কলেজের দলনেতা সাউদা উম্মুল ফজল । বিতর্কে মডারেটর হিসেবে ভূমিকা রাখেন কক্সবাজার সরকারী কলেজের সাবেক অধ্যক্ষ শিক্ষাবিদ জনাব প্রফেসর ফজলুল করিম। সনাতন পদ্ধতির এই বিতর্ক প্রতিযোগিতার আয়োজক ছিলো দৃষ্টি চট্টগ্রাম। প্রতিযোগিতায় ৬ টি কলেজ বিশ্ববিদ্যালয়ের ৮ টি বিতর্ক দল অংশ নেয়। প্রতিযোগিতায় বিতার্কিকরা নাগরিক ইস্যুর সমাধান বিষয়ে নানা যুক্তি ‍ও পাল্টাযুক্তি তুলে ধরেন।

মেলায় ভিডিও বার্তা প্রতিযোগিতায় অংশ নিতে তরুণদের ব্যাপক আগ্রহ লক্ষ্য করা যায়, এককভাবে ক্যামেরার সামনে দু-মিনিটে তারা তাদের বক্তব্য তুলে ধরেন পরে তাদের মধ্যে তিনজনকে পুরস্কৃত করা হয়।

অনুষ্ঠানের শুরুতেই নাগরিক সমস্যাসমূহ তুলে ধরে ভোরের আলো নাট্যদল এর ‘জুলেখার জীবন’ নামে একটি মঞ্চ নাটক পরিবেশিত হয়, এর উপর ভিত্তি করে আয়োজিত কুইজ প্রতিযোগিতায় ব্যাপক অংশগ্রহণ চোখে পড়ে।

মাল্টি পার্টি অ্যাডভোকেসি ফোরাম (এমএএফ), কক্সবাজার এবং দৃষ্টি চট্টগ্রামের এর উদ্যোগে আয়োজিত এ মেলায় সহযোগিতায় ছিলো ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল। ইউএসএআইডি-এর অর্থায়নে স্ট্রেনদেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ (এসপিএল) প্রকল্পের আওতায় “আমিও জিততে চাই”- ক্যাম্পেইনটি রাজনৈতিক দল ও অন্যান্য অংশীদারদের কাছে নাগরিকদের প্রত্যাশা তুলে ধরার মাধ্যম হিসেবে বিশেষ ভূমিকা পালন করছে। দিনব্যাপী এই তারুন্যের মেলা শেষ হয় পুরুস্কার বিতরণী ও আলোচনা অনুষ্ঠানের মধ্য দিয়ে ।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, শিক্ষাবিদ প্রফেসর অধ্যক্ষ ফজলুল করিম, কক্সবাজার মেডিকেল কলেজ এর অধ্যাপক ডাঃ বিধান পাল, আয়োজক কক্সবাজার মাল্টি পার্টি অ্যাডভোকেসি ফোরামের সভাপতি কক্সবাজার জেলা আওয়ামী লীগের ভাইস প্রেসিডেন্ট রেজাউল করিম, সাধারণ সম্পাদক ও কক্সবাজার জেলা বিএনপির দপ্তর সম্পাদক ইউসুফ বদরী, দৃষ্টি চট্টগ্রামের প্রতিষ্ঠাতা মাসুদ বকুল এবং ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল-এর পক্ষ থেকে সিনিয়র রিজিয়নাল ম্যানেজার জনাব সদরুল আমিন। জাতীয় মহিলা পার্টির সভাপতি আসমাউল হোসনা, জাতীয়তাবাদী মহিলা দলের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, জেলা আওয়ামী লীগ নেতৃী অধ্যাপক রোমেনা আকতার । অনুষ্টান সঞ্চালনা করেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল চট্টগ্রাম এর রিজিওনাল কো-অর্ডিনেটর মোহাম্মদ ওবায়দুর রহমান ও ডেমোক্রেসী ইন্টারন্যাশনাল চট্টগ্রামের ইলেকটোরাল প্রোগ্রাম এসোসিয়েট তামান্না আহমেদ বহ্নি ,সার্বিক সহযোগিতা করেন অপারেশন এসিসট্যান্ট আবুল হাসান চৌধুরী রণি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

.coxsbazartimes.com

Design & Developed BY ThemesBazar.Com
themesbcox1716222888