শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৫০ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
ইনানী সৈকতে গোসলে নেমে পর্যটকের মৃত্যু নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ও নিরাপদ পর্যটনের জন্য ‘সমুদ্র সন্ধ্যা’ রোহিঙ্গা ক্যাম্প থেকে জি থ্রি রাইফেল সহ আরসা কমান্ডার আটক টেকনাফের পাহাড়ে জেল ফেরত যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার টেকনাফে ৭ লাখ টাকা মালামাল নিলামে সর্বোচ্চ ডাককারি স্থল বন্দরের বিশিষ্ট আমদানি ও রপ্তানি কারক সিআইপি ওমর ফারুক টেকনাফের নিকটবর্তী মিয়ানমারের ‘লালদিয়া’ নিয়ন্ত্রণে তীব্র সংঘাত : গুলি আসছে স্থলবন্দর ও আশে-পাশের এলাকায় কক্সবাজার জেলা আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক রাসেদ হত্যা মামলায় গ্রেপ্তার রামুতে বড় ভাই হত্যা মামলায় ছোট্ট ভাই গ্রেপ্তার রোহিঙ্গা ক্যাম্পে বিদেশি পিস্তল ও গুলিসহ এক রোহিঙ্গা আটক সৈকতে নারী হেনস্তাকারি ফারুকুলের এক দিনের রিমান্ড মঞ্জুর

১ আগস্ট ঈদ ধরে নিয়ে বোনাস পাবেন সরকারি কর্মচারীরা

প্রথম আলো : আসন্ন ঈদুল আজহা কবে হবে, তা ঠিক হয়নি এখনো। এটা নির্ভর করবে চাঁদ ওঠার ওপর। তবে ঈদ আগামী ১ আগস্ট অনুষ্ঠিত হবে, এটা ধরে নিয়ে উৎসব ভাতা বা বোনাস পেতে যাচ্ছেন সরকারি কর্মচারীরা। এতে তাঁদের বোনাস কিছুটা বাড়বে।

অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ গতকাল মঙ্গলবার হিসাব মহানিয়ন্ত্রকের (সিজিএ) কার্যালয়কে এই মতামত জানিয়ে দিয়েছে। সিজিএ কার্যালয় গত ৫ জুলাই অর্থ বিভাগের কাছে এ বিষয়ে মতামত জানতে চেয়েছিল। অর্থ বিভাগ তাদের মতামত দিয়েছে।

সিজিএ কার্যালয়ের চিঠির পর বাংলাদেশ সচিবালয় কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদের সভাপতি মোহাম্মদ মঈনুল ইসলাম অর্থসচিবকে এক আবেদনে জানান, ‘যদি চাঁদ দেখার কারণে ঈদুল আজহার তারিখ এগিয়ে বা পিছিয়ে যায়, তার পরও মহামারি করোনার এই নাকাল অবস্থায় নতুন মূল বেতন অনুযায়ী বোনাস এই সময়ের প্রাণের দাবি।’

অর্থ বিভাগের মতামতের পর সরকারি কর্মচারীদের বোনাস একটু বাড়বে। এক দিন আগে অর্থাৎ ৩১ জুলাই ঈদ হলে তাঁদের বোনাস একটু কম হতো। কারণ, জুলাইয়ে ঈদ হলে জুন মাসের মূল বেতনের ভিত্তিতে সবাই বোনাস পেতেন। আর আগস্টে ঈদ হবে ধরে নেওয়ায়, এখন বোনাস পাবেন জুলাইয়ের ভিত্তিতে। বিদ্যমান বেতন-কাঠামো অনুযায়ী সরকারি চাকরিজীবীদের ১ জুলাই থেকে বার্ষিক ৫ শতাংশ ইনক্রিমেন্ট পাঁচ বছর ধরেই কার্যকর হয়ে আসছে।

সিজিএ কার্যালয় ১ আগস্ট ঈদ ধরে এবং জুলাই মাসের ইনক্রিমেন্টের হিসাবসহ সরকারি চাকরিজীবীদের ঈদুল আজহার বোনাস দিতে চায় বলে নিজের মতামত জানিয়েছিল অর্থ বিভাগকে। এখন অর্থ বিভাগও এতে রাজি। সিজিএ কার্যালয় এ-ও বলেছিল, ঈদ ৩১ জুলাই হয়ে গেলে প্রয়োজনে পরের মাসের বেতন বা পেনশন থেকে বাড়তি নিয়ে যাওয়া অর্থ সমন্বয় করা হবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

.coxsbazartimes.com

Design & Developed BY ThemesBazar.Com
themesbcox1716222888