সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৩:১৮ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
টেকনাফে বস্তাবন্দি শিশু হত্যায় জড়িত সন্দেহে গ্রেপ্তার ২ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে কক্সবাজারে শহীদদের পরিবারের সাথে সাক্ষাৎ ও অনুদান প্রদান করেছে ‘আমরা বিএনপি পরিবার’ কুতুবদিয়ায় বিশ্ব নদী দিবস পালিত টেকনাফে নিখোঁজ মেয়ে শিশুর বস্তিাবন্দি মরদেহ উদ্ধার ৩৫ হাজার ইয়াবা সহ পুলিশ কনস্টেবল সহ আটক ২ সেনা কর্মকর্তারা ম্যাজিষ্ট্রেসি ক্ষমতাপ্রাপ্ত : মব জাষ্টিস নিন্দনীয় ৪৮ মামলার আসামী জিয়াবুলের আস্তানায় যৌথ বাহিনীর অভিযান : অস্ত্র উদ্ধার টেকনাফে ৩১ দখলদারের থাবায় ১৪ বছরে নিশ্চিহ্ন ৩০০ বছরের পুরোনো বৌদ্ধ বিহার আন্তর্জাতিকভাবে পুরস্কার পেল সায়মন বিচ রিসোর্ট ও সায়মন হেরিটেজ টেকনাফে ৫ কোটি টাকার মূল্যের ১ কেজি আইসসহ গ্রেপ্তার ১

বাংলাদেশ-ভারত মৈত্রী সংলাপে অংশ নিতে ভারত যাচ্ছেন আশেক ও নজিব

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ-ভারত মৈত্রী সংলাপে অংশ নিতে বৃহস্পতিবার ভারত যাচ্ছেন মহেশখালী-কুতুবদিয়া আসনের সাংসদ, জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আশেক উল্লাহ রফিক এবং কক্সবাজার পৌর আওয়ামী লীগের সভাপতি ও শ্রিম্প হ্যাচারী এসোসিয়েশন অব বাংলাদেশ (সেব) এর মহাসচিব মোহাম্মদ নজিবুল ইসলাম।

দুই প্রতিবেশী দেশের সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে আগামী শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) বাংলাদেশ-ভারত মৈত্রী সংলাপের দুদিনব্যাপী দশম পর্ব শুরু হবে। ভারতের হিমাচল রাজ্যের রাজধানী সিমলায় এ সংলাপ অনুষ্ঠিত হবে।

জানা গেছে, সংলাপে দ্বিপাক্ষিক সম্পর্ক পর্যালোচনা ও দুই বন্ধুপ্রতিম দেশের মধ্যে সহযোগিতার বিভিন্ন ক্ষেত্রে সম্পর্ক আরও জোরদার করার বিষয়ে আলোচনা হবে।

বাংলাদেশ ফাউন্ডেশন ফর রিজিওনাল স্টাডিজ ও ইন্ডিয়া ফাউন্ডেশন যৌথভাবে উভয় দেশের নীতিনির্ধারক, কূটনীতিক এবং বাংলাদেশ-ভারত সম্পর্কের বিশেষজ্ঞদের অংশগ্রহণে ‘বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ ডায়ালগ’ শীর্ষক এ সংলাপের আয়োজন করছে।

দুদিনের এ সংলাপে বাণিজ্য ও বিনিয়োগ, সংযোগ, প্রযুক্তি, জ্বালানি, আঞ্চলিক নিরাপত্তা, চরমপন্থা ও টেকসই উন্নয়নসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। সংলাপের অংশ নেওয়া কর্মকর্তারা দুদেশের মধ্যে সম্পর্ক আরও জোরদার করতে আলোচনার ফলাফলের ভিত্তিতে একগুচ্ছ সুপারিশ করবে বলে আশা করা হচ্ছে।

ইন্ডিয়া ফাউন্ডেশনের সূত্র জানিয়েছে, নীতিনির্ধারক, বিশেষজ্ঞ ও কূটনীতিকদের সমন্বয়ে একটি ৩৮ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল সংলাপে যোগ দেবে বলে আশা করা হচ্ছে। বাংলাদেশ থেকে অতিথিরা এ অনুষ্ঠানে যোগ দিতে বৃহস্পতিবার থেকে ভারতে আসতে শুরু করবেন।

বাংলাদেশ প্রতিনিধিদলে থাকবেন- আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক, মির্জা আজম, অসীম কুমার উকিল, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, সাবেক কূটনীতিক তারেক করিম, শমসের মবিন চৌধুরী এবং ভারতে বাংলাদেশের হাইকমিশনার মুহাম্মদ ইমরানসহ আরও অনেকে।

ভারতের প্রতিনিধিদলে থাকবেন- ভারতের হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী জয় রাম ঠাকুর, বিজেপির সাবেক জাতীয় সাধারণ সম্পাদক রাম মাধব, পররাষ্ট্র প্রতিমন্ত্রী ড. রাজকুমার রঞ্জন সিং ও ইন্ডিয়া ফাউন্ডেশনের পরিচালক অলোক বানসাল।

২০১৯ সালের নভেম্বরে কক্সবাজারে বাংলাদেশ-ভারত মৈত্রী সংলাপের নবম পর্ব অনুষ্ঠিত হয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

.coxsbazartimes.com

Design & Developed BY ThemesBazar.Com
themesbcox1716222888