এক্সক্লুসিভ

যুবলীগ : সম্মেলনের ৭ মাস পরে ১ পৌরসভা ও ৪ উপজেলার আংশিক কমিটি

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ আওয়ামী যুবলীগ, কক্সবাজার জেলা শাখার আওতাধীন একটি পৌরসভা ও ৪ উপজেলার আংশিক কমিটি ঘোষণা করেছে কেন্দ্রিয় কমিটি। যে ৫ টি শাখার সম্মেলন হয়েছিল গত ৭ মাস আগেই।

শুক্রবার যুবলীগের কেন্দ্রিয় কমিটির চেয়ারম্যান শেখ ফজলে শামস পরেশ ও সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল যৌথভাবে এই ৫ টি আংশিক কমিটি অনুমোদন দেন। যদিও গত ৮ জুন কেন্দ্রিয়ভাবে এক বিজ্ঞপ্তির মধ্যে যুবলীগের কক্সবাজার জেলা কমিটি বাতিল করা হয়েছিল। ফলে গত ৪ মাস ধরে কক্সবাজার জেলা যুবলীগের কমিটি ছাড়াই চলছে।

শুক্রবার ঘোষিত কমিটির মধ্যে কক্সবাজার পৌর শাখার সভাপতি করেছেন সাবেক ছাত্রলীগ নেতা ডালিম বড়ুয়াকে। সাধারণ সম্পাদক করা হয়েছে পৌর যুবলীগের সাবেক যুগ্ন আহবায়ক শাহেদ মো. এমরানকে। অনুমোদিত কমিটিতে আরও ৩ জনের নাম উল্লেখ রয়েছে। এর মধ্যে সহসভাপতি হেলাল উদ্দিন, যুগ্ন সাধারণ সম্পাদক রুবাইছুর রহমান ও এহেছানুল হক।

মহেশখালী উপজেলা শাখার অনুমোদিত কমিটিতে উল্লেখ রয়েছে ৮ জনের নাম। এর মধ্যে সভাপতি মো. শাহজাহান, সাধারণ সম্পাদক সাজেদুল করিম, সহ-সভাপতি সলিম উল্লাহ সেলিম ও মো. মামুন, যুগ্ন সাধারণ সম্পাদক মো. শেখ কামাল, ওয়াজেদ আলী মুরাদ, সাংগঠণিক সম্পাদক মিফতাহুল করিম সিকদার বাবু ও এম নুর উদ্দিন মাসুদ।

রামু উপজেলা শাখার কমিটিতে ৭ জনের নাম ঘোষণা করা হয়েছে। এতে সভাপতি পলক বড়ুয়া আপ্পু, সাধারণ সম্পাদক রাশেদ আলী, সহসভাপতি নীতিশ বড়–য়া, কামাল সামশুদ্দিন আহম্মদ প্রিন্স, মো. সালাহ উদ্দিন, রজত বড়–য়া, যুগ্ন সাধারণ সম্পাদক হেলাল উদ্দিন।

উখিয়া উপজেলা কমিটিতে রয়েছে ৫ জনের নাম। এরা হলেন সভাপতি ইমাম হোসে, সাধারণ সম্পাদক সরওয়ার পাশা, সহ সভাপতি মো. শাহজাহান, মকছুদ চৌধুরী, মকবুল হোসেন মিথুন।

কুতুবদিয়া উপজেলা কমিটিতে রয়েছে ৪ জনের নাম। এতে সভাপতি জাফর আলম সিদ্দিকী, সাধারণ সম্পাদক খোরশেদ আলম, সহ সভাপতি মো. আরিফুল ইসলাম, যুগ্ন সাধারণ সম্পাদক জুনাইদুল হক।

যুবলীগের শীর্ষ নেতারা জানিয়েছেন, গত ৭ মাস আগে এই ৫ শাখার আনুষ্ঠানিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। এর মধ্যে গত ৯ মার্চ কক্সবাজার পৌরসভা, ১০ মার্চ রামু উপজেলা, ১১ মার্চ কুতুবদিয়া উপজেলা, ১২ মার্চ উখিয়া উপজেলা, ১৩ মার্চ মহেশখালী উপজেলার সম্মেলন অনুষ্ঠিত হয়। কিন্তু একাধিক প্রার্থী ও কাউন্সিলরদের চ‚ড়ান্ত তালিকা না থাকায় কমিটি করা হয়নি। ফলে সভাপতি ও সাধারণ সম্পাদক প্রার্থীদের নামের তালিকা নিয়ে কেন্দ্রিয় নেতারা ঢাকায় ফিরে যান। ৭ মাস পর এই ৫ টির আংশিক কমিটি ঘোষণা করা হল।

