কক্সবাজার জেলা

জেলার ২ পৌরসভা ও ১৫ ইউপিতে ভোটের তফসিল

লোকমান হাকিম : কক্সবাজারের দুই পৌরসভা ও ১৫ ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী ষষ্ঠধাপে চকরিয়া ও মহেশখালী পৌরসভা এবং প্রথম ধাপে ১৫ ইউপিতে আগামী ১১ এপ্রিল ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

বুধবার (০৩ মার্চ) নির্বাচন কমিশন সভায় অনুমোদনের পর পৌরসভা ও ইউনিয়ন পরিষদ ভোটের তফসিল ঘোষণা করেন ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার।

তফসিল অনুয়ায়ী, মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ১৮ মার্চ। মনোনয়নপত্র বাছাই ১৯ মার্চ এবং প্রত্যাহারের শেষ সময় ২৪ মার্চ। দুই পৌরসভায় ভোট গ্রহণ হবে ইভিএমে। জেলায় কোন ইউপিতে ইভিএমে ভোট হবে কিনা সে বিষয়ে সুনির্দিষ্টভাবে জানা যায়নি।

মহেশখালী ও চকরিয়া পৌরসভা ছাড়া প্রথম দফায় নির্বাচনের জন্য মনোনীত ইউনিয়নগুলোর মধ্যে মহেশখালী উপজেলার চারটি, কুতুবদিয়ার ছয়টি ও টেকনাফের পাঁচটি রয়েছে।

এগুলো হচ্ছে- মহেশখালীর ধলঘাটা, হোয়ানক, মাতারবাড়ি ও কুতুবজোম। কুতুবদিয়া উপজেলার আলী আকবর ডেইল, বড়ঘোপ, দক্ষিণ ধুরুং, কৈয়ারবিল, লেমশীখালী, উত্তর ধুরুং। টেকনাফ উপজেলার হ্নীলা, সাবরাং, সেন্টমার্টিন, টেকনাফ সদর ও হোয়াইক্যং।

গতবারের মতো এবারও ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান পদে ভোটে হবে দলীয় প্রতীকে। অন্যদিকে ইউপি নির্বাচনে অংশ নেয়া থেকে বিরত থাকার ঘোষণা দিয়েছেন অন্যতম রাজনৈতিক দল বিএনপি।

সূত্রে জানা গেছে, আইনানুযায়ী আগামী ২১ মার্চের মধ্যে সারাদেশের ৭৫০ ইউপিতে ভোট হওয়ার কথা ছিল। কিন্তু চূড়ান্ত ভোটার তালিকা প্রস্তুত না থাকায় চলতি মাসে ভোট গ্রহণের দিনক্ষণ ঠিক করেনি। গত ২ মার্চ চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশের পর ইউপি নির্বাচনের প্রথম ধাপের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। প্রথম ধাপের পর পরবর্তী ধাপগুলোর ভোট হবে রমজানের পর।

গত বারের মতো আসন্ন ইউপির ভোট হবে দলীয় প্রতীকে। চেয়ারম্যান বা মেম্বার প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা বাধ্যতামূলক নয়। চেয়ারম্যান প্রার্থীর ক্ষেত্রে এইচএসসি এবং মেম্বার প্রার্থীর ক্ষেত্রে এসএসসি পাশ হতে হবে এ ধরনের তথ্যকে গুজব বলে জানান স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ।

সিনিয়র সচিব হেলালুদ্দীন বলেন, সামাজিক যোগাযোগমাধ্যমে এটি নিয়ে গুজব ছড়ানো হয়েছে। এ ধরনের কোনো উদ্যোগ বা প্রচেষ্টা গ্রহণ করা হয়নি। কোনো পরিকল্পনাও নেই। জাতীয় সংসদ নির্বাচন করার জন্য সংসদ সদস্যদের কোনো শিক্ষাগত যোগ্যতা লাগে না। সেখানে ইউপিতে শিক্ষাগত যোগ্যতা বাধ্যতামূলক করা সংবিধান বিরোধীও।

২০০৯ সালের স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইনে ২৯ ধারায় বলা হয়েছে, পরিষদের চেয়ারম্যান ও সদস্যদের কার্যকাল হবে প্রথম সভা অনুষ্ঠানের তারিখ থেকে পাঁচ বছর। পাঁচ বছর পূর্ণ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে নির্বাচন হবে।

দৈব-দুর্বিপাকজনিত বা অন্য কোনো কারণে নির্ধারিত সময়ের মধ্যে নির্বাচন করা না গেলে সরকার লিখিত আদেশ দিয়ে নির্বাচন না হওয়া পর্যন্ত কিংবা অনধিক ৯০ দিন পর্যন্ত সংশ্লিষ্ট পরিষদকে কার্যক্রম পরিচালনার জন্য ক্ষমতা দিতে পারবে।

উল্লেখ্য, গতকাল প্রথম ধাপে সারাদেশে ৩৭১টি ইউনিয়ন পরিষদ ও ষষ্ঠ ধাপের ১১টি পৌরসভায় নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। সব পৌরসভায় ভোট হবে ইভিএমে। ৩৭১টি ইউপির মধ্যে কেবল ৩০টি ইউপিতে ইভিএমে। বাকি ইউপিগুলোতে ভোট হবে ব্যালটে।

nupa alam

Recent Posts

আন্তর্জাতিকভাবে পুরস্কার পেল সায়মন বিচ রিসোর্ট ও সায়মন হেরিটেজ

নিজস্ব প্রতিবেদক : দেশের পর্যটনে বড় অবদান রাখা সায়মন বিচ রিসোর্ট ও সায়মন হেরিটেজ আন্তর্জাতিকভাবে…

3 hours ago

টেকনাফে ৫ কোটি টাকার মূল্যের ১ কেজি আইসসহ গ্রেপ্তার ১

নিজস্ব প্রতিবেদক : টেকনাফে ১ কেজি ওজনের ক্রিস্টাল মেথ আইসসহ ফিরোজ আলম (৪৭) নামে একজন…

8 hours ago

পেকুয়ায় শহীদ ওয়াসিমের কবর জিয়ারত ও পরিবারের সাথে সাক্ষাত করলেন ছাত্রদলের কেন্দ্রিয় নেতৃবৃন্দ

নিজস্ব প্রতিবেদক : বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে চট্টগ্রামের প্রথম শহীদ চট্টগ্রাম কলেজের সামাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ও…

8 hours ago

ইনানী সৈকতে গোসলে নেমে পর্যটকের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : উখিয়ার ইনানী সৈকতের সাগরে গোসলে নেমে এক পর্যটকের মৃত্যু হয়েছে; এসময় স্থানীয়রা…

1 day ago

নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ও নিরাপদ পর্যটনের জন্য ‘সমুদ্র সন্ধ্যা’

নিজস্ব প্রতিবেদক : বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজার হবে সকল পেশার, শ্রেণীর, ধর্মের, লিঙ্গের মানুষের…

1 day ago

রোহিঙ্গা ক্যাম্প থেকে জি থ্রি রাইফেল সহ আরসা কমান্ডার আটক

নিজস্ব প্রতিবেদক : উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে বিদেশি জি-থ্রি রাইফেল ও গুলিসহ সন্ত্রাসী সংগঠন আরসা’র এক…

1 day ago