এক্সক্লুসিভ

বাংলাদেশ-ভারত মৈত্রী সংলাপে অংশ নিতে ভারত যাচ্ছেন আশেক ও নজিব

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ-ভারত মৈত্রী সংলাপে অংশ নিতে বৃহস্পতিবার ভারত যাচ্ছেন মহেশখালী-কুতুবদিয়া আসনের সাংসদ, জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আশেক উল্লাহ রফিক এবং কক্সবাজার পৌর আওয়ামী লীগের সভাপতি ও শ্রিম্প হ্যাচারী এসোসিয়েশন অব বাংলাদেশ (সেব) এর মহাসচিব মোহাম্মদ নজিবুল ইসলাম।

দুই প্রতিবেশী দেশের সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে আগামী শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) বাংলাদেশ-ভারত মৈত্রী সংলাপের দুদিনব্যাপী দশম পর্ব শুরু হবে। ভারতের হিমাচল রাজ্যের রাজধানী সিমলায় এ সংলাপ অনুষ্ঠিত হবে।

জানা গেছে, সংলাপে দ্বিপাক্ষিক সম্পর্ক পর্যালোচনা ও দুই বন্ধুপ্রতিম দেশের মধ্যে সহযোগিতার বিভিন্ন ক্ষেত্রে সম্পর্ক আরও জোরদার করার বিষয়ে আলোচনা হবে।

বাংলাদেশ ফাউন্ডেশন ফর রিজিওনাল স্টাডিজ ও ইন্ডিয়া ফাউন্ডেশন যৌথভাবে উভয় দেশের নীতিনির্ধারক, কূটনীতিক এবং বাংলাদেশ-ভারত সম্পর্কের বিশেষজ্ঞদের অংশগ্রহণে ‘বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ ডায়ালগ’ শীর্ষক এ সংলাপের আয়োজন করছে।

দুদিনের এ সংলাপে বাণিজ্য ও বিনিয়োগ, সংযোগ, প্রযুক্তি, জ্বালানি, আঞ্চলিক নিরাপত্তা, চরমপন্থা ও টেকসই উন্নয়নসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। সংলাপের অংশ নেওয়া কর্মকর্তারা দুদেশের মধ্যে সম্পর্ক আরও জোরদার করতে আলোচনার ফলাফলের ভিত্তিতে একগুচ্ছ সুপারিশ করবে বলে আশা করা হচ্ছে।

ইন্ডিয়া ফাউন্ডেশনের সূত্র জানিয়েছে, নীতিনির্ধারক, বিশেষজ্ঞ ও কূটনীতিকদের সমন্বয়ে একটি ৩৮ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল সংলাপে যোগ দেবে বলে আশা করা হচ্ছে। বাংলাদেশ থেকে অতিথিরা এ অনুষ্ঠানে যোগ দিতে বৃহস্পতিবার থেকে ভারতে আসতে শুরু করবেন।

বাংলাদেশ প্রতিনিধিদলে থাকবেন- আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক, মির্জা আজম, অসীম কুমার উকিল, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, সাবেক কূটনীতিক তারেক করিম, শমসের মবিন চৌধুরী এবং ভারতে বাংলাদেশের হাইকমিশনার মুহাম্মদ ইমরানসহ আরও অনেকে।

ভারতের প্রতিনিধিদলে থাকবেন- ভারতের হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী জয় রাম ঠাকুর, বিজেপির সাবেক জাতীয় সাধারণ সম্পাদক রাম মাধব, পররাষ্ট্র প্রতিমন্ত্রী ড. রাজকুমার রঞ্জন সিং ও ইন্ডিয়া ফাউন্ডেশনের পরিচালক অলোক বানসাল।

২০১৯ সালের নভেম্বরে কক্সবাজারে বাংলাদেশ-ভারত মৈত্রী সংলাপের নবম পর্ব অনুষ্ঠিত হয়।

nupa alam

Recent Posts

টেকনাফে বস্তাবন্দি শিশু হত্যায় জড়িত সন্দেহে গ্রেপ্তার ২

নিজস্ব প্রতিবেদক : টেকনাফে মাদ্রাসা পড়ুয়া মেয়ে শিশুকে বস্তাবন্দি হত্যার ঘটনায় জড়িত সন্দেহ দুই আসামিকে…

10 hours ago

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে কক্সবাজারে শহীদদের পরিবারের সাথে সাক্ষাৎ ও অনুদান প্রদান করেছে ‘আমরা বিএনপি পরিবার’

নিজস্ব প্রতিবেদক : ছাত্র-জনতার বৈষম্যবিরোধী গণআন্দোলনে কক্সবাজারে শহীদদের পরিবারের সাথে সাক্ষাৎ এবং শহীদদের কবর জিয়ারত…

11 hours ago

কুতুবদিয়ায় বিশ্ব নদী দিবস পালিত

ফয়সাল উদ্দিন রিপন, কুতুবদিয়া : "নদী দূষণ বন্ধ কর, প্লাস্টিক দূষণ বন্ধ কর"এ স্লোগানকে সামনে…

11 hours ago

টেকনাফে নিখোঁজ মেয়ে শিশুর বস্তিাবন্দি মরদেহ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক : টেকনাফে খেলাধুলা করতে গিয়ে নিখোঁজের নয় ঘন্টা পর এক মেয়ে শিশুর বস্তাবন্দি…

11 hours ago

৩৫ হাজার ইয়াবা সহ পুলিশ কনস্টেবল সহ আটক ২

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজারে ৩৫ হাজার ইয়াবাসহ পুলিশ কনস্টেবলকে আটক করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের সদস্যরা।…

11 hours ago

সেনা কর্মকর্তারা ম্যাজিষ্ট্রেসি ক্ষমতাপ্রাপ্ত : মব জাষ্টিস নিন্দনীয়

মোহাম্মদ জাহাঙ্গীর, এডভোকেট বিগত ১৮ সেপ্টেম্বরের দেশের প্রায় সকল পত্রিকায় প্রধান সংবাদ-শিরোনাম ছিল ফৌজদারী কার্যবিধির,…

12 hours ago