শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৫১ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ও নিরাপদ পর্যটনের জন্য ‘সমুদ্র সন্ধ্যা’ রোহিঙ্গা ক্যাম্প থেকে জি থ্রি রাইফেল সহ আরসা কমান্ডার আটক টেকনাফের পাহাড়ে জেল ফেরত যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার টেকনাফে ৭ লাখ টাকা মালামাল নিলামে সর্বোচ্চ ডাককারি স্থল বন্দরের বিশিষ্ট আমদানি ও রপ্তানি কারক সিআইপি ওমর ফারুক টেকনাফের নিকটবর্তী মিয়ানমারের ‘লালদিয়া’ নিয়ন্ত্রণে তীব্র সংঘাত : গুলি আসছে স্থলবন্দর ও আশে-পাশের এলাকায় কক্সবাজার জেলা আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক রাসেদ হত্যা মামলায় গ্রেপ্তার রামুতে বড় ভাই হত্যা মামলায় ছোট্ট ভাই গ্রেপ্তার রোহিঙ্গা ক্যাম্পে বিদেশি পিস্তল ও গুলিসহ এক রোহিঙ্গা আটক সৈকতে নারী হেনস্তাকারি ফারুকুলের এক দিনের রিমান্ড মঞ্জুর গোয়ালিয়া পালংয়ে বণ্যায় ক্ষতিগ্রস্থ ১১০ পরিবারে আমির আলী সও: গোষ্টির ত্রাণ সহায়তা

নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ও নিরাপদ পর্যটনের জন্য ‘সমুদ্র সন্ধ্যা’

নিজস্ব প্রতিবেদক : বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজার হবে সকল পেশার, শ্রেণীর, ধর্মের, লিঙ্গের মানুষের জন্য সমান নিরাপদ। এ সমুদ্র সৈকত সহ কোথাওয় যেন আর নারীর প্রতি সহিংসতা না হয়। একই সঙ্গে কক্সাজার পর্যটনের জন্য নিরাপদ হোক এমন দাবিতে বৃহস্পতিবার সন্ধ্যা ৭ টার পর পর সৈকতের সুগন্ধা পয়েন্ট সংলগ্ন এলাকায় অনুষ্ঠিত হয়েছে ‘সমুদ্র সন্ধ্যা’।

গান ও আড্ডা বিষয়ক এই অনুষ্ঠানটি ঘীরে কক্সবাজার সাংস্কৃতিক সংগঠনের কর্মীদের পাশাপাশি জড়ো হয়েছে নানা মানুষ।

সন্ধ্যায় সমবেত কণ্ঠে জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুরু হয়। এর পরিবেশিত হয় ‘এমন দেশটি কোথাও পাবো’, ‘মুক্তির মন্দিরে সোপান তলে’ সহ সমবেত ও একক কণ্ঠে গানের অনুষ্ঠান যেখানে উপস্থিত নানা পেশাজীবী মানুষ সহ পর্যটকরা নারীর প্রতি সহিংসতা বন্ধ এবং পর্যটনের জন্য নিরাপদ সৈকতের পক্ষে দাবি জানিয়ে কথা বলছেন।

মুলত সম্প্রীতি কক্সবাজার সমুদ্র সৈকতে নারীদের হেনাস্তর কিছু ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে ব্যাপক প্রতিক্রিয়ার সৃষ্টি হয়।

ভিডিওতে দেখা গেছে, রাতে কক্সবাজার সমুদ্র সৈকতের কিটকটে একা বসে থাকা ‘এক তরুণীকে’ লাঠি হাতে ঘিরে ধরেছেন চার যুবক। তারা প্রথমে ‘ওই তরুণীর’ পরিচয় এবং কেন রাতে একা সৈকতে অবস্থান করছেন জানতে চান। ‘তরুণীটি’ ঘুরতে আসার কথা জানালে তারা সন্তুষ্ট হননি।

এক পর্যায়ে যুবকরা সৈকতের সামাজিক পরিবেশ নষ্ট করার অভিযোগ তুলে ওই ‘তরুণীকে’ সেখান থেকে তাড়িয়ে দেন।

দ্বিতীয় ভিডিওতে দেখা যায়, আরেক ‘তরুণীকে’ ঘিরে রয়েছে কিছু মানুষ। তাদের মধ্যে লাঠি হাতে আছেন কয়েকজন যুবক।

ওই যুবকদের মধ্যে একজন লাঠি দেখিয়ে ওই ‘তরুণীকে’ নির্দেশ দিচ্ছিলেন কান ধরে উঠবস করতে। পরে ভয়ার্ত ওই ‘তরুণী’ উঠবস করতে থাকলে ঘিরে থাকা লোকজনকে অশ্লীল মন্তব্য করতে শোনা গেছে ভিডিওতে।

আরেকটি ভিডিওতে সৈকতের ট্যুরিস্ট পুলিশ বক্সে কয়েকজন যুবকের সঙ্গে ভুক্তভোগী এক ‘তরুণী’সহ আরও একজনকে দেখা যায়।

সেখানে সাধারণ পোশাকের এক পুলিশ কর্মকর্তাকে এক ‘তরুণী’ কান্নারত অবস্থায় অভিযোগ করতে দেখা গেছে। কিছুক্ষণ পর সেখানে প্রবেশ করেন লাঠি হাতে ‘তরুণীকে’ উঠবস কজরানো সেই যুবক।

এসময় ওই‘ তরুণী’ যুবকে দেখিয়ে বলছিলেন, “উনি আমার ফোন কেড়ে নিয়েছেন। দয়া করে ফোনটি ফেরত দিন। প্রয়োজনে মোবাইলে থাকা সবকিছু ডিলিট করে দেব।”

এসব ভিডিও ফেইসবুকে ছড়িয়ে পড়লে তৎপর হয় পুলিশ। ভিডিও দেখে ফারুকুলকে শনাক্ত করার পর তাকে গ্রেপ্তার করা হয়। এব্যাপারে মামলাও হয়েছে। ইতিমধ্যে ফারুকুলকে পুলিশ একদিনে রিমান্ডেও নিয়েছে।

সৈকতে নারী হেনাস্তার প্রতিবাদে সমুদ্র সন্ধ্যা শিরোনামের এই কর্মসূচি পালিত হয়েছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

.coxsbazartimes.com

Design & Developed BY ThemesBazar.Com
themesbcox1716222888