কক্সবাজার জেলা

‘দ্বিতীয়বারও কন্যাসন্তান জন্ম নেয়ায়’ স্ত্রী ও নবজাতক সন্তানসহ শ্বশুর-শ্বাশুরিকে ঘরবন্দিকে নির্যাতন

নিজস্ব প্রতিবেদক : রামুতে ‘দ্বিতীয়বারও কন্যাসন্তান জন্ম নেয়ায়’ এবং ‘যৌতুকের দাবি’ পূরণ না করায় স্বামী কর্তৃক স্ত্রী ও নবজাতক সন্তানসহ শ্বশুর-শ্বাশুরিকে ঘরবন্দি করে মারধর করার অভিযোগ উঠেছে; এ ঘটনায় থানায় অভিযোগ দায়ের হয়েছে।

ঘটনার ব্যাপারে পুলিশ বলছে, প্রাথমিক তদন্তে অভিযোগের সত্যতা পেয়েছে। এ ধরণের ঘটনায় পূর্বের অভিজ্ঞার আলোকে আপাতত বিষয়টি সামাজিকভাবে মিমাংসা করা যায় কিনা উভয়পক্ষের মধ্যে আলাপ-আলোচনার পরামর্শ দেয়া হয়েছে।

বাদী মামলা করতে রাজী থাকলে নথিবদ্ধ করা হবে বলে জানিয়েছে পুলিশ।

নির্যাতন চলানোর অভিযোগ উঠা আবু তাহের (২৮) রামু উপজেলার খুনিয়াপালং ইউনিয়নের ধোয়াপালং নয়াপাড়ার বাসিন্দা জাফর আলমের ছেলে।

ঘটনায় জাফর আলমের বাবার বিরুদ্ধেও পুত্রবধূকে নির্যাতনে উস্কানি ও ইন্ধন দাতা হিসেবে অভিযোগ আনা হয়েছে।

ভূক্তভোগী গৃহবধূ রাশেদা বেগমের বাবা গিয়াস উদ্দিন টেকনাফ পৌরসভার অলিয়াবাদ এলাকার বাসিন্দা। গত ৫ বছর আগে তার সঙ্গে আবু তাহেরের মধ্যে সামাজিক ও ধর্মীয় রীতি মতে বিয়ে হয়। তাদের সংসারে সাড়ে ৩ বছর বয়সি ও ১৩ দিন বয়সি দুই কন্যাসন্তান রয়েছে।

প্রথম কন্যাসন্তান জন্মের ২/৩ বছর পর থেকে স্বামী আবু তাহের যৌতুক হিসেবে বাবার বাড়ী থেকে ১ লাখ টাকা এনে দেয়ার জন্য স্ত্রী রাশেদা বেগম চাপ দিয়ে আসছিল। এ নিয়ে স্ত্রীকে শারীরিক নির্যাতনও চালার সে (আবু তাহের)। এরই মধ্যে গত ১৯ মার্চ তাদের সংসারে আরো এক কন্যাসন্তান জন্ম নেয়।

গত রোববার দুপুরে রামুর ধোয়াপালং নয়াপাড়ায় দ্বিতীয়বারও কন্যাসন্তান জন্ম দেয়ায় রাশেদাসহ তার বাবা-মাকে মারধর করে আবু তাহের। এতে তার (রাশেদার) ১০ দিন বয়সি নবজাতক সন্তানও আহত হয়। পরে কক্সবাজার সদর হাসপাতালে ভর্তি করা হলে গত মঙ্গলবার (৩০ মার্চ) চিকিৎসা শেষে ছাড়পত্র দেয়া হয়েছে।

