এক্সক্লুসিভ

সাংবাদিক নজরুল ইসলাম বকসীর প্রথম মৃত্যুবার্ষিকী আজ ১৮ এপ্রিল

কক্সবাজারের সিনিয়র সাংবাদিক নজরুল ইসলাম বকসীর প্রথম মৃত্যু বার্ষিকী আজ সোমবার ১৮ এপ্রিল। ২০২১ সালের মার্চে অসুস্থ স্ত্রীকে নিয়ে ভারতের চেন্নাইয়ের একটি হাসপাতালে চিকিৎসার জন্য গিয়ে সেখানে করোনা আক্রান্ত হন তিনি । সেখানকার ভেলুর সিএমএইচ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ১৮ এপ্রিল-২০২১ ইন্তেকাল করেন সাংবাদিক নজরুল ইসলাম বকসী। (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন। করোনার বিধিনিষেধ ও লকডাউনের কারণে তার মরদেহ দেশে আনা সম্ভব হয়নি। পরে সেখানকার গান্ধীরোডস্থ জামিয়া মসজিদ কবরস্থানে দাফন করা হয়।

নজরুল ইসলাম বকসী পেশাদার সাংবাদিক ছিলেন। জীবনের বেশিরভাগ সময় তিনি সিলেট ও কক্সবাজারে কাটিয়েছেন। বকসী ১৯৫৬ সালের ২৪ ডিসেম্বর সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলাস্থ চকতিলক গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম সিকান্দর বকসী ও মাতার নাম শামসুননাহার বেগম।

১৯৭৬ সালে সিলেট থেকে প্রকাশিত সাপ্তাহিক যুগভেরী পত্রিকার (বর্তমানে দৈনিক) শিশু কিশোর পাতা ‘শাপলার মেলায়’ সভ্য ও লেখক হিসাবে সংবাদপত্রের সাথে সংশ্লিষ্ট হন। ১৯৭৮ সালে সিলেট সমাচারে লেখালেখি শুরু করেন। ১৯৮০ সালে তিনি প্রথমে চট্টগ্রাম ও পরে কক্সবাজার চলে আসেন। পেশাদার সাংবাদিক হিসাবে কাজ শুরু করেন।

কক্সবাজারের মাসিক বাঁকখালী (বর্তমানে দৈনিক), দৈনিক গিরিদর্পণ, দৈনিক খবর, দৈনিক পূর্বকোণ, দৈনিক ইনকিলাব, আজকের কাগজ, ভোরের কাগজ, কক্সবাজার থেকে প্রকাশিত দৈনিক সৈকত, দৈনিক কক্সবাজার, দৈনিক হিমছড়ি, সাপ্তাহিক কক্সবাজার বার্তা, সাপ্তাহিক সাগরকণ্ঠ, সাপ্তাহিক সাগরবাণী, দৈনিক ইনানী, দৈনিক আপনকণ্ঠ, দৈনিক কক্সবাজার একাত্তর এবং সিলেট থেকে প্রকাশিত দৈনিক যুগভেরী, দৈনিক বার্তাবাহক, দৈনিক জালালাবাদ ও শ্যামল সিলেটে কর্মজীবন অতিবাহিত করেন।

তিনি ১৯৮৪ সাল থেকে ১৯৮৮ সাল পর্যন্ত ভয়েস অব আমেরিকা (VOA), ১৯৮৮ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত বৃটিশ ব্রটকাস্টিং কর্পোরেশন (BBC) এবং একই সাথে AFP’র কক্সবাজার স্টিংগার হিসাবে কাজ করেন। এছাড়া মধ্যখানে সিলেট থাকাকালে কিছুদিন রয়টারের সাথেও কাজ করেন।

