কক্সবাজার জেলা

সিনহা হত্যা মামলা : চতুর্থ সাক্ষির সাক্ষ্য ও জেরা শেষ

নিজস্ব প্রতিবেদক : সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলার দ্বিতীয় দফায় দ্বিতীয় দিনে আদালতে চতুর্থ সাক্ষির জবানবন্দি ও আসামিদের আইনজীবীর জেরা সম্পন্ন হয়েছে।

সোমবার সকাল ১০ টা ১০ মিনিটে জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইলের আদালতে এ সাক্ষ্য প্রদান শুরু হয় জানান রাষ্ট্রপক্ষের আইনজীবী ও পাবলিক প্রসিকিউটর (পিপি) ফরিদুল আলম।

আদালতের চতুর্থ সাক্ষি হিসেবে জবানবন্দি প্রদান করেন টেকনাফ উপজেলার বাহারছড়া ইউনিয়নের শামলাপুর এলাকার বাসিন্দা ও ঘটনার সময় সিনহার গাড়ির কিছুটা দূরে অবস্থান করা অটোরিক্সা চালক কামাল হোসেন।

তিনি ( কামাল হোসেন ) ১২ টা পর্যন্ত আদালতে সাক্ষ্য দেন। এরপর আসামিপক্ষের আইনজীবীরা জেরা শুরু করেন। দুপুর ২ টা থেকে আদালতের বিচার কাজ এক ঘন্টার বিরতি দেয়া হয়। পরে বিকাল ৩ টায় আবারো শুরু হয়ে জেরা শেষ হয় সাড়ে ৫ টায়।

এর আগে গত ২৩ থেকে ২৫ আগস্ট পর্যন্ত মামলার প্রথম দফার সাক্ষ্যগ্রহণ করা হয়। এতে সাক্ষ্য দেন মামলার বাদী ও সিনহার বোন শারমিন শাহরিয়ার ফেরদৌস এবং ২ নম্বর সাক্ষী ঘটনার সময় সিনহার সঙ্গে একই গাড়িতে থাকা সঙ্গী সাহেদুল সিফাত। রোববার দ্বিতীয় দফায় প্রথম দিনে মামলার ৩ নম্বর সাক্ষি মোহাম্মদ আলীর জবানবন্দি গ্রহণ করা হয়।

এতে মামলায় দ্বিতীয় দফায় দ্বিতীয় দিন পর্যন্ত ৪ জনের জবানবন্দি গ্রহণ সম্পন্ন হওয়ায় আরো ৭৯ জনের সাক্ষ্যগ্রহণ বাকি রয়েছে।

সোমবার সকাল ৯ টা ৩৫ মিনিটে কক্সবাজার জেলা কারাগার থেকে মামলার ১৫ আসামিকে প্রিজেন ভ্যান করে কড়া পুলিশ পাহারায় আদালতে আনা হয়।

পিপি ফরিদুল বলেন, সোমবার মামলায় আদালতের চতুর্থ সাক্ষি হিসেবে কামাল হোসেন জবানবন্দি দিয়েছেন। পরে বিকাল অবধি আসামিদের আইনজীবীরা সাক্ষিকে জেরা সম্পন্ন করেছেন। এতে মামলায় এ পর্যন্ত প্রথম দফায় ২ জন এবং দ্বিতীয় দফায় দ্বিতীয় দিন পর্যন্ত ২ জন সাক্ষি জবানবন্দি প্রদান করেছেন। এ নিয়ে আদালতের নোটিশ প্রাপ্ত আরো ১১ জন সাক্ষির জবানবন্দি প্রদান বাকি রয়েছে।

মঙ্গলবার আদালতে পঞ্চম সাক্ষির জবানবন্দি গ্রহণের প্রস্তুতি রয়েছে এবং আসামিদের আইনজীবীরা যদি অপ্রাসঙ্গিক কোন বিষয় অবতারণা না করেন তাহলে মামলার বিচার কাজ দ্রুত নিষ্পত্তি করা সম্ভব হবে বলেন, রাষ্ট্রপক্ষের এ আইনজীবী।

আদালতে চতুর্থ সাক্ষির জবানবন্দি প্রদানকারি কামাল হোসেন ঘটনার প্রত্যক্ষদর্শী হিসেবে নিজের পেশাগত পরিচয় যর্থাথভাবে প্রমাণ করতে পারেননি বলে দাবি করে মামলার অন্যতম আসামী ওসি প্রদীপের আইনজীবী রানা দাশগ্রপ্ত।

