শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০২:২০ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
ইনানী সৈকতে গোসলে নেমে পর্যটকের মৃত্যু নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ও নিরাপদ পর্যটনের জন্য ‘সমুদ্র সন্ধ্যা’ রোহিঙ্গা ক্যাম্প থেকে জি থ্রি রাইফেল সহ আরসা কমান্ডার আটক টেকনাফের পাহাড়ে জেল ফেরত যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার টেকনাফে ৭ লাখ টাকা মালামাল নিলামে সর্বোচ্চ ডাককারি স্থল বন্দরের বিশিষ্ট আমদানি ও রপ্তানি কারক সিআইপি ওমর ফারুক টেকনাফের নিকটবর্তী মিয়ানমারের ‘লালদিয়া’ নিয়ন্ত্রণে তীব্র সংঘাত : গুলি আসছে স্থলবন্দর ও আশে-পাশের এলাকায় কক্সবাজার জেলা আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক রাসেদ হত্যা মামলায় গ্রেপ্তার রামুতে বড় ভাই হত্যা মামলায় ছোট্ট ভাই গ্রেপ্তার রোহিঙ্গা ক্যাম্পে বিদেশি পিস্তল ও গুলিসহ এক রোহিঙ্গা আটক সৈকতে নারী হেনস্তাকারি ফারুকুলের এক দিনের রিমান্ড মঞ্জুর

রোহিঙ্গা ক্যাম্পের সার্বিক পরিস্থিতি সম্পর্কে অবহিত হলেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার

নিজস্ব প্রতিবেদক : উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল বেসলেট এর নেতৃত্বে ছয় সদস্যের প্রতিনিধি দল। ৪ ঘন্টার সফরে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের নেতৃত্বে প্রতিনিধি দলটি রোহিঙ্গা ক্যাম্পের বর্তমান আইন শৃঙ্খলা পরিস্থিতি, লিঙ্গ ভিত্তিক সহিংসতা সহ নানা বিষয়ে অবহিত হলেন। তবে গণমাধ্যমের সাথে কোন কথাই বলেননি প্রতিনিধি দলের সদস্যরা।

মঙ্গলবার সকাল পৌণে ৯ টায় জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের নেতৃত্বে প্রতিনিধি দলটি উখিয়ার মধুরছড়াস্থ ৪ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের ইউএনএইচসিআর এর রেজিস্ট্রেশন সেন্টারে পৌঁছান। সেখানে মিশেল বেসলেট ১০ মিনিটের মত অবস্থান করে রোহিঙ্গাদের রেজিস্টেশন কার্যক্রম পরিদর্শন করেন এবং রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন। এরপর তিনি ওই ক্যাম্পের ইউএনএইচসিআর এর ডিস্ট্রিবিউশন সেন্টারের কার্যক্রম পরিদর্শনে যান। সেখানেও তিনি ১০ মিনিটের মত অবস্থান করে ডিস্ট্রিবিউশনের দায়িত্বরত সংশ্লিষ্টদের পাশাপাশি রোহিঙ্গাদের সঙ্গে আলাপ করেন।

এরপর সকাল ১০ টায় চার নম্বর রোহিঙ্গা ক্যাম্পের সি-ব্লকের ওমেন সেন্টারে পরিদর্শনে যান। এসময় সেখানে ২০ জন নারীর সঙ্গে লিঙ্গ ভিত্তিক সহিংসতা এবং ক্যাম্পের পরিবেশ পরিস্থিতি নিয়ে কথা বলেন।

আলোচনায় অংশ নেয়া নারীদের মধ্যে আমেনা খাতুন নামের এক নারী জানান, জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের নেতৃত্বে প্রতিনিধি দলটি লিঙ্গ ভিত্তিক সহিংসতা এবং ক্যাম্পের পরিবেশ পরিস্থিতি নিয়ে জানতে চান। নারীরা প্রতিনিধি দলটিকে অবহিত করেন বর্তমানে ক্যাম্পে লিঙ্গ ভিত্তিক সহিংসতা আগের চেয়ে কমেছে। নারীদের অপহরণ করে ধর্ষণ, শাররিক নির্যাতন কমেছে। তবে কিছু র্দূবৃত্তের কারণে নারীরা এখনো আতংকিত থাকেন। এর জন্য আইন শৃঙ্খলা বাহিনীর তৎপরতা আরো বাড়ানোর দাবি জানান।

