এক্সক্লুসিভ

বিমান বাহিনীর মনোজ্ঞ উড্ডয়ন শৈলী দেখা যাবে কক্সবাজার সমুদ্র সৈকতের আকাশে

জাতীয় ডেস্ক : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উদযাপন উপলক্ষে বুধবার (১৭ মার্চ) বাংলাদেশ বিমান বাহিনী এক মনোজ্ঞ উড্ডয়ন শৈলী প্রদর্শন করবে। এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর)। এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাতের নির্দেশনায় বিমান বাহিনীর বিভিন্ন ধরণের বিমানের মাধ্যমে দেশের বিভিন্ন স্থানের আকাশে ১০০ তৈরির উড্ডয়ন শৈলী প্রদর্শন করা হবে।

আইএসপিআর জানায়, ওই উড্ডয়ন শৈলীতে অংশ নেবে বিমান বাহিনীর এফ-৭, মিগ-২৯, ইয়াক-১৩০, কে-৮ডব্লিউ ও পিটি-৬ বিমান। বিমান বাহিনীর দক্ষ বৈমানিকরা বাংলাদেশের নীলাকাশে ফরমেশন ফ্লাইং-এর মাধ্যমে ১০০ তৈরি করে সমগ্র জাতির উৎসব ও উচ্ছাসের রঙে যোগ করবে এক নতুন মাত্রা।

বেলা ১১টা ৪৫ মিনিট থেকে দুপুর ১২টায় মিগ-২৯ ও এফ-৭ এর ১৭টি যুদ্ধ বিমানের সমন্বয়ে গঠিত ১০০ ফরমেশন রাজধানী ঢাকা থেকে উড়ে গিয়ে দুপুর ১২টা ৫ মিনিট থেকে ১২টা ২০ মিনিটে বন্দর নগরী চট্টগ্রাম এবং দুপুর ১২টা ১৫ মিনিট থেকে দুপুর ১২টা ৩০ মিনিটে পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজারে, দুপুর ২টা ২০ মিনিট থেকে ২টা ৩৫ মিনিটে বরিশাল এবং দুপুর ২টা ৩০ মিনিট থেকে ২টা ৪৫ মিনিটে ঢাকার ওপর বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীর আনন্দ-উচ্ছাস জনগণের মধ্যে ছড়িয়ে দেবে।

পরবর্তীতে ইয়াক-১৩০ এবং কে-৮ডব্লিউ’র মোট ১৭টি যুদ্ধ বিমানের সমন্বয়ে উড্ডয়ন শৈলীটি সকাল ১০টা ১৫ মিনিট থেকে ১০টা ৩০ মিনিটে রাজশাহী, সকাল ১০টা ৪৫ মিনিট থেকে ১১টায় বগুড়া, সকাল ১১টা ২০ মিনিট থেকে ১১টা ৩০ মিনিটে সিরাজগঞ্জ এবং সকাল ১১টা ৪৫ মিনিট থেকে দুপুর ১২টায় ঢাকা, দুপুর ১২টা ৩০ মিনিট থেকে ১২টা ৪৫ মিনিটে সিলেট এবং দুপুর ১টা ৩০ মিনিট থেকে ১টা ৪৫ মিনিট পর্যন্ত চট্টগ্রামের ওপর দিয়ে উড়ে গিয়ে জাতির এই আনন্দক্ষণকে আরও উপভোগ্য করে তুলবে।

এছাড়াও ২২ টি পিটি-৬ প্রশিক্ষণ বিমানের সমন্বয়ে আরও একটি ১০০ ফরমেশন যশোর থেকে উড়ে গিয়ে সকাল ১০টা থেকে ১০টা ১৫ মিনিট পর্যন্ত খুলনা, সকাল ১০টা ১০ মিনিট থেকে ১০টা ২৫ মিনিট পর্যন্ত বঙ্গবন্ধুর সমাধি, সকাল ১১টা থেকে ১১টা ১৫ মিনিটে যশোর, দুপুর ১টা ৪৫ মিনিট থেকে ২টা পর্যন্ত কুষ্টিয়ায় এবং দুপুর ২টা ৫ মিনিট থেকে ২টা ২০ মিনিটে ফরিদপুরের ওপর দিয়ে উড়ে গিয়ে সাধারণ জনগণের মাঝে বঙ্গবন্ধুর জন্মশত বাষির্কীর আনন্দকে আরও আনন্দঘন করে তুলবে।

বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুর এয়ার অধিনায়ক এয়ার ভাইস মার্শাল মো. সাঈদ হোসেনের সার্বিক তত্ত্বাবধানে বিমান বাহিনীর যুদ্ধ বিমান, পরিবহন বিমান, প্রশিক্ষণ বিমান ও হেলিকপ্টারের সমন্বয়ে এই উড্ডয়ন শৈলী প্রদর্শন করা হবে। যুদ্ধ বিমানের উড্ডয়ন শৈলী প্রদর্শনের নেতৃত্বে থাকবেন এয়ার কমডোর খান মো. মাহমুদুল হক। কে-৮ডব্লিউ, ইয়াক-১৩০ বিমানের উড্ডয়ন শৈলী প্রদর্শনের নেতৃত্বে থাকবেন এয়ার কমডোর কাজী ইকবাল করিম। পিটি-৬ প্রশিক্ষণ বিমানের উড্ডয়ন শৈলী প্রদর্শনের সার্বিক তত্ত্বাবধানে থাকবেন এয়ার কমডোর মো. মোস্তফা মাহমুদ সিদ্দিক। পরিবহন বিমানের সার্বিক তত্ত্বাবধানে থাকবেন গ্রুপ ক্যাপ্টেন মো. আহসানুর রহমান। হেলিকপ্টারের সার্বিক তত্ত্বাবধানে থাকবেন উইং কমান্ডার রায়হান কবীর।

nupa alam

Recent Posts

ইনানী সৈকতে গোসলে নেমে পর্যটকের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : উখিয়ার ইনানী সৈকতের সাগরে গোসলে নেমে এক পর্যটকের মৃত্যু হয়েছে; এসময় স্থানীয়রা…

27 mins ago

নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ও নিরাপদ পর্যটনের জন্য ‘সমুদ্র সন্ধ্যা’

নিজস্ব প্রতিবেদক : বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজার হবে সকল পেশার, শ্রেণীর, ধর্মের, লিঙ্গের মানুষের…

5 hours ago

রোহিঙ্গা ক্যাম্প থেকে জি থ্রি রাইফেল সহ আরসা কমান্ডার আটক

নিজস্ব প্রতিবেদক : উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে বিদেশি জি-থ্রি রাইফেল ও গুলিসহ সন্ত্রাসী সংগঠন আরসা’র এক…

6 hours ago

টেকনাফের পাহাড়ে জেল ফেরত যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক : টেকনাফের পাহাড়ে গাছে ঝুলন্ত অবস্থায় ১০ দিন আগে ‘জেল ফেরত’ এক যুবকের…

1 day ago

টেকনাফে ৭ লাখ টাকা মালামাল নিলামে সর্বোচ্চ ডাককারি স্থল বন্দরের বিশিষ্ট আমদানি ও রপ্তানি কারক সিআইপি ওমর ফারুক

নিজস্ব প্রতিবেদক : টেকনাফের শুল্ক গুদামের সরকারি ৭ লাখ টাকা নানা পণ্য ৬ লাখ ৯০…

2 days ago

টেকনাফের নিকটবর্তী মিয়ানমারের ‘লালদিয়া’ নিয়ন্ত্রণে তীব্র সংঘাত : গুলি আসছে স্থলবন্দর ও আশে-পাশের এলাকায়

নিজস্ব প্রতিবেদক : টেকনাফের নাফনদীর ওপারে মিয়ানমারের লালদিয়া নিয়ন্ত্রণে তীব্র সংঘাত চলছে। নাফনদীর টেকনাফের জালিয়ারদিয়া…

2 days ago