কক্সবাজার জেলা

জেলার ১৬ ইউপিতে নির্বাচন ২৮ নভেম্বর; পেকুয়া সদরে ইভিএম, ২য় ধাপের তফসিলে আংশিক পরিবর্তন

শাহ নিয়াজ : তৃতীয় ধাপে কক্সবাজার জেলার ১৬টি ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচনে ভোট গ্রহণ করা হবে আগামী ২৮ নভেম্বর।

বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশনে (ইসি) অনুষ্ঠিত বৈঠক শেষে দেশের এক হাজার ৭টি ইউনিয়ন পরিষদ, ১০টি পৌরসভার তফসিল ঘোষণা করেন ইসি সচিব হুমায়ুন কবীর খোন্দকার। তারমধ্যে কক্সবাজার জেলার চকরিয়া উপজেলার ১০টি ও পেকুয়া উপজেলার ছয়টি ইউপির নাম রয়েছে। ইউনিয়নগুলো হলো, চকরিয়া উপজেলার বদরখালী, ভেওলা-মানিকচর, পূর্ব বড়ভেওলা, কৈয়ারবিল, সাহারবিল, পশ্চিম বড়ভেওলা, ঢেমুশিয়া, কোনাখালী, লক্ষ্যারচর ও কাঁকারা এবং পেকুয়া উপজেলার বারবাকিয়া, উজানটিয়া, মগনামা, পেকুয়া সদর, রাজাখালী ও শীলখালী। তারমধ্যে পেকুয়া সদর ইউনিয়নে ইভিএমে ভোট হবে, বাকিগুলোয় ব্যালট পেপারে ভোটগ্রহণ করা হবে।

ঘোষিত তফসিল অনুযায়ী, ইউপি চেয়ারম্যান, সাধারণ সদস্য ও সংরক্ষিত নারী সদস্য পদে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ২ নভেম্বর মঙ্গলবার। মনোনয়নপত্র বাছাই ৪ নভেম্বর বৃহস্পতিবার ও প্রত্যাহারের শেষ তারিখ ১১ নভেম্বর বৃহস্পতিবার। ভোটগ্রহণের তারিখ ২৮ নভেম্বর রবিবার।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, এসএসসি ও এইচএসসি পরীক্ষার সময়সূচি বিবেচনায় নিয়ে ভোটের তারিখ নির্ধারণ করা হয়েছে। সেক্ষেত্রে কোনো ধরনের সমস্যা হবে না বলে মনে করি।

আগামী ২৪ থেকে ৩০ নভেম্বরের মধ্যে বার্ষিক পরীক্ষা অনুষ্ঠানের জন্য শিক্ষা মন্ত্রণালয় থেকে একটি আদেশ জারি করা হয়েছে। ভোটের সময় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর অধিকাংশই কেন্দ্র হিসেবে ব্যবহার হয়। শিক্ষকদেরও অনেকে ভোটের দায়িত্বে থাকেন। এক্ষেত্রে ২৮ নভেম্বর ভোটে কোনো সমস্যা হবে কি-না জানতে চাইলে ইসি সচিব বলেন, ‘এই ভোটের বিষয় শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে আমাদের কোনো আলোচনা হয়নি। তবে আমরা মনে করি ২৮ নভেম্বর ভোট অনুষ্ঠানে কোনো সমস্যা হবে না। নির্বাচনের তারিখের প্রেক্ষিতে শিক্ষা প্রতিষ্ঠানগুলো তাদের পরীক্ষার সময় সমন্বয় করে নেবে।’

