শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৫১ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
আন্তর্জাতিকভাবে পুরস্কার পেল সায়মন বিচ রিসোর্ট ও সায়মন হেরিটেজ টেকনাফে ৫ কোটি টাকার মূল্যের ১ কেজি আইসসহ গ্রেপ্তার ১ পেকুয়ায় শহীদ ওয়াসিমের কবর জিয়ারত ও পরিবারের সাথে সাক্ষাত করলেন ছাত্রদলের কেন্দ্রিয় নেতৃবৃন্দ ইনানী সৈকতে গোসলে নেমে পর্যটকের মৃত্যু নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ও নিরাপদ পর্যটনের জন্য ‘সমুদ্র সন্ধ্যা’ রোহিঙ্গা ক্যাম্প থেকে জি থ্রি রাইফেল সহ আরসা কমান্ডার আটক টেকনাফের পাহাড়ে জেল ফেরত যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার টেকনাফে ৭ লাখ টাকা মালামাল নিলামে সর্বোচ্চ ডাককারি স্থল বন্দরের বিশিষ্ট আমদানি ও রপ্তানি কারক সিআইপি ওমর ফারুক টেকনাফের নিকটবর্তী মিয়ানমারের ‘লালদিয়া’ নিয়ন্ত্রণে তীব্র সংঘাত : গুলি আসছে স্থলবন্দর ও আশে-পাশের এলাকায় কক্সবাজার জেলা আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক রাসেদ হত্যা মামলায় গ্রেপ্তার

তুচ্ছ ঘটনায় বাঙ্গালী-চাকমা সংঘর্ষ

নিজস্ব প্রতিবেদক : টেকনাফের কাটাখালী এলাকায় ‘তুচ্ছ ঘটনার জের ধরে’ স্থানীয় একদল বাঙ্গালী ও চাকমা সম্প্রদায়ের লোকজনের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে; এতে উভয়পক্ষের অন্তত নয়জন আহত হয়েছে।

তবে ঘটনার ব্যাপারে বিবাদমান উভয়পক্ষের কাছ থেকে পরস্পর বিরোধী বক্তব্য পাওয়া গেছে।

টেকনাফ থানার ওসি মো. হাফিজুর রহমান জানান, রোববার বিকালে টেকনাফ উপজেলার হোয়াইক্যং ইউনিয়নের কাটাখালী এলাকায় এ ঘটনা ঘটেছে।

ঘটনায় আহতরা হল, টেকনাফের হোয়াইক্যং ইউনিয়নের কাটাখালী এলাকার কাজল চাকমার ছেলে মহলং চাকমা (৪৫), একই এলাকার যতিন চাকমার ছেলে উনমদি চাকমা (৩০) ও মংপ্রুচিং চাকমা (২৫), থাইংচাহ্লা চাকমার মেয়ে মৃদুলী চাকমা (১৬), ক্যায়াচু অং চাকমার ছেলে আথুইমে চাকমা (৩০)।

এছাড়া ঘটনায় প্রতিপক্ষের আহত হয়েছে, হোয়াইক্যং ইউনিয়নের কাটাখালী এলাকার আব্দুল মজিদের ছেলে মোহাম্মদ মানিক (১৮), একই এলাকার আব্দুর শুক্কুরের ছেলে রশিদ আমিন (১৭) ও মোহাম্মদ কালুর ছেলে মোহাম্মদ সেলিম (২৮)।

স্থানীয়দের বরাতে ওসি হাফিজুর বলেন, বিকালে টেকনাফের হোয়াইক্যং ইউনিয়নের কাটাখালী এলাকায় মূলত তুচ্ছ ঘটনার জেরে স্থানীয় একদল বাঙ্গালী ও চাকমা সম্প্রদায়ের লোকজনের মধ্যে এ সংঘর্ষের ঘটনা ঘটেছে। তবে এ নিয়ে বিবাদমান উভয়পক্ষের কাছ থেকে পরস্পর বিরোধী বক্তব্য পাওয়া গেছে।

