রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৩১ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
টেকনাফে বস্তাবন্দি শিশু হত্যায় জড়িত সন্দেহে গ্রেপ্তার ২ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে কক্সবাজারে শহীদদের পরিবারের সাথে সাক্ষাৎ ও অনুদান প্রদান করেছে ‘আমরা বিএনপি পরিবার’ কুতুবদিয়ায় বিশ্ব নদী দিবস পালিত টেকনাফে নিখোঁজ মেয়ে শিশুর বস্তিাবন্দি মরদেহ উদ্ধার ৩৫ হাজার ইয়াবা সহ পুলিশ কনস্টেবল সহ আটক ২ সেনা কর্মকর্তারা ম্যাজিষ্ট্রেসি ক্ষমতাপ্রাপ্ত : মব জাষ্টিস নিন্দনীয় ৪৮ মামলার আসামী জিয়াবুলের আস্তানায় যৌথ বাহিনীর অভিযান : অস্ত্র উদ্ধার টেকনাফে ৩১ দখলদারের থাবায় ১৪ বছরে নিশ্চিহ্ন ৩০০ বছরের পুরোনো বৌদ্ধ বিহার আন্তর্জাতিকভাবে পুরস্কার পেল সায়মন বিচ রিসোর্ট ও সায়মন হেরিটেজ টেকনাফে ৫ কোটি টাকার মূল্যের ১ কেজি আইসসহ গ্রেপ্তার ১

সৈকতে বর্জ্য : কারণ জানতে ৫ সদস্যের কমিটি

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজার সমুদ্র সৈকতে বর্জ্য ভেসে আসার কারণ জানতে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে জেলা প্রশাসন।

রোববার সন্ধ্যা সাড়ে ৭ টার দিকে এ তথ্যটি নিশ্চিত করেছেন জেলা প্রশাসক মো. কামাল হোসেন।

কক্সবাজার সমুদ্র সৈকতের সুগন্ধা থেকে হিমছড়ি পর্যন্ত অন্তত ১০ কিলোমিটার এলাকাজুড়ে ভেসে আসছে নানা ধরণের প্লাস্টিক বর্জ্য, মাছ ধরার ছেড়া জাল ও রশি। এছাড়া এসব বর্জ্যের সঙ্গে ভেসে আসে সামুদ্রিক কাছিমসহ কিছু জলজপ্রাণিও। ধারণা করা হচ্ছে, বর্জ্যের দূষণ ও আঘাতে এসব প্রাণির মৃত্যু হয়েছে।

শনিবার রাত থেকে এসব বর্জ্য ও মৃত প্রাণিগুলো ভেসে আসলেও রোববার বিকাল পর্যন্ত প্রশাসনের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এ ব্যাপারে কোন ধরণের তৎপরতা চোখে পড়েনি।

তবে বিষয়টি নজরে আসার পর রোববার বিকালে জেলা প্রশাসনের একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে একটি দল সমুদ্র সৈকত পরিদর্শনে যান। এর প্রেক্ষিতে সৈকতে বর্জ্যসহ মৃত জলজপ্রাণিগুলো ভেসের আসার কারণ জানতে তদন্তের জন্য প্রশাসন ৫ সদস্যের কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছে।

এ নিয়ে জেলা প্রশাসক মো. কামাল হোসেন বলেন, সমুদ্র সৈকতে নানা ধরণের বর্জ্য ও সামুদ্রিক মৃত প্রাণি ভেসে আসার কারণ জানতে একজন অতিরিক্ত জেলা প্রশাসকের নেতৃত্বে প্রশাসন ৫ সদস্যের কমিটি গঠন করেছে। এ কমিটির ঘটনার কারণ খুঁজে বের করে প্রতিবেদন আকারে জেলা প্রশাসনের কাছে জমা দিবে।

“ কমিটিতে জেলা প্রশাসন ছাড়াও পরিবেশ অধিদপ্তর ও বনবিভাগসহ সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তাদের রাখা হয়েছে। রোববার রাতের মধ্যেই কমিটির সদস্যদের নাম চুড়ান্ত করা হবে।”

প্রতিবেদন পাওয়ার পর করণীয় নির্ধারণ এবং ঘটনায় দায়ী ব্যক্তি বা প্রতিষ্টানের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে সুপারিশ আকারে ব্যবস্থা নেয়ার জন্য চিঠি প্রেরণ করা হবে বলে জানান জেলা প্রশাসক।

সংশ্লিষ্ট আগের সংবাদ : সৈকতে ভেসে আসছে প্লাস্টিক বর্জ্য, মারা যাচ্ছে কাছিম (ভিডিও সহ)

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

.coxsbazartimes.com

Design & Developed BY ThemesBazar.Com
themesbcox1716222888