রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ১০:৩৫ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
আন্তর্জাতিকভাবে পুরস্কার পেল সায়মন বিচ রিসোর্ট ও সায়মন হেরিটেজ টেকনাফে ৫ কোটি টাকার মূল্যের ১ কেজি আইসসহ গ্রেপ্তার ১ পেকুয়ায় শহীদ ওয়াসিমের কবর জিয়ারত ও পরিবারের সাথে সাক্ষাত করলেন ছাত্রদলের কেন্দ্রিয় নেতৃবৃন্দ ইনানী সৈকতে গোসলে নেমে পর্যটকের মৃত্যু নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ও নিরাপদ পর্যটনের জন্য ‘সমুদ্র সন্ধ্যা’ রোহিঙ্গা ক্যাম্প থেকে জি থ্রি রাইফেল সহ আরসা কমান্ডার আটক টেকনাফের পাহাড়ে জেল ফেরত যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার টেকনাফে ৭ লাখ টাকা মালামাল নিলামে সর্বোচ্চ ডাককারি স্থল বন্দরের বিশিষ্ট আমদানি ও রপ্তানি কারক সিআইপি ওমর ফারুক টেকনাফের নিকটবর্তী মিয়ানমারের ‘লালদিয়া’ নিয়ন্ত্রণে তীব্র সংঘাত : গুলি আসছে স্থলবন্দর ও আশে-পাশের এলাকায় কক্সবাজার জেলা আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক রাসেদ হত্যা মামলায় গ্রেপ্তার

আকাশ থেকে দেখা দেশের প্রথম এক্সপ্রেসওয়ে

বিডিনিউজ : বাংলাদেশের সবচেয়ে বড় অবকাঠামো প্রকল্প পদ্মা সেতু হলে তার সর্বোচ্চ সুবিধা যাতে দেশের মানুষ পায়, সেজন্য আধুনিক সুযোগ-সুবিধা রেখে তৈরি করা হয়েছে ঢাকা-মাওয়া-ভাঙ্গা ছয় লেইনের এক্সপ্রেসওয়ে। দেশের প্রথম এই এক্সপ্রেসওয়ে গত মার্চে যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়েছে।

  • ঢাকা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে গত ১২ মার্চ দেশের প্রথম এই এক্সপ্রেসওয়ে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০১৬ সালের ১৭ নভেম্বর সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ঢাকা-মাওয়া-ভাঙ্গা মহাসড়ক উন্নয়ন কাজের উদ্বোধন করেছিলেন।
  • সড়ক ও জনপথ অধিদপ্তরের তত্ত্বাবধানে এই প্রকল্প বাস্তবায়ন করেছে বাংলাদেশ সেনাবাহিনীর ২৪ কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ারিং ব্রিগেড।
  • এশিয়ান হাইওয়ে করিডোরের অন্তর্ভুক্ত ঢাকা-খুলনা (এন-৮) মহাসড়কের যাত্রাবাড়ী-মাওয়া এবং পাঁচ্চর-ভাঙ্গা অংশে এই এক্সপ্রেসওয়ে যুক্ত হবে পদ্মা সেতুর মধ্য দিয়ে, যা বর্তমানে নির্মাণাধীন। গত ১১ জুন দেশের দীর্ঘতম পদ্মা সেতুর ৩১তম স্প্যান বসানোর ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতুর ৪ দশমিক ৬৫ কিলোমিটার দৃশ্যমান হয়েছে।
  • ১১ হাজার কোটি টাকা ব্যয়ে নির্মিত এই এক্সপ্রেসওয়েতে ক্রসিং এড়িয়ে নিরবচ্ছিন্ন চলাচল নিশ্চিত করতে তৈরি করা হয়েছে পাঁচটি ফ্লাইওভার ও চারটি রেলওয়ে ওভারপাস।
  • প্রায় ৫৫ কিলোমিটার দীর্ঘ এই এক্সপ্রেসওয়ের প্রথম অংশ ঢাকা থেকে মাওয়া পর্যন্ত ৩৫ কিলোমিটার, আর পদ্মা সেতুর অন্য পাড়ে পাঁচ্চর থেকে ভাঙ্গা-পর্যন্ত ২০ কিলোমিটার দীর্ঘ। এই এক্সপ্রেসওয়ের মাধ্যমে খুলনা ও বরিশাল বিভাগের বাসিন্দাদের ঢাকা যাতায়াত সুগম হবে।
  • দেশের প্রথম এ এক্সপ্রেসওয়েতে পদ্মা সেতু ছাড়াও রয়েছে ২৫৮ মিটার দীর্ঘ ধলেশ্বরী-১, ৩৮২ মিটার দীর্ঘ ধলেশ্বরী-২ এবং ৪৫০ মিটার দীর্ঘ আড়িয়াল খাঁ সেতু।
  • এক্সপ্রেসওয়েতে চার লেনের মহাসড়কের দু’পাশে ধীরগতির যানবাহনের জন্য সাড়ে ৫ মিটার প্রশস্ত আলাদা সার্ভিস লেইন এবং মহাসড়কের মাঝ বরাবর রয়েছে ৫ মিটার প্রস্থের মিডিয়ান। ভবিষ্যতে এ মিডিয়ান ব্যবহার করে মেট্রোরেল নির্মাণেরও পরিকল্পনা রয়েছে।
  • এক্সপ্রেসওয়ে লাগোয়া পদ্মা সেতু রেল সংযোগের কাজও এগিয়ে চলছে দ্রুতগতিতে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

.coxsbazartimes.com

Design & Developed BY ThemesBazar.Com
themesbcox1716222888