“ ঘটনার ব্যাপারে চাকমা সম্প্রদায়ের দাবি, দুপুরে কাটাখালী চাকমা পল্লীতে অবস্থিত ‘কাটাখালী অরণ্য বৌদ্ধ বিহারের’ নলকূপে কয়েকজন চাকমা তরুণী হাড়ি-পাতিল ও থালা ধোয়ার কাজ করছিল। এসময় বৌদ্ধ বিহারটির পাশ দিয়ে হেটে যাওয়ার সময় স্থানীয় বাঙ্গালী যুবক তোফায়েল আহমদ সহ ২/৩ জন ওই তরুণীদের উত্যক্ত করেন। এ নিয়ে ওই তরুণীদের শোর-চিৎকারে স্থানীয় কয়েকজন চাকমা যুবক ঘটনাস্থলে এগিয়ে আসে। এতে বাঙ্গালী ও চাকমা যুবকদের মধ্যে কথা কাটাকাটি ও হাতাহাতির ঘটনা ঘটে। ”

চাকমাদের ভাষ্যের উল্লেখ করে ওসি বলেন, “ পরে বিকালে এ ঘটনার জেরে বাঙ্গালী যুবকরা সংঘটিত হয়ে বৌদ্ধ বিহারটির ঝুপড়ীর আদলের তৈরী রান্নাঘরে অগ্নিসংযোগ ও ভাংচুর চালায়। এসময় হামলাকারিদের বাধা দিলে ধারালো অস্ত্র দিয়ে চাকমা সম্প্রদায়ের লোকজনের উপর হামলা চালানো হয়। এতে চাকমা সম্প্রদায়ের ৫ জন লোক আহত হয়েছে। ”

অন্যদিকে স্থানীয় বাঙ্গালীদের দাবির কথা উল্লেখ করে হাফিজুর বলেন, “ দুপুরে নিজেদের ধানক্ষেত থেকে বাড়ীর ফেরার পথে কাটাখালী চাকমা পল্লী এলাকায় তোফায়েল আহমদ নামের এক যুবককে স্থানীয় ২/৩ জন চাকমা যুবক থামায়। এসময় তার (তোফায়েল) সঙ্গে ইয়াবা ট্যাবলেট থাকার দাবি দেহ তল্লাশী শুরু করে। এতে তাদের মধ্যে তর্কাতর্কির শুরু হয়। এক পর্যায়ে সেখানে আরো ২/৩ জন বাঙ্গালী যুবক উপস্থিত হলে উভয়পক্ষের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটে। ”

পরে বিকালে এ ঘটনার জেরে চাকমা সম্প্রদায়ের লোকজন সংঘটিত হয়ে স্থানীয় বাঙ্গালী যুবকদের সঙ্গে হামলা চালায় এবং এতে উভয়পক্ষের কয়েকজন আহত হয়েছে বলেন ওসি।

হাফিজুর জানান, আহতদের মধ্যে চাকমা সম্প্রদায়ের ৪ জন লোক কক্সবাজার সদর হাসপাতালে ভর্তি হয়েছে।

ঘটনার ব্যাপারে কাটাখালী চাকমা পল্লীর কিন্তুনু চাকমার মেয়ে পপি চাকমা বলেন, কয়েকজন চাকমা তরুণী স্থানীয় বৌদ্ধ বিহারের নলকূপে থালা ও হাড়ি-পাতিল ধোয়ার কাজ করছিল। এসময় বৌদ্ধ বিহারের পাশ দিয়ে হেটে যাওয়ার সময় কয়েকজন বাঙ্গালী যুবক তাদের উত্যক্ত করে। এতে চাকমা তরুণীরা প্রতিবাদ জানালে বাঙ্গালী যুবকরা তাদের শ্লীলতাহানির চেষ্টা চালায়।

“ পরে খবর পেয়ে স্থানীয় কয়েকজন চাকমা যুবক ঘটনাস্থলে পৌঁছালে বাঙ্গালী যুবকরা হামলা চালায়। বিকালে এ ঘটনায় ক্ষিপ্ত হয়ে ৩০/৪০ বাঙ্গালী যুবক সংঘবদ্ধ হয়ে বৌদ্ধ বিহার ও চাকমা পল্লীতে হামলা চালায়। এসময় হামলাকারিরা বৌদ্ধ বিহারের রান্নাঘর ভাংচুর চালিয়ে অগ্নিসংযোগ করে। এক পর্যায়ে হামলাকারিরা বৌদ্ধ বিহারের বুদ্ধমূর্তি ভাংচুরেরও চেষ্টা চালিয়েছে। এ ঘটনায় নারীসহ ৬/৭ জন চাকমা সম্প্রদায়ের লোকজন আহত হয়েছে। ”