এদিকে, বর্তমানে যুবলীগ কক্সবাজার জেলার শাখার কোন কমিটি নেই। শীর্ষ নেতারা জানিয়েছেন, জেলা যুবলীগের সর্বশেষ কমিটি হয় ২০১৮ সালের ২৯ মার্চ। ওই দিন সর্বশেষ কাউন্সিলে যুবলীগের সভাপতি হন সোহেল আহমদ বাহাদুর ও সাধারণ সম্পাদক হন শহীদুল হক সোহেল। এই ২ জনের কমিটিটি পূর্নাঙ্গ করতে পারেনি ৫ বছর ২ মাস ২১ দিনেও। ফলে গত ৮ জুন কক্সবাজার পৌর নির্বাচনের দলীয় মেয়র প্রার্থীর বিরুদ্ধে গিয়ে কাজ করার দায়ে সাধারণ সম্পাদক শহিদুল হক সোহেলকে সংগঠন থেকে বিহষ্কার করা হয়। একই সঙ্গে জেলা যুবলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়েছে।

এদিকে যুবলীগের টেকনাফ উপজেলার কমিটি থাকলেও সাধারণ সম্পাদক পদটি গত ৮ বছর ধরে চলছে ভারপ্রাপ্ত দিয়ে। এছাড়া ২০১৭ সালে কক্সবাজার সদর উপজেলা, ২০১৫ সালে পেকুয়া উপজেলা, ২০১৪ সালের চকরিয়া উপজেলা যুবলীগের কমিটি হয়েছিল। ওখানে কমিটি অনেকটা অকার্যকর অবস্থায় রয়েছে। কমিটি নেই ঈদগাঁও উপজেলাতে।

nupa alam

View Comments

Recent Posts

কুতুবদিয়ায় বিশ্ব নদী দিবস পালিত

ফয়সাল উদ্দিন রিপন, কুতুবদিয়া : "নদী দূষণ বন্ধ কর, প্লাস্টিক দূষণ বন্ধ কর"এ স্লোগানকে সামনে…

13 seconds ago

টেকনাফে নিখোঁজ মেয়ে শিশুর বস্তিাবন্দি মরদেহ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক : টেকনাফে খেলাধুলা করতে গিয়ে নিখোঁজের নয় ঘন্টা পর এক মেয়ে শিশুর বস্তাবন্দি…

9 mins ago

৩৫ হাজার ইয়াবা সহ পুলিশ কনস্টেবল সহ আটক ২

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজারে ৩৫ হাজার ইয়াবাসহ পুলিশ কনস্টেবলকে আটক করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের সদস্যরা।…

19 mins ago

সেনা কর্মকর্তারা ম্যাজিষ্ট্রেসি ক্ষমতাপ্রাপ্ত : মব জাষ্টিস নিন্দনীয়

মোহাম্মদ জাহাঙ্গীর, এডভোকেট বিগত ১৮ সেপ্টেম্বরের দেশের প্রায় সকল পত্রিকায় প্রধান সংবাদ-শিরোনাম ছিল ফৌজদারী কার্যবিধির,…

1 hour ago

৪৮ মামলার আসামী জিয়াবুলের আস্তানায় যৌথ বাহিনীর অভিযান : অস্ত্র উদ্ধার

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজার সদর উপজেলার চৌফলদন্ডি ইউনিয়ন থেকে যৌথ বাহিনী অভিযানে ৪৮ মামলার আসামী…

1 hour ago

টেকনাফে ৩১ দখলদারের থাবায় ১৪ বছরে নিশ্চিহ্ন ৩০০ বছরের পুরোনো বৌদ্ধ বিহার

নিজস্ব প্রতিবেদক : টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়নের তিন শতাধিক বছরের পুরোনো ঐতিহ্যবাহী বড় ক্যাং (বৌদ্ধ…

2 hours ago