রানা বলেন, “ কামাল হোসেন আদালতে সাক্ষ্য দিতে এসেছিল সিএনজি (অটোরিক্সা) চালক পরিচয় দিয়ে। তিনি (কামাল) যে সিএনজি চালক এবং ঘটনাস্থলে সিএনজি গাড়ি অবস্থান করছিল এমন কোন নির্দশনপত্র মামলার তদন্তকারি কর্মকর্তার কাছে জবানবন্দি দেওয়ার সময় প্রমান করতে পারেননি। তেমনি সেই বিষয়টি ( পেশাগত পরিচয় ও ঘটনাস্থলে গাড়ি নিয়ে অবস্থান করা ) আদালতে জবানবন্দি প্রদানের সময়ও প্রমান করা তার পক্ষে সম্ভব হয়নি। ”

তবে আদালতের নির্দেশনা থাকায় সাক্ষির জবানবন্দি ও আসামিদের আইনজীবীর জেরার অপরাপর বিষয়বস্তু নিয়ে গণমাধ্যম কর্মিদের সঙ্গে কথা বলতে অনীহা প্রকাশ করে আসামি ওসি প্রদীপের এ আইনজীবী।

গত বছর ৩১ জুলাই রাতে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের টেকনাফ উপজেলার বাহারছড়া ইউনিয়নের শামলাপুর চেকপোস্টে পুলিশের গুলিতে নিহত হন সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান।

এ ঘটনায় গত বছর ৫ আগস্ট সিনহার বোন শারমিন শাহরিয়ার ফেরদৌস বাদী হয়ে টেকনাফ থানার সাবেক ওসি প্রদীপ কুমার দাশ ও বাহারছড়া তদন্ত সাবেক ইনচার্জ পরিদর্শক লিয়াকত আলীসহ ৯ পুলিশ সদস্যের বিরুদ্ধে মামলা দায়ের করেন।

গত বছর ১৩ ডিসেম্বর র্যা ব-১৫ কক্সবাজার ব্যাটালিয়ানের তৎকালীন দায়িত্বরত সহকারি পুলিশ সুপার খাইরুল ইসলাম ১৫ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র জমা দেন।

গত ২৭ জুন আদালত ১৫ জন আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। এতে সাক্ষি করা হয় ৮৩ জনকে।

nupa alam

Recent Posts

টেকনাফে ৫ কোটি টাকার মূল্যের ১ কেজি আইসসহ গ্রেপ্তার ১

নিজস্ব প্রতিবেদক : টেকনাফে ১ কেজি ওজনের ক্রিস্টাল মেথ আইসসহ ফিরোজ আলম (৪৭) নামে একজন…

1 hour ago

পেকুয়ায় শহীদ ওয়াসিমের কবর জিয়ারত ও পরিবারের সাথে সাক্ষাত করলেন ছাত্রদলের কেন্দ্রিয় নেতৃবৃন্দ

নিজস্ব প্রতিবেদক : বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে চট্টগ্রামের প্রথম শহীদ চট্টগ্রাম কলেজের সামাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ও…

1 hour ago

ইনানী সৈকতে গোসলে নেমে পর্যটকের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : উখিয়ার ইনানী সৈকতের সাগরে গোসলে নেমে এক পর্যটকের মৃত্যু হয়েছে; এসময় স্থানীয়রা…

20 hours ago

নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ও নিরাপদ পর্যটনের জন্য ‘সমুদ্র সন্ধ্যা’

নিজস্ব প্রতিবেদক : বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজার হবে সকল পেশার, শ্রেণীর, ধর্মের, লিঙ্গের মানুষের…

1 day ago

রোহিঙ্গা ক্যাম্প থেকে জি থ্রি রাইফেল সহ আরসা কমান্ডার আটক

নিজস্ব প্রতিবেদক : উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে বিদেশি জি-থ্রি রাইফেল ও গুলিসহ সন্ত্রাসী সংগঠন আরসা’র এক…

1 day ago

টেকনাফের পাহাড়ে জেল ফেরত যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক : টেকনাফের পাহাড়ে গাছে ঝুলন্ত অবস্থায় ১০ দিন আগে ‘জেল ফেরত’ এক যুবকের…

2 days ago