ভূক্তভোগী গৃহবধূ রাশেদা বেগম বলেন, আবু তাহেরের সঙ্গে পাঁচ বছর আগে তার বিয়েছে। বিয়ের বছর-দেড়েক পর তাদের সংসারে এক কন্যাসন্তানের জন্ম হয়। কিন্তু বিয়ের ৩/৪ বছর পর থেকে তার বাবার বাড়ী থেকে যৌতুক হিসেবে এক লাখ টাকা এনে দেয়ার জন্য আবু তাহের চাপ দিচ্ছিল। বাবার আর্থিক অবস্থা জানিয়ে যৌতুক দিতে অপারগতা প্রকাশ করলে স্বামী আবু তাহের বিভিন্ন সময় শারীরিক আমার উপর শারীরিক নির্যাতন চালিয়েছে।

“ এরই মধ্যে আমার ঔরশে দ্বিতীয়বারও কন্যাসন্তান জন্ম নেয়ার অভিযোগে তার (অবু তাহের) নির্যাতনের মাত্রা বেড়ে যায়। এক পর্যায়ে খবর শোনে আমার বাবা-মা স্বামীর বাড়ীতে এলে তাদেরও মারধর করা হয়। এতে আমার নবজাতক সন্তানও নাক ও নাভীতে আঘাত পেয়ে রক্তাক্ত হয়েছে। ” বলেন ভূক্তভোগী এ গৃহবধূ।

রাশেদা বলেন, “ দ্বিতীয়বারও কন্যাসন্তান জন্ম নেয়ার জন্য স্বামী ও শ্বশুর আমাকে দোষী হিসেবে দায়ি করেছে। শ্বশুরের ইন্ধনে ও উস্কানিতে স্বামী আমার উপর নির্যাতন চালিয়েছে। ”

রাশেদার বাবা গিয়াস উদ্দিন বলেন, যৌতুকের দাবিতে তার মেয়ের উপর আবু তাহের দীর্ঘদিন ধরে নির্যাতন চালিয়ে আসছিল। কিছুদিন আগে দ্বিতীয়বারও কন্যাসন্তান জন্ম দেয়ায় তার মেয়ের উপর জামাই নির্যাতন শুরু করে। খবর পেয়ে তার (গিয়াস) স্ত্রী মেয়ের শ্বশুর বাড়ীতে যান।

“ এতে ক্ষুব্ধ হয়ে মা-মেয়েকে (রাশেদা ও তার মা) জামারই চড়-থাপ্পড় দিয়ে মারধর করে। খবর পেয়ে আমিও গত ২৮ মার্চ মেয়ের শ্বশুর বাড়ীতে যাই। এসময় আমাদেরকে দ্বিতীয়বারও মারধর করে ঘরের একটি কক্ষে আটকে রাখে মেয়ের স্বামী (আবু তাহের)। পরে আমারদের শোর-চিৎকার শুনের স্থানীয় লোকজন উদ্ধার করেছে” বলেন ভূক্তভোগী গৃহবধূর বাবা।

তবে মুঠোফোনে আবু তাহেরের সঙ্গে কথা হলে তার বিরুদ্ধে আনা অভিযোগ সত্য নয় বলে দাবি করেন।

আবু তাহের বলেন, যৌতুকের দাবি এবং কন্যাসন্তান জন্ম নেয়ার অভিযোগে স্ত্রীসহ শ্বশুর-শ্বাশুরিকে মারধর করার অভিযোগ সত্য নয়। তার স্ত্রী এখনো ভোটার বাপের বাড়ী টেকনাফের ঠিকানায় ভোটার।

“ গত কয়েকদিন আগে সেখানে (টেকনাফে) জাতীয় পরিচয়পত্রের স্মার্টকার্ড বিতরণ উপলক্ষে বাপের বাড়ী যেতে না দেয়ায় স্ত্রীসহ শ্বশুর-শ্বাশুরির সঙ্গে তার মতবিরোধ দেখা দেয়। এ নিয়ে আমার বাবার সঙ্গে শ্বশুর-শ্বাশুরির মদ্যে বাক-বিতন্ডার ঘটনা ঘটে। ”

