এক্সক্লুসিভ

রোহিঙ্গা ক্যাম্প থেকে দেশিয় অস্ত্রসহ কথিত আরসা বাহিনীর ৫ সদস্য আটক

নিজস্ব প্রতিবেদক : উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প থেকে দেশিয় তৈরী কিছু অস্ত্রসহ কথিত আরসা বাহিনীর পাঁচ সদস্যকে আটক করেছে আর্মড পুলিশ ব্যাটালিয়ান (এপিবিএন)।

৮ এপিবিএন এর অধিনায়ক পুলিশ সুপার মোহাম্মদ সিহাব কায়সার খান জানান, সোমবার ভোররাতে উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়নের বালুখালী ৯ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের সি-১৬ ব্লকে এ অভিযান চালানো হয়।

আটকরা হল, উখিয়ার বালুখালী ৯ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা মৃত আব্দুস সালামের ছেলে মুক্তার আহাম্মদ (৫০) ও তার ছেলে ওমর ফারুক (১৯) এবং একই ক্যাম্পের নুর আলমের ছেলে মোহাম্মদ সলিম (৩৮), লিয়াকত আলীর ছেলে মোহাম্মদ আরাফাত (২৫) ও সৈয়দ হোসেনের ছেলে মনসুর আলম (২৫)।

এপিবিএন জানিয়েছে, আটকদের মধ্যে সলিম, ওমর ফারক ও মুক্তার কথিত আরসা বাহিনীর নেতা ডা. ওয়াক্কাস ওরফে নুর কলিমের ঘনিষ্ট সহচর ও সংগঠনটির সদস্য। এছাড়া মোহাম্মদ আরাফাত কথিত আরসা বাহিনীর তালিকাভূক্ত সন্ত্রাসী এবং মনসুর আলম চিহ্নিত মাদক ব্যবসায়ি।

পুলিশ সুপার সিহাব কায়সার বলেন, রোহিঙ্গা নেতা মোহাম্মদ মুহিবুল্লাহ হত্যাকান্ডের পর থেকে ক্যাম্পের পরিস্থিতি স্বাভাবিক রাখতে এপিবিএন বিশেষ অভিযান ( ব্লক রেইড ) অব্যাহত রেখেছে। এরই ধারাবাহিকতায় এপিবিএন এর একটি বিশেষ দল রোববার রাত থেকে সোমবার ভোররাত পর্যন্ত বিভিন্ন ক্যাম্পে অভিযান চালায়। অভিযানের এক পর্যায়ে এপিবিএন খবর পায় বালুখালী ৯ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের সি-১৬ ব্লকের কাঁচাবাজার সংলগ্ন এলাকায় ডাকাতির উদ্দ্যেশ কতিপয় সশস্ত্র লোকজন অবস্থান করছে। এতে তাৎক্ষণিক ওই এলাকায় এপিবিএন অভিযান চালায়। ঘটনাস্থলে পৌঁছলে এপিবিএন এর উপস্থিতি টের পেয়ে বেশ কয়েকজন সন্ত্রাসী দৌঁড়ে পালানোর চেষ্টা চালায়। এসময় ধাওয়া দিয়ে ৫ জনকে আটক করা সম্ভব হলেও ৫/৭ জন পালিয়ে যায়।

” ঘটনাস্থল থেকে উদ্ধার হয়েছে, ৬ টি কাঠের বাটযুক্ত ধারালো দা, ২ টি কাঠের বাটযুক্ত ছোরা এবং ৮ টি লোহার তৈরী বিশেষ ধরণের ডাকাতির সরঞ্জাম উদ্ধার করা হয়। “

এপিবিএন এর এ কর্মকর্তা বলেন, ” আটকরা সবাই রোহিঙ্গা ক্যাম্প কেন্দ্রিক সক্রিয় সন্ত্রাসী গোষ্ঠি কথিত আরসা বাহিনীর সদস্য। তারা ( আটকরা ) আরসার নাম ব্যবহার করে চুরি, ডাকাতি, চাঁদাবাজি, খুন, অপহরণ, ধর্ষণ, মাদকপাচার ও মানবপাচারসহ নানা অপকর্মে জড়িত। এসব অভিযোগে তাদের বিরুদ্ধে উখিয়া থানায় মামলা হয়েছে। “

তবে কথিত আরসা সংগঠনটির অস্থিত্ব আদতেই রোহিঙ্গা ক্যাম্পে রয়েছে, নাকি সংগঠনটির নাম ব্যবহার করে নানা ধরণের অপরাধ সংঘটন হচ্ছে; এ ব্যাপারে এপিবিএন খোঁজ-খবর নিচ্ছে বলে জানান, সিহাব কায়সার।

আটকদের বিরুদ্ধে উখিয়া থানায় সংশ্লিষ্ট আইনে মামলা করা হয়েছে বলে জানান এপিবিএন এর পুলিশ সুপার।

nupa alam

Recent Posts

আন্তর্জাতিকভাবে পুরস্কার পেল সায়মন বিচ রিসোর্ট ও সায়মন হেরিটেজ

নিজস্ব প্রতিবেদক : দেশের পর্যটনে বড় অবদান রাখা সায়মন বিচ রিসোর্ট ও সায়মন হেরিটেজ আন্তর্জাতিকভাবে…

1 hour ago

টেকনাফে ৫ কোটি টাকার মূল্যের ১ কেজি আইসসহ গ্রেপ্তার ১

নিজস্ব প্রতিবেদক : টেকনাফে ১ কেজি ওজনের ক্রিস্টাল মেথ আইসসহ ফিরোজ আলম (৪৭) নামে একজন…

6 hours ago

পেকুয়ায় শহীদ ওয়াসিমের কবর জিয়ারত ও পরিবারের সাথে সাক্ষাত করলেন ছাত্রদলের কেন্দ্রিয় নেতৃবৃন্দ

নিজস্ব প্রতিবেদক : বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে চট্টগ্রামের প্রথম শহীদ চট্টগ্রাম কলেজের সামাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ও…

6 hours ago

ইনানী সৈকতে গোসলে নেমে পর্যটকের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : উখিয়ার ইনানী সৈকতের সাগরে গোসলে নেমে এক পর্যটকের মৃত্যু হয়েছে; এসময় স্থানীয়রা…

1 day ago

নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ও নিরাপদ পর্যটনের জন্য ‘সমুদ্র সন্ধ্যা’

নিজস্ব প্রতিবেদক : বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজার হবে সকল পেশার, শ্রেণীর, ধর্মের, লিঙ্গের মানুষের…

1 day ago

রোহিঙ্গা ক্যাম্প থেকে জি থ্রি রাইফেল সহ আরসা কমান্ডার আটক

নিজস্ব প্রতিবেদক : উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে বিদেশি জি-থ্রি রাইফেল ও গুলিসহ সন্ত্রাসী সংগঠন আরসা’র এক…

1 day ago