এক্সক্লুসিভ

টেকনাফে ৩২ কেজির পোপা মাছ : ১০ লাখ টাকায় বিক্রি

নিজস্ব প্রতিবেদক : টেকনাফে ফিশিং ট্রলারের জালে ধরা পড়েছে ৩২ কেজি ২০০ গ্রাম ওজনের একটি পোপা মাছ। যে মাছটি ১০ লাখ টাকায় বিক্রি হয়েছে।

শনিবার ভোররাতে এফবি সালেহ আহমদ ফিশিং ট্রলারে মাছটি ধরা পড়ে। পরে বেলা ১১টার দিকে ট্রলারটি টেকনাফ পৌরসভার কায়ুকখালীয়া ফিশারিঘাটে ভেড়ানো হয়।

৩২ কেজি ২০০ গ্রাম ওজনের এই পোপা মাছের দাম হাঁকানো হচ্ছে ১৪ লাখ টাকা। পরে কক্সবাজারের নুনিয়াছড়ার মাছ ব্যবসায়ী সুলতান আহমদ মাছটি ১০লাখ টাকায় নিয়েছেন। তিনি মাছটি চট্টগ্রামে পাঠাবেন বলে জানা গেছে।

ট্রলারের মালিক সালেহ আহমদ বলেন, গত বুধবার সকালে মাছ ধরার জন্য টেকনাফের কায়ুকখালীয়া ঘাট থেকে ৯ জন মাঝি নিয়ে ট্রলারটি বঙ্গোপসাগরের উদ্দেশে রওনা দেয়। এর মধ্যে আজ ভোররাতে জেলেরা জাল ওঠাতে গিয়ে দেখেন, জালে কয়েকটি লাল কোরালসহ বড় একটি পোপা মাছ আটকা পড়েছে। মাছটি ট্রলারে তোলার পর মাঝি মোহাম্মদ হোসেন বিষয়টি তাঁকে জানালে তিনি ট্রলারটি টেকনাফে নিয়ে আসতে বলেন।

স্থানীয় লোকজনের কাছে মাছটি ‘কালা পোপা’ নামে পরিচিত। এ মাছের মূল আকর্ষণ হলো পেটের ভেতর থাকা পটকা বা বায়ুথলি (এয়ার ব্লাডার)। এই বায়ুথলি দিয়ে বিশেষ ধরনের সার্জিক্যাল সুতা তৈরি করা হয়। এ জন্যই পোপা মাছের এমন আকাশচুম্বী দাম।

স্থানীয় মাছ ব্যবসায়ী জামাল হোসেন বলেন, এ বছর টেকনাফে আরও দুটি কালা পোপা মাছ ধরা পড়েছিল। এই মাছের পটকা থাইল্যান্ড ও সিঙ্গাপুরে রপ্তানি হয়। তাই এ মাছের এত দাম চাওয়া হয়। এ ছাড়া মাছটি কেটে বিক্রি করলে প্রতি কেজি ৫০০-৬০০ টাকায় বিক্রি করা সম্ভব।

তবে সালেহ আহমদ জানান, স্থানীয় এক মাছ ব্যবসায়ী মাছটি সাড়ে সাত লাখ টাকা দিয়ে কিনতে চেয়েছেন। তবে ন্যায্যমূল্য না পাওয়ায় তিনি মাছটি কক্সবাজারে পাঠিয়েছেন। বিদেশে মাছের পটকা রপ্তানি করেন এমন ব্যবসায়ীদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছেন।

জানতে চাইলে টেকনাফ উপজেলার জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন বলেন, ৩২ কেজি ওজনের পোপা মাছ ধরা পড়ার খবরটি তিনি শুনেছেন। সাধারণত এত বড় পোপা মাছ ধরা পড়ে না। এই মাছের বৈজ্ঞানিক নাম মিকটেরোপারকা বোনাসি (Myeteroperca bohaci)। পোপা মাছের বায়ুথলি বেশ মূল্যবান। এই মাছের বায়ুথলি দিয়ে বিশেষ ধরনের সার্জিক্যাল সুতা তৈরি করা যায় বলে বিশ্বের বিভিন্ন দেশে এই মাছের চাহিদা আছে।

প্রসঙ্গত, এর আগে চলতি বছরের ২১ আগস্ট ২৭ কেজি ওজনের একটি পোপা মাছ ৫ লাখ ৩০ হাজার টাকায় বিক্রি হয়েছিল।

nupa alam

Recent Posts

টেকনাফে বস্তাবন্দি শিশু হত্যায় জড়িত সন্দেহে গ্রেপ্তার ২

নিজস্ব প্রতিবেদক : টেকনাফে মাদ্রাসা পড়ুয়া মেয়ে শিশুকে বস্তাবন্দি হত্যার ঘটনায় জড়িত সন্দেহ দুই আসামিকে…

4 hours ago

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে কক্সবাজারে শহীদদের পরিবারের সাথে সাক্ষাৎ ও অনুদান প্রদান করেছে ‘আমরা বিএনপি পরিবার’

নিজস্ব প্রতিবেদক : ছাত্র-জনতার বৈষম্যবিরোধী গণআন্দোলনে কক্সবাজারে শহীদদের পরিবারের সাথে সাক্ষাৎ এবং শহীদদের কবর জিয়ারত…

5 hours ago

কুতুবদিয়ায় বিশ্ব নদী দিবস পালিত

ফয়সাল উদ্দিন রিপন, কুতুবদিয়া : "নদী দূষণ বন্ধ কর, প্লাস্টিক দূষণ বন্ধ কর"এ স্লোগানকে সামনে…

5 hours ago

টেকনাফে নিখোঁজ মেয়ে শিশুর বস্তিাবন্দি মরদেহ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক : টেকনাফে খেলাধুলা করতে গিয়ে নিখোঁজের নয় ঘন্টা পর এক মেয়ে শিশুর বস্তাবন্দি…

5 hours ago

৩৫ হাজার ইয়াবা সহ পুলিশ কনস্টেবল সহ আটক ২

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজারে ৩৫ হাজার ইয়াবাসহ পুলিশ কনস্টেবলকে আটক করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের সদস্যরা।…

5 hours ago

সেনা কর্মকর্তারা ম্যাজিষ্ট্রেসি ক্ষমতাপ্রাপ্ত : মব জাষ্টিস নিন্দনীয়

মোহাম্মদ জাহাঙ্গীর, এডভোকেট বিগত ১৮ সেপ্টেম্বরের দেশের প্রায় সকল পত্রিকায় প্রধান সংবাদ-শিরোনাম ছিল ফৌজদারী কার্যবিধির,…

6 hours ago