জেলার ৭১টি ইউনিয়নের মধ্যে তিনধাপে ৫১টি ইউপিতে তফসিল ঘোষণা করা হয়েছে। তারমধ্যে প্রথম ধাপে ২০ সেপ্টেম্বর ১৪ ইউনিয়ন ও ২ পৌরসভার নির্বাচন সম্পন্ন হয়েছে। ভোটগ্রহণ করা পৌরসভা দুটি হচ্ছে চকরিয়া এবং মহেশখালী। ১৪ ইউপি হচ্ছে মহেশখালী উপজেলার মাতারবাড়ী, হোয়ানক ও কুতুবজোম, টেকনাফ উপজেলার হ্নীলা, সাবরাং, টেকনাফ সদর ও হোয়াইক্যং, কুতুবদিয়া উপজেলার বড়ঘোপ, উত্তর ধুরুং, লেমশীখালী, দক্ষিণ ধুরুং, কৈয়ারবিল ও আলী আকবর এবং পেকুয়া উপজেলার টৈইটং। দ্বিতীয় ধাপে কক্সবাজারের ৩ উপজেলার আরো ২১ ইউপির ভোট অনুষ্ঠিত হবে আগামী ১১ নভেম্বর। ইউপিগুলো হচ্ছে, কক্সবাজার সদর উপজেলার ভারুয়াখালী, চৌফলদন্ডী, ঝিলংজা, খুরুশকুল ও পিএমখালী, রামু উপজেলার চাকমারকুল, ফতেখাঁরকুল, গর্জনিয়া, ঈদগড়, জোয়ারিয়ানালা, কচ্ছপিয়া, খুনিয়াপালং, কাউয়ারখোপ, রশিদনগর, রাজারকুল ও দক্ষিণ মিঠাছড়ি এবং উখিয়া উপজেলার হলদিয়াপালং, জালিয়াপালং, রাজাপালং, রত্নাপালং ও পালংখালী।

এদিকে আগামী ১১ নভেম্বর অনুষ্ঠেয় দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের তফসিলে আংশিক পরিবর্তন এনেছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে মনোনয়নপত্র বাছাই, আপিল দাখিল ও আপিল নিষ্পত্তি সময়সীমায় পরিবর্তন এসেছে। তফসিল আংশিক পরিবর্তনের চিঠি বুধবার (১৩ অক্টোবর) ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান রিটার্নিং কর্মকর্তাদের কাছে পাঠিয়েছেন।

এতে বলা হয়েছে, মনোনয়নপত্র বাছাই ২০ অক্টোবরের পরিবর্তে ২১ অক্টোবর বৃহস্পতিবার হবে। বাছাইয়ের বিরুদ্ধে আপিলের শেষ সময় ২৩ অক্টোবরের পরিবর্তে ২৪ অক্টোবর হবে। আর আপিল নিষ্পত্তির সময় শেষ ২৫ অক্টোবর। এক্ষেত্রে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৭ অক্টোবর, প্রার্থিতা প্রত্যাহার ২৬ অক্টোবর, প্রতীক বরাদ্দের সময় ২৭ অক্টোবর ও ভোটগ্রহণের সময় ১১ নভেম্বর অপরিবর্তিত থাকবে।

আগের সংবাদ : চকরিয়া-পেকুয়ার ১৬ ইউপিতে ভোট ২৮ নভেম্বর

nupa alam

Recent Posts

আন্তর্জাতিকভাবে পুরস্কার পেল সায়মন বিচ রিসোর্ট ও সায়মন হেরিটেজ

নিজস্ব প্রতিবেদক : দেশের পর্যটনে বড় অবদান রাখা সায়মন বিচ রিসোর্ট ও সায়মন হেরিটেজ আন্তর্জাতিকভাবে…

30 mins ago

টেকনাফে ৫ কোটি টাকার মূল্যের ১ কেজি আইসসহ গ্রেপ্তার ১

নিজস্ব প্রতিবেদক : টেকনাফে ১ কেজি ওজনের ক্রিস্টাল মেথ আইসসহ ফিরোজ আলম (৪৭) নামে একজন…

5 hours ago

পেকুয়ায় শহীদ ওয়াসিমের কবর জিয়ারত ও পরিবারের সাথে সাক্ষাত করলেন ছাত্রদলের কেন্দ্রিয় নেতৃবৃন্দ

নিজস্ব প্রতিবেদক : বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে চট্টগ্রামের প্রথম শহীদ চট্টগ্রাম কলেজের সামাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ও…

5 hours ago

ইনানী সৈকতে গোসলে নেমে পর্যটকের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : উখিয়ার ইনানী সৈকতের সাগরে গোসলে নেমে এক পর্যটকের মৃত্যু হয়েছে; এসময় স্থানীয়রা…

23 hours ago

নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ও নিরাপদ পর্যটনের জন্য ‘সমুদ্র সন্ধ্যা’

নিজস্ব প্রতিবেদক : বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজার হবে সকল পেশার, শ্রেণীর, ধর্মের, লিঙ্গের মানুষের…

1 day ago

রোহিঙ্গা ক্যাম্প থেকে জি থ্রি রাইফেল সহ আরসা কমান্ডার আটক

নিজস্ব প্রতিবেদক : উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে বিদেশি জি-থ্রি রাইফেল ও গুলিসহ সন্ত্রাসী সংগঠন আরসা’র এক…

1 day ago