১৯৯৩, ১৯৯৪ ও ১৯৯৬ সালে রোহিঙ্গা শরণার্থী সমস্যা নিরসন ও বানিজ্য চুক্তি সম্পাদনের লক্ষ্যে উর্ধ্বতন সরকারি কর্মকর্তা ও মন্ত্রীদের সাথে মিয়ানমার (বার্মা) সফর করেন। এর আগে ১৯৮৮ সালে ব্যক্তিগত ভাবে তিনি বার্মা সফর করেন। এছাড়া বিভিন্ন প্রয়োজনে তিনি ৬ বার ভারত সফর করেন।

তিনি ঐতিহ্যবাহী আবৃত্তি ও উচ্চারণ শিক্ষা প্রতিষ্ঠান “শব্দায়ন” আবৃত্তি একাডেমীর নির্বাহী পরিচালকের দায়িত্ব পালন করেন।

নজরুল ইসলাম বকসী ১৯৯৫ সালে কক্সবাজার প্রেসক্লাবের অন্যতম প্রতিষ্ঠাতা সাংবাদিক একে.এম শাহাবুদ্দিন -এর বড় কন্যা লুৎফা বকসীর সাথে বিবাহিত জীবন শুরু করেন। কক্সবাজার প্রেসক্লাবের প্রবীণ ও স্থায়ী সদস্য নজরুল ইসলাম বকসী এক পুত্র (সিদরাতুল মুরসালিন ভাষা) ও এক কন্যা (সিদরাতুল মুনতাহা বর্ণ) সন্তানের জনক।

মরহুম নজরুল ইসলাম প্রথম মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষে শহরের লিংকরোড জামে মসজিদ ও ভারতের ভেলুর গান্ধী সড়কস্থ জামিয়া মসজিদে ইফতার ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। নজরুল ইসলাম বকসীর সহকর্মী, ঘনিষ্টজন ও আত্মীয়স্বজনদের ইফতার ও দোয়া মাহফিলে শরীক হওয়ার অনুরোধ জানিয়েছে পরিবার।

  • সংবাদ বিজ্ঞপ্তি
nupa alam

Recent Posts

আন্তর্জাতিকভাবে পুরস্কার পেল সায়মন বিচ রিসোর্ট ও সায়মন হেরিটেজ

নিজস্ব প্রতিবেদক : দেশের পর্যটনে বড় অবদান রাখা সায়মন বিচ রিসোর্ট ও সায়মন হেরিটেজ আন্তর্জাতিকভাবে…

12 hours ago

টেকনাফে ৫ কোটি টাকার মূল্যের ১ কেজি আইসসহ গ্রেপ্তার ১

নিজস্ব প্রতিবেদক : টেকনাফে ১ কেজি ওজনের ক্রিস্টাল মেথ আইসসহ ফিরোজ আলম (৪৭) নামে একজন…

17 hours ago

পেকুয়ায় শহীদ ওয়াসিমের কবর জিয়ারত ও পরিবারের সাথে সাক্ষাত করলেন ছাত্রদলের কেন্দ্রিয় নেতৃবৃন্দ

নিজস্ব প্রতিবেদক : বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে চট্টগ্রামের প্রথম শহীদ চট্টগ্রাম কলেজের সামাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ও…

17 hours ago

ইনানী সৈকতে গোসলে নেমে পর্যটকের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : উখিয়ার ইনানী সৈকতের সাগরে গোসলে নেমে এক পর্যটকের মৃত্যু হয়েছে; এসময় স্থানীয়রা…

1 day ago

নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ও নিরাপদ পর্যটনের জন্য ‘সমুদ্র সন্ধ্যা’

নিজস্ব প্রতিবেদক : বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজার হবে সকল পেশার, শ্রেণীর, ধর্মের, লিঙ্গের মানুষের…

2 days ago

রোহিঙ্গা ক্যাম্প থেকে জি থ্রি রাইফেল সহ আরসা কমান্ডার আটক

নিজস্ব প্রতিবেদক : উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে বিদেশি জি-থ্রি রাইফেল ও গুলিসহ সন্ত্রাসী সংগঠন আরসা’র এক…

2 days ago