এক্সক্লুসিভ

এডভোকেট শাহ নওয়াজ আহমদ জাহাঙ্গীর ছিলেন সাংবাদিকতার বাতিঘর

নিজস্ব প্রতিবেদক : এডভোকেট শাহ নওয়াজ আহমদ জাহাঙ্গীর ছিলেন সাংবাদিকতার বাতিঘর। তিনি একাধারে সাংবাদিক, আইনজীবী ও লেখক ছিলেন। তিনি সাংবাদিক হিসেবে সাংবাদিকতায় পেশাদারিত্ব আনার চেষ্টা করেছিলেন। ব্যক্তি হিসেবে তিনি সময় জ্ঞান, সুশৃঙ্খল, বিনয়ী ও সার্বজনীন ছিলেন এবং সব সময় সত্য কথা বলতে দিধাবোধ করতেন না। তিনি নীতি নৈতিকতায় আপোষহীন, পিতা এবং শিক্ষক হিসেবেও সফল ছিলেন। এডভোকেট শাহ নওয়াজ আহমদ জাহাঙ্গীর ছিলেন কক্সবাজার প্রেস ক্লাবের প্রতিষ্টাতা সদস্য।

মঙ্গলবার (২ ফ্রেবুয়ারী) সন্ধ্যায় কক্সবাজার প্রেস ক্লাব আয়োজিত শোকসভা ও দোয়া মাহফিলে বক্তারা এসব কথা বলেন।

কক্সবাজার প্রেস ক্লাবের সভাপতি আবু তাহের চৌধুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো. মুজিবুল ইসলামের সঞ্চালনায় শোক সভা ও দোয়া মাহফিলে স্মৃতি চরণ করেন কক্সবাজার পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান, এডভোকেট শাহ নওয়াজ আহমদ জাহাঙ্গীরের বড় ছেলে বাংলাদেশ নৌবাহিনীর কমোডর মাসুদ ইকবাল, কক্সবাজার প্রেস ক্লাবের সাবেক সভাপতি বদিউল আলম, সাবেক সভাপতি মোহাম্মদ মাহবুবর রহমান, সহসভাপতি মমতাজ উদ্দিন বাহারী, কক্সবাজার আদালতের সিনিয়র আইনজীবী ও কলামিস্ট মোহাম্মদ জাহাঙ্গীর, কক্সবাজার প্রেস ক্লাবের সিনিয়র সদস্য মুহম্মদ নুরুল ইসলাম, কোষাধ্যক্ষ এডভোকেট আয়াছুর রহমান, জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট আব্বাস উদ্দিন আহমদ, এডভোকেট ফরিদুল আলম (পিপি), কামাল হোসেন আজাদ, এডভোকেট মুহাম্মদ আবু ছিদ্দিক ওসমানী, ফরহাদ ইকবাল, হাসানুর রশীদ।

তাঁর জীবনালেখ্য নিয়ে স্মারকগ্রন্থ প্রকাশের উদ্যোগ নেয়া হবে বলে ঘোষণা দেন কক্সবাজার প্রেস ক্লাবের সভাপতি আবু তাহের চৌধুরী।

পৌরসভার মেয়র মুজিবুর রহমান জানান, এডভোকেট শাহনওয়াজ আহমদ জাহাঙ্গীরের নামে কি করা যায় তার পরিবারের সাথে আলোচনা করে সিদ্ধান্ত নেব। আমরা তার স্মৃতি ধরে রাখতে সব কিছু করতে প্রস্তুত।

উল্লেখ্য, শাহ নওয়াজ আহমদ জাহাঙ্গীর গত রবিবার (৩১ জানুয়ারী) দুপুর পৌনে ১২ টার দিকে ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। ২ ছেলে ও ১ মেয়ের গর্বিত পিতা শাহ নওয়াজ আহমদ জাহাঙ্গীর কক্সবাজার ফুয়াদ আল খতিব হাসপাতাল সংলগ্ন নুর কমপ্লেক্সের এডভোকেট নজির আহমদের ছেলে।

১৯৭৫ সালে কক্সবাজার প্রেস ক্লাবের প্রতিষ্ঠাকালের ১২ সদস্যদের মধ্যে প্রথম অবস্থানে শাহনওয়াজ আহমদ জাহাঙ্গীর। সাংবাদিকতাকালে বিভিন্ন ইংরেজি দৈনিক ও সংবাদ সংস্থায় দক্ষতার সঙ্গে কাজ করেছেন। কর্মজীবনে তিনি কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ের সিনিয়র সহকারী শিক্ষক ছিলেন। ১৯৬৮ সালের ১৮ নভেম্বর কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সদস্য হিসাবে যোগদান করেন শাহনওয়াজ আহমদ জাহাঙ্গীর। প্রায় ৩৪ বছরের আইন পেশায় আদালঙ্গণে গ্রহণযোগ্যতার শীর্ষে ছিলেন। পেশাগত জীবনে তার কোন দূর্নাম ছিলনা।

nupa alam

Recent Posts

আন্তর্জাতিকভাবে পুরস্কার পেল সায়মন বিচ রিসোর্ট ও সায়মন হেরিটেজ

নিজস্ব প্রতিবেদক : দেশের পর্যটনে বড় অবদান রাখা সায়মন বিচ রিসোর্ট ও সায়মন হেরিটেজ আন্তর্জাতিকভাবে…

12 hours ago

টেকনাফে ৫ কোটি টাকার মূল্যের ১ কেজি আইসসহ গ্রেপ্তার ১

নিজস্ব প্রতিবেদক : টেকনাফে ১ কেজি ওজনের ক্রিস্টাল মেথ আইসসহ ফিরোজ আলম (৪৭) নামে একজন…

16 hours ago

পেকুয়ায় শহীদ ওয়াসিমের কবর জিয়ারত ও পরিবারের সাথে সাক্ষাত করলেন ছাত্রদলের কেন্দ্রিয় নেতৃবৃন্দ

নিজস্ব প্রতিবেদক : বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে চট্টগ্রামের প্রথম শহীদ চট্টগ্রাম কলেজের সামাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ও…

16 hours ago

ইনানী সৈকতে গোসলে নেমে পর্যটকের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : উখিয়ার ইনানী সৈকতের সাগরে গোসলে নেমে এক পর্যটকের মৃত্যু হয়েছে; এসময় স্থানীয়রা…

1 day ago

নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ও নিরাপদ পর্যটনের জন্য ‘সমুদ্র সন্ধ্যা’

নিজস্ব প্রতিবেদক : বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজার হবে সকল পেশার, শ্রেণীর, ধর্মের, লিঙ্গের মানুষের…

2 days ago

রোহিঙ্গা ক্যাম্প থেকে জি থ্রি রাইফেল সহ আরসা কমান্ডার আটক

নিজস্ব প্রতিবেদক : উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে বিদেশি জি-থ্রি রাইফেল ও গুলিসহ সন্ত্রাসী সংগঠন আরসা’র এক…

2 days ago