সকাল সাড়ে ১০ টায় চার নম্বর বর্ধিত রোহিঙ্গা ক্যাম্পের ব্র্যাকের কমিউনিটি সেন্টার পরিদর্শনে যান জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার কার্যালয়ের প্রতিনিধি দলটি। সেখানে রোহিঙ্গাদের প্রত্যাবাসন ও ক্যাম্পের আইন-শৃংখলা পরিস্থিতিসহ নানা বিষয়ে ৯ জন ধর্মীয় নেতা এবং ৯ জন যুবকের সঙ্গে আলাপ করেন প্রতিনিধি দলের সদস্যরা।

আলোচনায় অংশ নেয়া মৌলভী নাজির আহমদ জানান, প্রতিনিধি দলটিকে মিয়ানমারের পরিস্থিতির উন্নয়ন, রোহিঙ্গা অধিকার নিশ্চিত হলে স্বদেশে ফেরত যাওয়ার আগ্রহের কথা অবিহিত করেন। বাংলাদেশে আশ্রয় প্রদানের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করে মিয়ানমারের সাথে আলোচনা করে দ্রুত প্রত্যাবাসনের উদ্যোগ গ্রহণের দাবি জানান।

যুবক মোহাম্মদ ইউসুফ জানান, প্রতিনিধি দলটিকে আইন-শৃংখলা পরিস্থিতি সম্পর্কে জানতে চান। ক্যাম্প কেন্দ্রিক সংঘবদ্ধ অপরাধির তৎপরতা, হত্যা, অপহরণ, মুক্তিপন আদায়, মাদক ব্যবসা সহ সার্বিক পরিস্থিতির কথা প্রতিনিধিদের জানানো হয়। কিছু চিহ্নিত অপরাধি চক্র এমন অপকর্মে জড়িত থাকার বিষয় অবহিত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবিও জানানো হয়।
পরে সকাল সোয়া ১১ টায় মিশেল বেসলেটের নেতৃত্বে প্রতিনিধি দলের সদস্যরা ২০ নম্বর বর্ধিত রোহিঙ্গা ক্যাম্পের আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) এর বৃক্ষরোপন কর্মসূচী পরিদর্শনে যান। সেখানে মাঠ পর্যায়ে প্রকল্পের কার্যক্রম পরিদর্শন করেন। পরে প্রকল্প সংশ্লিষ্টদের মতবিনিময় করেন। সবশেষে বেলা সাড়ে ১২ টায় ৪ নম্বর বর্ধিত রোহিঙ্গা ক্যাম্পের লার্নিং সেন্টার পরিদর্শনে যান প্রতিনিধি দলের সদস্যরা। সেখানে রোহিঙ্গা শিশু ও শিক্ষকদের পাশাপাশি শিক্ষা কার্যক্রমের সংশ্লিষ্টদের সঙ্গে দীর্ঘক্ষণ আলাপ করেন।

এরপর দুপুর ১ টায় মিশেল বেসলেটের নেতৃত্বে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনের প্রতিনিধি দলটি কক্সবাজারের উদ্দ্যেশে রোহিঙ্গা ক্যাম্প ত্যাগ করেন। প্রতিনিধি দলটি কক্সবাজার পৌঁছে দুপুর ২ টা শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।

বৈঠক শেষে বিকাল ৪ টায় বিমান যোগে ঢাকায় ফিরবে মিশেল বেসলেটের নেতৃত্বে ৬ সদস্যের প্রতিনিধি দল।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

.coxsbazartimes.com

Design & Developed BY ThemesBazar.Com
themesbcox1716222888