কক্সবাজার জেলা

হলফনামা বিশ্লেষন : এমপি জাফরের সম্পদ ৫ বছরে বেড়েছে ১০ দশমিক ৩৭ গুণ, ২ মামলায় পেয়েছেন খালাস

বিশেষ প্রতিবেদক : কক্সবাজার ১ চকরিয়া-পেকুয়া আসনের বর্তমান সংসদ সদস্য জাফর আলম। ২০১৮ সালের নির্বাচনে প্রতিদ্বন্ধীতা করার সময় তাঁর বাৎসরিক আয়, অস্থাবর ও স্থাবর সম্পদ ছিল ১ কোটি ৫৯ লাখ ৮০ হাজার ৯৯৩ টাকা। যেখানে তাঁর নিজের নামের ছিল ৯৭ লাখ ৪০ হাজার ৪৯৩ টাকার সম্পদ আর স্ত্রীর নামে ছিল ৬২ হাজার ৪০ টাকার ৫ শত টাকার সম্পদ। ৫ বছর আগে এমপি জাফর আলমের যৌথ মালিকানা বা তাঁর আয়ের উপর নির্ভরশীলদের কোন আয় ছিল না। ২০১৮ সালের নির্বাচন চলাকালিন সময় এমপি জাফর আলমের বিরুদ্ধে আদালতে বিচারাধিন ২ টি মামলা ছিল।

কিন্তু ৫ বছরে বদলে গেছে এমপি জাফর আলমের সম্পদ। ২০২৩ সালে এসে তাঁর বাৎসরিক আয়, অস্থাবর ও স্থাবর সম্পদ দাঁড়িয়ে ১৬ কোটি ৫৭ লাখ ৩৪ হাজার ৩০৫ টাকা। যেখানে রয়েছে তাঁর নিজের নামে ১০ কোটি ৭৮ লাখ ৬৩ হাজার ৮৯ টাকার সম্পদ। তাঁর স্ত্রীর নামে রয়েছে ২ কোটি ২১ লাখ ৭১ হাজার ২৫৪ টাকা, যৌথ মালিকানায় রয়েছে ৩ কোটি ২৩ লাখ ৯০ হাজার ৩৫৭ টাকা এবং তাঁর আয়ের উপর নির্ভরশীলদের রয়েছে ৩৩ লাখ ৯ হাজার ৬০৩ টাকার সম্পদ। তবে বিচারাধিন ২ টি মামলা থেকেই খালাস পেয়েছেন তিনি।

২০১৮ সালেরর একাদশ জাতীয় সংসদ নির্বাচন ও আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কমিশন বরাবরে এমপি জাফর আলমের জমা দেয়া হলফনামায় মিলেছে এসব তথ্য। আর সেই হলফনামার তথ্য বলছে, এমপি জাফর আলমের ৫ বছরে সম্পদ বেড়েছে ১০ দশমিক ৩৭ গুণ।

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের হলফনামায় এমপি জাফর আলম উল্লেখ করেছেন, তিনি একজন ব্যবসায়ী এবং মৎস্য চাষী। তিনি কৃষিখাত থেকে বছরে আয় করেছেন ৪৯ লাখ ২৩ হাজার ৫০১ টাকা, একই খাত থেকে তাঁর আয়ের উপর নির্ভরশীলদের বছরে আয় ৭ লাখ ২২ হাজার ৭ শত টাকা। বাড়ি, দোকান ও এপার্টমেন্ট ভাড়া বাবদ বছরে আয় ৮ লাখ ১৯ হাজার ৫৬০ টাকা, এই খাত থেকে তাঁর আয়ের উপর নির্ভরশীলদের বছরে আয় ৬ লাখ ৭২ হাজার টাকা। ব্যবসায় থেকে তাঁর বছরে আয় ২৪ লাখ ৭৯ হাজার ৬৮০ টাকা, তাঁর আয়ের উপর নির্ভরশীলদের বছরে আয় ২ লাখ ৭ হাজার ৮৮২ টাকা। শেয়ার, সঞ্চয়পত্র, ব্যাংক আমানতের ক্ষেত্রে বছরে মুনাফা ১৮৩ টাকা, তাঁর আয়ের উপর নির্ভরশীলদের বছরে মুনাফা ১ লাখ ১০ হাজার ৫৫১ টাকা। পেশাগত ক্ষেত্রে বছরে আয় ২৩ লাখ ২৩ হাজার ৫৫২ টাকা, তাঁর আয়ের উপর নির্ভরশীলদের বছরে আয়৪ লাখ ৫৪ হাজার ৪৭০ টাকা।