এখন ওই ঘটনাকে ভিন্নভাবে অভিযোগ তোলা হচ্ছে বলে মন্তব্য করেন তিনি।

রাশেদা বেগম জানান, এ ঘটনায় গত সোমবার (২৯ মার্চ) তিনি বাদী হয়ে স্বামী ও তার শ্বশুরকে আসামী করে রামু থানায় অভিযোগ দায়ের করেছেন।

ঘটনার ব্যাপারে রামু থানার ওসি মোহাম্মদ আজমিরুজ্জামান বলেন, ঘটনায় ভূক্তভোগী নারী বাদী হয়ে থানায় একটি অভিযোগ দায়ের করেছেন। প্রাথমিক তদন্তে ঘটনার সত্যতা পাওয়া গেছে। ঘটনাটি স্বামী-স্ত্রীর মধ্যে দাম্পত্য কলহ নিয়ে।

“ এ ধরণের ঘটনার আগের অভিজ্ঞতা থেকে উভয়পক্ষকে (বাদী-বিবাদী) বিরোধীয় বিষয়ে সামাজিকভাবে মিমাংসা করা যায় কিনা নিজেদের মধ্যে আলাপ-আলোচনার জন্য আপাতত পরামর্শ দেয়া হয়েছে। ”

“ কারণ দেখা গেল যে, মামলা নথিভূক্ত করা হয়েছে ঠিকই; পরে আবার উভয়পক্ষ নিজেদের মধ্যে বোঝাপড়া হয়ে যায়। এ ধরণের ঘটনার অভিজ্ঞতাও ইতিপূর্বে হয়েছে ” বলে মন্তব্য করে ওসি।

আজমিরুজ্জামান জানান, যেহেতু পুলিশ প্রাথমিক তদন্তে ঘটনার সত্যতা পেয়েছে; এতে বাদী সম্মতি প্রকাশ করলে মামলা নথিভূক্ত করা হবে।

nupa alam

Recent Posts

আন্তর্জাতিকভাবে পুরস্কার পেল সায়মন বিচ রিসোর্ট ও সায়মন হেরিটেজ

নিজস্ব প্রতিবেদক : দেশের পর্যটনে বড় অবদান রাখা সায়মন বিচ রিসোর্ট ও সায়মন হেরিটেজ আন্তর্জাতিকভাবে…

4 hours ago

টেকনাফে ৫ কোটি টাকার মূল্যের ১ কেজি আইসসহ গ্রেপ্তার ১

নিজস্ব প্রতিবেদক : টেকনাফে ১ কেজি ওজনের ক্রিস্টাল মেথ আইসসহ ফিরোজ আলম (৪৭) নামে একজন…

9 hours ago

পেকুয়ায় শহীদ ওয়াসিমের কবর জিয়ারত ও পরিবারের সাথে সাক্ষাত করলেন ছাত্রদলের কেন্দ্রিয় নেতৃবৃন্দ

নিজস্ব প্রতিবেদক : বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে চট্টগ্রামের প্রথম শহীদ চট্টগ্রাম কলেজের সামাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ও…

9 hours ago

ইনানী সৈকতে গোসলে নেমে পর্যটকের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : উখিয়ার ইনানী সৈকতের সাগরে গোসলে নেমে এক পর্যটকের মৃত্যু হয়েছে; এসময় স্থানীয়রা…

1 day ago

নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ও নিরাপদ পর্যটনের জন্য ‘সমুদ্র সন্ধ্যা’

নিজস্ব প্রতিবেদক : বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজার হবে সকল পেশার, শ্রেণীর, ধর্মের, লিঙ্গের মানুষের…

1 day ago

রোহিঙ্গা ক্যাম্প থেকে জি থ্রি রাইফেল সহ আরসা কমান্ডার আটক

নিজস্ব প্রতিবেদক : উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে বিদেশি জি-থ্রি রাইফেল ও গুলিসহ সন্ত্রাসী সংগঠন আরসা’র এক…

1 day ago