উখিয়া

শ্রমিকের মৃত্যু পর মিলেছে পাহাড় কর্তনের ভয়াবহ দৃশ্য

বন ও পরিবেশের ৭ মামলার পরও বন্ধ করা যায়নি পাহাড় কাটা : বন কর্মকর্তা

বিশেষ প্রতিবেদক : কক্সবাজারের উখিয়া উপজেলার জালিয়াপালং ইউনিয়নের বায়তুশ শরফ সংলগ্ন একরের বেশি পাহাড় কেটে সাবাড় করার ভয়াবহ ঘটনা জানতো না বনবিভাগ। অথচ পাহাড় কাটার স্থানের আধা কিলোমিটার এলাকায় অবস্থিত বনবিভাগের বিট কার্যালয়টি। আর এই ভয়াবহ পাহাড় কাটার ভয়াবহ দৃশ্যটি দেখা মিলেছে শনিবার ভোরে পাহাড় কাটতে গিয়ে এক শ্রমিক নিহত হওয়ার পর। বনবিভাগ বলছে, মাত্র এক মাসের ব্যবধানে বন বিভাগ ও পরিবেশ অধিদপ্তরের ৭ টি মামলার পরও এই পাহাড় কর্তন করেছে হেলাল ও সরওয়ার নামের ২ যুবক।

উখিয়া থানার ওসি মো. শামীম হোসেন জানিয়েছেন, শনিবার ভোরে জালিয়াপালং ইউনিয়নের বায়তুশ শরফ সংলগ্ন কাসিম মাকেটের দক্ষিণ পাশের পাহাড় কাটতে গিয়ে মুসলেম উদ্দিন (২০) নামের এক যুবক নিহত হয়েছে।

নিহত মুসলেম উদ্দিন উখিয়ার পাইন্যাশিয়া চাককাটা এলাকার নুরুল ইসলামের ছেলে।

ওসি জানান, ভোর সাড়ে ৫ টায় মুসলেম উদ্দিন স্থানীয় হেলাল কোম্পানীর ডাম্পার ট্রাকে পাহাড়ের মাটি কাটতে গেলে হঠাৎ করে বড় একটি মাটির চাক ও গাছের ধারালো শিকড় এসে যুবকের অন্ডকোষের ঢুকে যায়। এতে অন্যান্য শ্রমিকরা তাকে উদ্ধার করে কুতুপালং এমএসএফ হাসপাতালে নিয়ে গেলে ডাক্তার পরীক্ষা নিরীক্ষা করে তাকে মৃত ঘোষণা করেন। পুলিশ খবর পেয়ে মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতালের মর্গে প্রেরণ করেছে। এব্যাপারে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে বলে জানান তিনি।

এ ঘটনার পর উখিয়া উপজেলার সহকারি কমিশনার (ভ‚মি) মো. সালে আহমদ, বনবিভাগের রেঞ্জ কর্মকর্তা ফিরোজ আল আমিন সহ পুলিশ ও সাংবাদিকরা ঘটনাস্থলে যান।

যেখানে গিয়ে দেখা মিলেছে ভয়াবহ পাহাড় কাটার দৃশ্য। এক একরের বেশি পাহাড় কেটে ইতিমধ্যে সমতল ভ‚মিতে পরিনত করেছে চক্রটি। যেখানে পাহাড় কাটার মাটিও নেই। যা ডাম্পার করে বিক্রি করে সরিয়ে ফেলা হয়েছে বলে জানান বনবিভাগের ইনানী রেঞ্জ কর্মকর্তা ফিরোজ আল আমিন।

তিনি জানান, ওই এলাকার মৃত কাসেমের ছেলে হেলাল উদ্দিন ও সরওয়ার নামের অপর এক যুবকের নেতৃত্বে গত এক মাসে এই পাহাড় কাটা হয়েছে। বিষয়টি তাদের জানা ছিল না। এই দুই জনের বিরুদ্ধে আগে বন বিভাগ, পরিবেশ অধিদপ্তর পাহাড় কাটার দায়ে ৭ টি মামলা করেছিল। যা আদালতে বিচারাধিন রয়েছে। এছাড়া কয়েক মাস আগে পাহাড়ের মাটি সহ হেলালের ডাম্পারও জব্দ করেছিল উপজেলা নির্বাহী কর্মকর্তা।

ফিরোজ আল আমিন জানান, এব্যাপারে আবারও মামলা দায়ের করার প্রস্তুতি চলছে।

সার্বিক বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে পরিবেশ বিষয়ক স্বেচ্ছাসেবী সংগঠন এনভায়রনমেন্ট পিপল এর প্রধান নির্বাহী রাশেদুল মজিদ। তিনি জানান, পাহাড় কাটার যে চিত্র দেখা গেছে তা ভয়াবহ। ঘটনাস্থলের আধা কিলোমিটার এলাকায় বনবিভাগের বিট কার্যালয়। অথচ বনবিভাগ বিষয়টি জানেন না, এটা খুব অসচেতন একটি কথা। বন বিভাগ ও পরিবেশ অধিদপ্তর শুধুমাত্র মামলা দিয়ে দায়িত্ব শেষ করার চেষ্টা করছেন। ফলে বন্ধ হচ্ছে না পাহাড় কাটা।

তিনি জানান, ইতিমধ্যে পাহাড় কাটা বন্ধে প্রশাসনের অভিযানের পর জব্দ করা এস্কেভেটর লুট, সীলগালা ভেঙে আবারও পাহাড় কাটার ঘটনাও ঘটেছে। ফলে পাহাড় রক্ষায় জড়িতদের আইনের আওতায় এনে দ্রæত শাস্তি নিশ্চিত করা না গেলে পরিস্থিতি আরও কঠিন হবে।

nupa alam

Recent Posts

টেকনাফে ৫ কোটি টাকার মূল্যের ১ কেজি আইসসহ গ্রেপ্তার ১

নিজস্ব প্রতিবেদক : টেকনাফে ১ কেজি ওজনের ক্রিস্টাল মেথ আইসসহ ফিরোজ আলম (৪৭) নামে একজন…

2 hours ago

পেকুয়ায় শহীদ ওয়াসিমের কবর জিয়ারত ও পরিবারের সাথে সাক্ষাত করলেন ছাত্রদলের কেন্দ্রিয় নেতৃবৃন্দ

নিজস্ব প্রতিবেদক : বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে চট্টগ্রামের প্রথম শহীদ চট্টগ্রাম কলেজের সামাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ও…

2 hours ago

ইনানী সৈকতে গোসলে নেমে পর্যটকের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : উখিয়ার ইনানী সৈকতের সাগরে গোসলে নেমে এক পর্যটকের মৃত্যু হয়েছে; এসময় স্থানীয়রা…

20 hours ago

নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ও নিরাপদ পর্যটনের জন্য ‘সমুদ্র সন্ধ্যা’

নিজস্ব প্রতিবেদক : বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজার হবে সকল পেশার, শ্রেণীর, ধর্মের, লিঙ্গের মানুষের…

1 day ago

রোহিঙ্গা ক্যাম্প থেকে জি থ্রি রাইফেল সহ আরসা কমান্ডার আটক

নিজস্ব প্রতিবেদক : উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে বিদেশি জি-থ্রি রাইফেল ও গুলিসহ সন্ত্রাসী সংগঠন আরসা’র এক…

1 day ago

টেকনাফের পাহাড়ে জেল ফেরত যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক : টেকনাফের পাহাড়ে গাছে ঝুলন্ত অবস্থায় ১০ দিন আগে ‘জেল ফেরত’ এক যুবকের…

2 days ago