ঘটনার পর থেকে স্থানীয় চাকমা সম্প্রদায়ের লোকজন আতংকে আছেন বলে অভিযোগ করেন এ চাকমা তরুণী।

এদিকে ঘটনার ব্যাপারে হোয়াইক্যং ইউনিয়নের কাটাখালী এলাকার সৈয়দ আহমদের ছেলে কায়ছার হামিদ বলেন, দুপুরে নিজেদের ধানক্ষেত থেকে বাড়ী ফিরছিল তার ছোট ভাই তোফায়েল আহমদ। সে কাটাখালী চাকমা পল্লী এলাকায় পৌঁছালে কয়েকজন চাকমা যুবক তাকে থামায়। এসময় তার (তোফায়েল) সঙ্গে ইয়াবা ট্যাবলেট রয়েছে দাবি করে চাকমা যুবকরা দেহ তল্লাশী করার চেষ্টা চালায়। এ নিয়ে উভয়পক্ষের মধ্যে তর্কাতর্কি ও হাতাহাতির ঘটনা ঘটে।

“ পরে বিকালে মহলং চাকমা নামের এক যুবক ফোনে অভিযোগ করেন আমার ভাই তোফায়েল আহমদ চাকমা তরুণীদের উত্যক্ত ও মারধর করেছেন। এসময় আমি কক্সবাজার-টেকনাফ সড়কের কাটাখালী ব্রিজ এলাকায় অবস্থান করছিলাম। ফোনে কথা শেষ না হতেই প্রায় শতাধিক চাকমা নারী-পুরুষ সংঘবদ্ধ হয়ে আমার দিকে এগিয়ে আসে। এক পর্যায়ে আমাকে লক্ষ্য করে চাকমারা ইট-পাটকেল নিক্ষেপ শুরু করে। এসময় স্থানীয় পাড়া-প্রতিবেশী লোকজন এগিয়ে এলে উভয়পক্ষের মধ্যে ধাওয়া পাল্টাÑধাওয়ার ঘটনা ঘটে। এতে উভয়পক্ষের কয়েকজন আহত হয়েছে। ”

স্থানীয় বাঙ্গালী যুবক কায়ছার দাবি করেন, “ ঘটনাকে ভিন্নখাতে রূপ দিতে চাকমা সম্প্রদায়ের লোকজন নিজেরা স্থানীয় বৌদ্ধ বিহারের একটি রান্নাঘরে ভাংচুর চালিয়ে অগ্নিসংযোগ করে। পরে স্থানীয় বাঙ্গালীরা বৌদ্ধ বিহারে হামলা, ভাংচুর ও অগ্নিসংযোগ করেছে রটিয়ে নানা অপপ্রচার শুরু করে। ”

এ ব্যাপারে হোয়াইক্যং ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের সদস্য জালাল আহমদ বলেন, “ প্রাথমিকভাবে জানা গেছে, তুচ্ছ ব্যাপারে বিরোধের জেরে এ ঘটনা ঘটেছে। ঘটনার ব্যাপারে বিবাদমান উভয়পক্ষের কাছ থেকে পরস্পর বিরোধী বক্তব্য পাওয়া গেছে। তবে স্থানীয় বৌদ্ধ বিহারের রান্নাঘরে কে বা কারা ভাংচুর ও অগ্নিসংযোগ করেছে তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। ”

স্থানীয় ইউপি সদস্য বলেন, ঘটনার পর খবর পেয়ে টেকনাফের ইউএনও পারভেজ চৌধুরীসহ প্রশাসনের সংশ্লিষ্ট কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এছাড়া অপ্রীতিকর ঘটনা এড়াতে ঘটনাস্থলে অবস্থান করছে পুলিশ ও র‌্যাব সহ আইন-শৃংখলা বাহিনীরা সদস্যরা। এলাকায় পরিস্থিতি এখন শান্ত রয়েছে।

টেকনাফ থানার ওসি হাফিজুর রহমান জানান, ঘটনার পরপরই পুলিশের একটি দল ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এখনো পুলিশ সেখানেই অবস্থান করছে। ঘটনার ব্যাপারে লিখিত অভিযোগ পেলে তদন্ত করে দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

.coxsbazartimes.com

Design & Developed BY ThemesBazar.Com
themesbcox1716222888