এক্সক্লুসিভ

করোনাভাইরাস থেকে সুরক্ষায় কারা কর্তৃপক্ষ ও আইসিআরসির কাজ চলমান রয়েছে

নিজস্ব প্রতিবেদক : আন্তর্জাতিক রেড ক্রস কমিটি (আইসিআরসি) কারাগারের বন্দী এবং এর কর্মীদের মধ্যে করোনভাইরাস সংক্রমণের ঝুঁকি হ্রাস করতে বাংলাদেশের কারা অধিদপ্তরের সাথে সহযোগিতা অব্যাহত রেখেছে। অতি সম্প্রতি, কারারক্ষীদের জন্য পুরান ঢাকার কেন্দ্রীয় কারাগারে আবাসন (তাঁবু) স্থাপনে সহযোগিতা করেছে আইসিআরসি। এই প্রকল্পের আওতায় আইসিআরসি কারারক্ষীদের আবাসনের জন্য পাঁচটি তাঁবু হস্তান্তর করেছে, পয়:নিস্কাশন ব্যবস্থা ও বিদ্যুৎ সরবরাহ স্থাপন করেছে; পাশাপাশি, জীবাণুনাশক এবং ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) সামগ্রী দিয়ে সহায়তা করেছে।

তিনটি কোভিড-১৯ আইসোলেশন সেন্টার স্থাপনে কারা অধিদপ্তরকে সহায়তা করেছে আইসিআরসি; পাশাপাশি, ফেনী এবং কিশোরগঞ্জ কারাগারে আইসোলেশন সেন্টারের অবকাঠামো ও সেবার ব্যবস্থাপনায় কাজ করেছে। এ ছাড়া কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারে একটি ৭০-শয্যার আইসোলেশন সেন্টার চালুর কাজ চলছে। করোনাভাইরাস সংক্রণ প্রতিরোধে এ সহায়তাগুলোর মধ্যে রয়েছে: কেন্দ্রগুলির পুনর্বাসনের পরিকল্পনা ও বাস্তয়ায়ন, নীতিমালা তৈরির জন্য কারিগরি সহায়তা এবং সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ ব্যবস্থার বাস্তবায়ন। চিকিৎসা সেবায় এবং স্যানিটেশন সরঞ্জামগুলির পাশাপাশি আসবাবপত্রও এসব আইসোলেশন সেন্টারে সরবরাহ করা হয়েছে।

আইসিআরসি’র অব্যাহত সহায়তার কথা ব্যাখ্যা করে, আইসিআরসি বাংলাদেশের প্রটেকশন কো-অর্ডিনেটর হেনিং ক্রাউসে বলেছেন: “বাংলাদেশে কোভিড -১৯ প্রাদুর্ভাবের শুরুতেই আমরা কারাগারগুলিতে মহামারী রোধে প্রয়োজনীয় দিকগুলো প্রাথমিক পর্যায়ে চিহ্নিত করতে পেরেছি এবং বন্দী ও কারাগারের অন্যান্য সদস্যদের এ মহামারী থেকে সুরক্ষা দিতে কারা অধিদপ্তরের সাথে সক্রিয়ভাবে কাজ করছি।”

মহামারির কারণে কারাগারগুলো বিশেষভাবে ঝুঁকিপূর্ণ অবস্থানে রয়েছে এবং এ কারণেই আইসিআরসি কোভিড-১৯ মহামারিতে সহায়তা কার্যক্রম আরো জোরদার করেছে; যেন কারাবন্দী এবং কর্মীদের মধ্যে কোভিড-১৯ সংক্রমনের বিস্তার রোধ করা যায়। সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ করোনাভাইরাস বিস্তার রোধে জরুরি, আর তা বিবেচনায় রেখে আইসিআরসি কোভিড-১৯ বিষয়ক জাতীয় পরিকল্পনার সাথে সামঞ্জস্য রেখে নীতিমালা প্রনয়ণ, প্রশিক্ষণ সেশন এবং স্ট্যান্ডার্ড অপারেশনাল পদ্ধতি (এসওপি) তৈরি করেছে। কারা অধিদপ্তরের করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধ কার্যক্রমকে এগিয়ে নিতে এপ্রিল ও মে মাসে দেশের ৬৮টি কারাগারে পরিচ্ছন্নতা সামগ্রী সরবরাহ করা হয়েছিল। এর আগে কারা কর্তৃপক্ষের সাথে সমন্বয়ের মাধ্যমে তাদের মেডিকেল স্ক্রিনিং সক্ষমতা আরও শক্তিশালী করতে ১৩৫টি ইনফ্রারেড থার্মোমিটার হস্তান্তর করা হয়েছিল।

কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনেরাল এ কে এম মোস্তফা কামাল পাশা সম্ভাব্য প্রাদুর্ভাব রোধে কারা অধিদপ্তরের সচেতনতা ও প্রস্তুতি জোরদার করতে আইসিআরসি’র প্রচেষ্টার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন: “আইসিআরসি সক্রিয়ভাবে করোনা সংকটের সময় সহযোগিতার হাত বাড়িয়ে কারাগারে আমাদের করোনাভাইরাস সংক্রমণে প্রতিরোধমূলক কার্যক্রমে সহায়তা করেছে। আমরা ভবিষ্যতেও কারাগারে বন্দীদের স্বাস্থ্যসেবা উন্নয়নে আইসিআরসি’র অব্যাহত সহযোগিতা প্রত্যাশা করি।”

কোভিড-১৯ মোকাবেলায় কারা অধিদপ্তরের সাথে সম্মিলিতভাবে করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে বিভিন্ন উপকরণ এবং পিপিই অচিরেই দেশের সব কারাগারে হস্তান্তর করা হবে।

nupa alam

Recent Posts

টেকনাফে ৫ কোটি টাকার মূল্যের ১ কেজি আইসসহ গ্রেপ্তার ১

নিজস্ব প্রতিবেদক : টেকনাফে ১ কেজি ওজনের ক্রিস্টাল মেথ আইসসহ ফিরোজ আলম (৪৭) নামে একজন…

4 hours ago

পেকুয়ায় শহীদ ওয়াসিমের কবর জিয়ারত ও পরিবারের সাথে সাক্ষাত করলেন ছাত্রদলের কেন্দ্রিয় নেতৃবৃন্দ

নিজস্ব প্রতিবেদক : বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে চট্টগ্রামের প্রথম শহীদ চট্টগ্রাম কলেজের সামাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ও…

4 hours ago

ইনানী সৈকতে গোসলে নেমে পর্যটকের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : উখিয়ার ইনানী সৈকতের সাগরে গোসলে নেমে এক পর্যটকের মৃত্যু হয়েছে; এসময় স্থানীয়রা…

22 hours ago

নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ও নিরাপদ পর্যটনের জন্য ‘সমুদ্র সন্ধ্যা’

নিজস্ব প্রতিবেদক : বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজার হবে সকল পেশার, শ্রেণীর, ধর্মের, লিঙ্গের মানুষের…

1 day ago

রোহিঙ্গা ক্যাম্প থেকে জি থ্রি রাইফেল সহ আরসা কমান্ডার আটক

নিজস্ব প্রতিবেদক : উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে বিদেশি জি-থ্রি রাইফেল ও গুলিসহ সন্ত্রাসী সংগঠন আরসা’র এক…

1 day ago

টেকনাফের পাহাড়ে জেল ফেরত যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক : টেকনাফের পাহাড়ে গাছে ঝুলন্ত অবস্থায় ১০ দিন আগে ‘জেল ফেরত’ এক যুবকের…

2 days ago