রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩২ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে কক্সবাজারে শহীদদের পরিবারের সাথে সাক্ষাৎ ও অনুদান প্রদান করেছে ‘আমরা বিএনপি পরিবার’ কুতুবদিয়ায় বিশ্ব নদী দিবস পালিত টেকনাফে নিখোঁজ মেয়ে শিশুর বস্তিাবন্দি মরদেহ উদ্ধার ৩৫ হাজার ইয়াবা সহ পুলিশ কনস্টেবল সহ আটক ২ সেনা কর্মকর্তারা ম্যাজিষ্ট্রেসি ক্ষমতাপ্রাপ্ত : মব জাষ্টিস নিন্দনীয় ৪৮ মামলার আসামী জিয়াবুলের আস্তানায় যৌথ বাহিনীর অভিযান : অস্ত্র উদ্ধার টেকনাফে ৩১ দখলদারের থাবায় ১৪ বছরে নিশ্চিহ্ন ৩০০ বছরের পুরোনো বৌদ্ধ বিহার আন্তর্জাতিকভাবে পুরস্কার পেল সায়মন বিচ রিসোর্ট ও সায়মন হেরিটেজ টেকনাফে ৫ কোটি টাকার মূল্যের ১ কেজি আইসসহ গ্রেপ্তার ১ পেকুয়ায় শহীদ ওয়াসিমের কবর জিয়ারত ও পরিবারের সাথে সাক্ষাত করলেন ছাত্রদলের কেন্দ্রিয় নেতৃবৃন্দ

ছেঁড়াদ্বীপের সাথে অবশেষে নৌযোগাযোগ বন্ধ

নিজস্ব প্রতিবেদক : প্রতিবেশ সংকটাপন্ন সেন্টমার্টিন দ্বীপের জীব-বৈচিত্র্যের অন্যতমপ্রধান স্থান ছেঁড়াদ্বীপের সাথে অবশেষে নৌযোগাযোগ বন্ধ করে দেওয়া হয়েছে। দ্বীপ ভ্রমণকারীদের কাছে সবচেয়ে আকর্ষণীয় গন্তব্য প্রবাল, ঝিনুক, সামুদ্রিক নানা প্রজাতির মাছসহ অন্যান্য জীববৈচিত্র্যে ভরপুর ছেঁড়াদ্বীপটি। দ্বীপের নৌঘাট থেকে প্রতিদিন শত শত পর্যটকে গিজগিজ করে ছেঁড়াদ্বীপে।

রবিবার একরকম পর্যটকবিহীন ছিল সেই স্বপ্নের ছেঁড়াদ্বীপ।

দ্বীপের লোকজন জানান, ভ্রমণকারীদের বেশিরভাগই প্রবাল সমৃদ্ধ স্বচ্ছ নীলপানির ছেঁড়াদ্বীপে একবার হলেও পা ভেজাতে চান। এ কারণে দীর্ঘদিন ধরে শত শত পর্যটকের আনাগোনা রয়েছে দ্বীপটিতে। পরিবেশবাদীদের মতে, প্রতিদিন ব্যাপক সংখ্যক পর্যটকের যত্রতত্র ছেঁড়াদ্বীপটি ব্যবহারের ফলে ইতিমধ্যে সেখানকার জীব-বৈচিত্র্যের ক্ষতি হয়েছে।

ময়লা-আবর্জনায় দূষণের শিকার হয়েছে সেখানকার পরিবেশ। এমন ক্ষতিকর পরিস্থিতি থেকে রক্ষার জন্য আরো অনেক আগে থেকেই ছেঁড়াদ্বীপকে পর্যটকের আনাগোনা থেকে নিয়ন্ত্রণ করার দাবি ছিল পরিবেশবাদীদের। কিন্তু সেটা বাস্তবায়ন করা হয়নি।

সেন্টমার্টিনে কর্মরত পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক আজহারুল ইসলাম জানিয়েছেন, ইতিমধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সেন্টমার্টিন দ্বীপের পরিবেশ অক্ষুন্ন রাখার জন্য বেশ কিছু নির্দেশনা পাঠানো হয়েছে। এরই ধারাবাহিকতায় ছেঁড়াদ্বীপের জীব-বৈচিত্র্য এবং প্রাকৃতিক পরিবেশ অক্ষুন্ন রাখার জন্য পর্যটকের আনাগোনা নিয়ন্ত্রণকরার পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।

তিনি জানান, পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সাঈদা পারভীনসহ পরিবেশকর্মীরা গতকাল সকালে সেন্টমার্টিন দ্বীপের জেটিঘাটে গিয়ে ছেঁড়াদ্বীপের নৌযান বন্ধ করার কথা জানানোর সাথে সাথেই নৌযানের মালিক ও কর্মচারিরা তাতে সম্মতি জানান। দ্বীপের নৌযান মালিক সমিতির সভাপতি খোরশেদ আলম সন্ধ্যায় জানান, সেন্টমার্টিন দ্বীপটি বাঁচলেই আমরা দ্বীপের বাসিন্দারা বাঁচবো। সরকার দ্বীপের পরিবেশ রক্ষায় যেসব পদক্ষেপ নিচ্ছে আমরা তাতে সহমত প্রকাশ করছি।

তিনি জানান, সেন্টমার্টিন দ্বীপের জেটিঘাট থেকে ৮ কিলোমিটার দূরের ছেঁড়াদ্বীপে যাতায়াতের জন্য শতাধিক নৌযান রয়েছে। স্পিডবোট, লাইফ বোট ও কাঠের এসব নৌযানগুলো নিষেধাজ্ঞার কারণে গতকাল রবিবার থেকে ছেঁড়াদ্বীপে যাতায়াত করবে না।

নৌযান মালিক সমিতির সভাপতি খোরশেদ আলম আরো জানান, ছেঁড়াদ্বীপে পর্যটকের যাতায়াত বন্ধ করার কারণে শতাধিক নৌযানের কয়েকশ লোক বেকার হয়ে যাবে। তাদের বিকল্প আয় রোজগারের পথ করে দেওয়ার জন্য তারা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

.coxsbazartimes.com

Design & Developed BY ThemesBazar.Com
themesbcox1716222888