এমপি জাফর আলমের বর্তমানে অস্থাবর সম্পদের ক্ষেত্রে নগদ রয়েছে ৪০ লাখ টাকা, স্ত্রীর নগদ রয়েছে ২০ লাখ টাকা, নির্ভরশীলদের নগদ রয়েছে ৫ লাখ টাকা। ব্যাংকে জমা রয়েছে ১ লাখ ১৯ হাজার ২৪৮ টাকা, স্ত্রীর জমা রয়েছে ২৮ লাখ ৭৫ হাজার ৫০১ টাকা। এমপি জাফরের রয়েছে ১ হাজার টাকা দামের একটি শেয়ার। নিজের নামের কোন এফডিআর না থাকলেও স্ত্রী নামে রয়েছে ১৮ লাখ টাকার এফডিআর। গাড়ি রয়েছে ১ কোটি ২৩ লাখ ১০ হাজার টাকা দামের ২ টি। নিজের কাছে স্বর্ণ রয়েছে ১০ ভরি, স্ত্রী রয়েছে ৩০ ভরি আর নির্ভরশীলদের রয়েছে ৩০ ভরি। ইলেকট্রনিক সামগ্রী নিজের রয়েছে ২ লাখ টাকা, স্ত্রীর নামে ১ লাখ ৬৫ হাজার টাকা, নির্ভরশীলদের রয়েছে ১ লাখ ৮০ হাজার টাকার সামগ্রী। আসবার পত্র নিজের নামে ১ লাখ টাকা, স্ত্রী নামে ১ লাখ ৯৫ হাজার টাকার, নির্ভরশীলদের রয়েছে ১ লাখ ৮০ হাজার টাকা।
এমপি জাফর আলম তাঁর স্থাবর সম্পদ বিবরণীতে লেখেছেন, তাঁর নামে ৬৩ লাখ ১৫ হাজার ৬২৫ টাকা মূল্যের ১৫০.৩৪ শতক, স্ত্রীর নামে ৫০ লাখ ৩ হাজার ৩২০ টাকা মূল্যে ৬১৯ শতক কৃষি জমি রয়েছে। একই সঙ্গে যৌথমালিকানাধিন কৃষি জমি রয়েছে ৩ কোটি ২৩ লাখ ৯০ হাজার ৩৫৭ টাকার জমি। একই সঙ্গে নিজের নামে ৫ কোটি ২৯ লাখ ৮৬ হাজার ১৬২ টাকা মূল্যের ২৪৩.৯১ শতক, স্ত্রীর নামে ১ কোটি ১৮ লাখ ৩৪২ হাজার ৪৩৩ টাকা মূল্যে ৫৩.২৭ শতক অকৃষি জমি রয়েছে। এমপি জাফর আলমের রয়েছে ১৫ লাখ টাকা মূল্যের নিজ বাড়ি ও দালান, ১০ লাখ ১০ হাজার টাকা মূল্যের মৎস্য খামার, ১ কোটি ৮৬ লাখ ৭৪ হাজার ৬ শত টাকা মূল্যের নিমার্ণাধিন কমপ্লেক্স।

যার বিপরীতে এমপি আফর আলম ব্যাংক থেকে ৭০ লাখ টাকা ঋণ এবং ১ লাখ ১৬ হাজার ৯৬৫ টাকা ধারে মালামাল ক্রয় করেছেন।

কিন্তু ৫ বছর আগে ২০১৮ সালে এমপি জাফর আলমের কৃষিখাত থেকে বছরে আয় ছিল ১৪ লাখ ১০ হাজার টাকা, ব্যবসা থেকে বছরে আয় ছিল ৩ লাখ টাকা, ব্যাংক আমানত ছিল ২৪ হাজার ৬৪৬ টাকা। যেখানে স্ত্রী বা নির্ভরশীলদের কোন আয়ই ছিল না।

৫ বছরে আগে অস্থাবর সম্পদের ক্ষেত্রে নিজের কাছে নগদ ৪১ লাখ ৪৫ হাজার ৫৫১ টাকা, স্ত্রীর কাছে নগদ ১০ হাজার টাকা ছিল। ব্যাংকে নিজের নামে ১ লাখ টাকা ও স্ত্রীর নামে ৩০ লাখ টাকা জমা ছিল। নিজ ও স্ত্রীর নামে ৫ শত করে ১ হাজার টাকা শেয়ার ছিল। নিজের নামে বীমা সঞ্চয় ছিল ২৪ হাজার ৬৪৬ টাকা, ১০ লাখ ৫০ হাজার টাকা মূল্যের একটি গাড়ি, ২ লাখ টাকার ইলেকট্রনিক পণ্য, ১ লাখ টাকার আসবার পত্র ছিল। স্ত্রীর ছিল ১০ ভরি স্বর্ণ। যেখানেও ছিল না নির্ভরশীলদের নামে কিছুই।

