এক্সক্লুসিভ

জলবায়ু পরিবর্তনের প্রভাব দেখতে সেন্টমার্টিন দ্বীপে ঘুরলেন ১২ প্রতিনিধি

আবদুস সালাম, টেকনাফ : দেশের একমাত্র প্রবাল দ্বীপ কক্সবাজারের সেন্টমার্টিন ঘুরে দেখলেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রসহ চারটি দেশের কূটনীতিকেরা। জলবায়ু পরিবর্তনের প্রভাব দেখতে এই চারজনসহ ১২ সদস্যের একটি দল সেখানে যান।

এই চার কূটনীতিক হলেন মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার, ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদলের প্রধান চার্লস হোয়াইটলি, অস্ট্রেলিয়ার হাইকমিশনার জেরেমি ব্রুয়ার ও জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি। সঙ্গে ছিলেন ভারপ্রাপ্ত পররাষ্ট্রসচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খুরশেদ আলম, টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পারভেজ চৌধুরী ও প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমদের মেয়ে শীলা আহমেদ প্রমুখ।

সোমবার সকাল ১০টার দিকে টেকনাফ স্থলবন্দরসংলগ্ন বাংলাদেশ কোস্টগার্ডের জেটি দিয়ে মেটালস সার্কে সেন্টমার্টিনের উদ্দেশে রওনা হন প্রতিনিধিদলের সদস্যরা। বেলা ১১টার দিকে তাঁরা সেন্টমার্টিনে পৌঁছালে তাঁদের স্বাগত জানান সেন্টমার্টিন কোস্টগার্ডের স্টেশন কমান্ডার তারেক আহমেদ, বাংলাদেশ নৌবাহিনীর ইনচার্জ লে. সাইফুল ইসলাম, পুলিশ ফাঁড়ির ইনচার্জ সাইফুল ইসলাম ও সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুর আহমেদ।

টেকনাফের ইউএনও পারভেজ চৌধুরী জানান, জলবায়ু পরিবর্তনের প্রভাব দেখতে চার দেশের কূটনীতিকদের সমন্বয়ে ১২ সদস্যের একটি প্রতিনিধিদল সেন্টমার্টিন সফর করেন। এ সময় সেন্টমার্টিন দ্বীপে অবস্থিত হুমায়ূন আহমদের রিসোর্ট সমুদ্রবিলাস, পশ্চিম সৈকতের কবরস্থানসহ বিভিন্ন জায়গা পরিদর্শন করেন তাঁরা।

প্রতিনিধিদলটি সেন্টমার্টিন সফর শেষে বিকেলে মেটালস সার্কে (দ্রুতগতির স্পীডবোট) সেন্টমার্টিন ছেড়ে যান। তাঁদের রোহিঙ্গা শিবির পরিদর্শন এবং রোহিঙ্গাদের সঙ্গে দেখা করেন।

nupa alam

Recent Posts

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে কক্সবাজারে শহীদদের পরিবারের সাথে সাক্ষাৎ ও অনুদান প্রদান করেছে ‘আমরা বিএনপি পরিবার’

নিজস্ব প্রতিবেদক : ছাত্র-জনতার বৈষম্যবিরোধী গণআন্দোলনে কক্সবাজারে শহীদদের পরিবারের সাথে সাক্ষাৎ এবং শহীদদের কবর জিয়ারত…

43 mins ago

কুতুবদিয়ায় বিশ্ব নদী দিবস পালিত

ফয়সাল উদ্দিন রিপন, কুতুবদিয়া : "নদী দূষণ বন্ধ কর, প্লাস্টিক দূষণ বন্ধ কর"এ স্লোগানকে সামনে…

44 mins ago

টেকনাফে নিখোঁজ মেয়ে শিশুর বস্তিাবন্দি মরদেহ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক : টেকনাফে খেলাধুলা করতে গিয়ে নিখোঁজের নয় ঘন্টা পর এক মেয়ে শিশুর বস্তাবন্দি…

54 mins ago

৩৫ হাজার ইয়াবা সহ পুলিশ কনস্টেবল সহ আটক ২

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজারে ৩৫ হাজার ইয়াবাসহ পুলিশ কনস্টেবলকে আটক করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের সদস্যরা।…

1 hour ago

সেনা কর্মকর্তারা ম্যাজিষ্ট্রেসি ক্ষমতাপ্রাপ্ত : মব জাষ্টিস নিন্দনীয়

মোহাম্মদ জাহাঙ্গীর, এডভোকেট বিগত ১৮ সেপ্টেম্বরের দেশের প্রায় সকল পত্রিকায় প্রধান সংবাদ-শিরোনাম ছিল ফৌজদারী কার্যবিধির,…

2 hours ago

৪৮ মামলার আসামী জিয়াবুলের আস্তানায় যৌথ বাহিনীর অভিযান : অস্ত্র উদ্ধার

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজার সদর উপজেলার চৌফলদন্ডি ইউনিয়ন থেকে যৌথ বাহিনী অভিযানে ৪৮ মামলার আসামী…

2 hours ago