স্থাবর সম্পদের ক্ষেত্রে নিজের নামে ৫ লাখ ৪০ হাজার টাকা মূল্যে .০২৪০ শতক এবং ৪০ হাজার টাকা মূল্যের .০২০ শতক কৃষি জমি ছিল। নিজের নামে ১৬ লাখ ৫ হাজার ১৫০ টাকা মূল্যের .০৬৯৫ শতক ও স্ত্রী নামের ৩০ লাখ টাকা মূল্যের .০৩০ শতক অকৃষি জমি ছিল। আবাসিক বাড়ি ছিল ২ লাখ টাকা মূল্যের আর মৎস্য চাষ থেকে আয় ছিল ৪০ হাজার টাকা।

পাঁচ বছর আগে জাফর আলমের বাড়ি থেকে আয় ছিল না। তখন ব্যবসা থেকে তাঁর আয় ছিল তিন লাখ টাকা। এবার বাড়ি ও দোকান ভাড়া দেখানো হয়েছে ৮ লাখ ১৯ হাজার ৫৬০ টাকা, নির্ভরশীলদের আয় ৬ লাখ ৭২ হাজার টাকা। ব্যবসা থেকে জাফর আলমের আয় ২৪ লাখ ৭৯ হাজার ৬৮০ টাকা। স্ত্রীর আয় ২ লাখ ৭ হাজার ৮৮২ দশমিক ৬৩ টাকা দেখানো হয়।

পাঁচ বছর আগে ব্যাংক আমানত থেকে জাফর আলমের আয় ছিল ২৪ হাজার ৬৪৬ টাকা। নগদ টাকা ছিল ৪১ লাখ ৪৫ হাজার ৫১১ টাকা। স্ত্রীর নামে নগদ টাকা দেখানো হয় ১০ হাজার টাকা। জাফর আলমের নামে তখন ব্যাংকে জমা ছিল ১ লাখ টাকা। স্ত্রীর নামে জমা ছিল ৩০ লাখ টাকা। জাফর আলমের বিমা সঞ্চয় ছিল ২৪ হাজার ৬৪৬ টাকা। ছিল ১০ লাখ ৫০ হাজার টাকা দামের পাজেরো জিপ একটি। স্ত্রীর নামে সোনা ছিল ১০ ভরি।

এবারের হলফনামায় জাফর আলমের নগদ টাকা দেখানো হয় ৪০ লাখ টাকা। স্ত্রীর নামে ২০ লাখ টাকা। আর নির্ভরশীলদের নামে পাঁচ লাখ টাকা।

জাফর আলমের নামে ব্যাংকে জমা আছে ১ লাখ ১৯ হাজার ২৪৮ টাকা। স্ত্রীর নামে আছে ২৮ লাখ ৭৫ হাজার ৫০১ টাকা। জাফর আলমের নিজের নামে চিরিঙ্গা বহুমুখী সমবায় সমিতির শেয়ার আছে ১ হাজারটি। স্ত্রীর নামে সঞ্চয়পত্র, এফডিআর আছে ১৮ লাখ টাকার। জাফর আলমের নিজের নামে ১ কোটি ২৩ লাখ ১০ হাজার টাকা দামের গাড়ি আছে দুটি। সোনা আছে ১০ ভরি, স্ত্রীর নামে সোনা দেখানো হয়েছে ৩০ ভরি, নির্ভরশীলদের নামে ৩০ ভরি।

পাঁচ বছর আগে জাফর আলমের কৃষি জমি ছিল ৫ লাখ ৪০ হাজার টাকা দামের দশমিক ০২৪০ শতক। স্ত্রীর নামে ছিল ৪০ হাজার টাকা দামের দশমিক ০২০ শতক জমি। জাফর আলমের নিজের নামে অকৃষি জমি ছিল ১৬ লাখ ৫ হাজার ১৫০ টাকা দামের দশমিক ০৬৯৫ শতক। স্ত্রীর নামে ছিল ৩০ লাখ টাকা দামের দশমিক ০৩০ শতক। জাফর আলমের নিজের নামে ২ লাখ টাকার একটি আবাসিক বাড়ি, ৪০ হাজার টাকা দামের ২০ একরের ইজারাপ্রাপ্ত একটি চিংড়ি খামার দেখানো হয়। দায়দেনাও ছিল না।

এবার এই সংসদ সদস্যের নামে কৃষি জমি দেখানো হয়েছে ৬৩ লাখ ১৫ হাজার ৬২৫ টাকা দামের ১৫০ দশমিক ৩৪ শতক জমি। স্ত্রীর নামে ৫০ লাখ ৩ হাজার ৩২০ টাকা দামের ৬১৯ শতক জমি। যৌথ মালিকানায় জাফর আলমের মূলধন (শেয়ার অংশ) দেখানো হয় ১ কোটি ৩৫ লাখ ৫০ হাজার টাকা।

মনোনয়ন বঞ্চিত হয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে এবার নির্বাচনে অংশ নিচ্ছেন জাফর আলম। গত ৫ বছরে এমপি জাফর আলম তাঁর সম্পদ বাড়িয়েছে ১০ দশমিক ৩৭ গুণ। এনিয়ে ইতিমধ্যে নানা অভিযোগও উঠেছে।

এ নিয়ে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে গত বছরের ২৪ আগস্ট জাফর আলম, তাঁর স্ত্রী শাহেদা বেগম, ছেলে তানভীর আহমদ সিদ্দিকী তুহিন ও মেয়ে তানিয়া আফরিনকে তলব করেছিলেন দুর্নীতি দমন কমিশন (দুদক) কক্সবাজার জেলা সমন্বিত কার্যালয়ের উপপরিচালক মনিরুল ইসলাম। গত ৪ সেপ্টেম্বর জাফর আলমসহ অভিযুক্ত চারজন দুদক কার্যালয়ে হাজির হয়ে সম্পদের বিবরণ তুলে ধরেন।

এরপর দুদক কক্সবাজার কার্যালয়ের সহকারী পরিচালক রিয়াজ উদ্দিন অভিযোগের ভিত্তিতে করা অনুসন্ধানে শুরু করেন। অনুসন্ধানে এমপি জাফর আলম ও তার স্ত্রীসহ সন্তানদের বিরুদ্ধে ২০০ শতাধিক জমি দলিলের সত্যতা পেয়েছে দুদক। তবে এসব দলিলের সিংহভাগই ‘পাওয়ার অব এ্যাটর্নি’ মূলে এমপি জাফরের মালিকানা বলে জানান দুদক।

কিন্তু অনুসন্ধান শেষ না হওয়ায় এখনো এ বিষয়ে কোন মন্তব্য করা যাবেনা বলে জানিয়েছেন তদন্ত কর্মকর্তা সহকারী পরিচালক মো. রিয়াজ উদ্দিন।

এমপি জাফর আলম বলেন, আমি জায়গা জমির ব্যবসা করি, অনেক জমি কিনে সেটা আবার বিক্রি করে দিয়েছি। তাই যে সকল জমি বিক্রি করেছি সেটা হলফনামায় তুলে ধরিনি। তবে, আমার সম্পদের পরিমাণ আয়কর বিবরণীর সাথে সামঞ্জস্য রয়েছে।

হলফনামায় সম্পদ ও নগদ অর্থ বৃদ্ধির বিষয়ে জাফর আলম বলেন, জমি-জমার দামও বৃদ্ধি পাওয়ার কারণে স্বাভাবিকভাবে আমার আয়ও বেড়েছে।

nupa alam

Recent Posts

আন্তর্জাতিকভাবে পুরস্কার পেল সায়মন বিচ রিসোর্ট ও সায়মন হেরিটেজ

নিজস্ব প্রতিবেদক : দেশের পর্যটনে বড় অবদান রাখা সায়মন বিচ রিসোর্ট ও সায়মন হেরিটেজ আন্তর্জাতিকভাবে…

3 hours ago

টেকনাফে ৫ কোটি টাকার মূল্যের ১ কেজি আইসসহ গ্রেপ্তার ১

নিজস্ব প্রতিবেদক : টেকনাফে ১ কেজি ওজনের ক্রিস্টাল মেথ আইসসহ ফিরোজ আলম (৪৭) নামে একজন…

8 hours ago

পেকুয়ায় শহীদ ওয়াসিমের কবর জিয়ারত ও পরিবারের সাথে সাক্ষাত করলেন ছাত্রদলের কেন্দ্রিয় নেতৃবৃন্দ

নিজস্ব প্রতিবেদক : বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে চট্টগ্রামের প্রথম শহীদ চট্টগ্রাম কলেজের সামাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ও…

8 hours ago

ইনানী সৈকতে গোসলে নেমে পর্যটকের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : উখিয়ার ইনানী সৈকতের সাগরে গোসলে নেমে এক পর্যটকের মৃত্যু হয়েছে; এসময় স্থানীয়রা…

1 day ago

নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ও নিরাপদ পর্যটনের জন্য ‘সমুদ্র সন্ধ্যা’

নিজস্ব প্রতিবেদক : বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজার হবে সকল পেশার, শ্রেণীর, ধর্মের, লিঙ্গের মানুষের…

1 day ago

রোহিঙ্গা ক্যাম্প থেকে জি থ্রি রাইফেল সহ আরসা কমান্ডার আটক

নিজস্ব প্রতিবেদক : উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে বিদেশি জি-থ্রি রাইফেল ও গুলিসহ সন্ত্রাসী সংগঠন আরসা’র এক…

1 day ago