রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ১১:৩৭ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
আন্তর্জাতিকভাবে পুরস্কার পেল সায়মন বিচ রিসোর্ট ও সায়মন হেরিটেজ টেকনাফে ৫ কোটি টাকার মূল্যের ১ কেজি আইসসহ গ্রেপ্তার ১ পেকুয়ায় শহীদ ওয়াসিমের কবর জিয়ারত ও পরিবারের সাথে সাক্ষাত করলেন ছাত্রদলের কেন্দ্রিয় নেতৃবৃন্দ ইনানী সৈকতে গোসলে নেমে পর্যটকের মৃত্যু নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ও নিরাপদ পর্যটনের জন্য ‘সমুদ্র সন্ধ্যা’ রোহিঙ্গা ক্যাম্প থেকে জি থ্রি রাইফেল সহ আরসা কমান্ডার আটক টেকনাফের পাহাড়ে জেল ফেরত যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার টেকনাফে ৭ লাখ টাকা মালামাল নিলামে সর্বোচ্চ ডাককারি স্থল বন্দরের বিশিষ্ট আমদানি ও রপ্তানি কারক সিআইপি ওমর ফারুক টেকনাফের নিকটবর্তী মিয়ানমারের ‘লালদিয়া’ নিয়ন্ত্রণে তীব্র সংঘাত : গুলি আসছে স্থলবন্দর ও আশে-পাশের এলাকায় কক্সবাজার জেলা আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক রাসেদ হত্যা মামলায় গ্রেপ্তার

মিয়ানমারের গৃহযুদ্ধ : সীমান্তের ওপারে বিস্ফোরণের শব্দ, এপারে কম্পন

নাফনদীর ওপারে মিয়ানমারের একটি গ্রাম পুঁড়ছে আগুনে। এপারে হ্নীলার বাজারপাড়া থেকে ছবিটি ধারণ করেছেন হ্নীলা আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি ব্যবসায়ী তারেক মাহমুদ রনি।

টেকনাফ প্রতিবেদক : সীমান্তের ওপারে মিয়ানমারের রাখাইন রাজ্যে জান্তা বাহিনীর সঙ্গে বিদ্রোহী আরাকান আর্মির চলমান সংঘাতে বিস্ফোরণের শব্দ অব্যাহত রয়েছে। সোমবার সকাল থেকে শুরু হওয়া এই বিস্ফোরণ মঙ্গলবার দুপর পর্যন্ত থেমে থেমে শোনা যাচ্ছে। ওপারের বিস্ফোরণের শব্দ সীমান্তের এপারে টেকনাফের বিভিন্ন এলাকায় কম্পন সৃষ্টি হচ্ছে।

সীমান্ত এলাকার লোকজন জানিয়েছেন, ওপার থেকে ভেসে আসা গোলাগুলি, বোমা ও মর্টার শেলের বিস্ফোরণের বিকট শব্দে আতঙ্ক বিরাজ করছে বাংলাদেশিদের মাঝে। সোমবার সকাল থেকে রাতভর ও মঙ্গলবার দুপুর পর্যন্ত প্রায় শতাধিকের বেশি মর্টারশেলের বিস্ফোরণের বিকট শব্দে কাঁপছে টেকনাফ সীমান্ত। এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেশ কিছু জায়গায় বিস্ফোরণের শব্দ শুনেছেন সীমান্তের বাসিন্দারা।

মঙ্গলবার (০৯এপ্রিল) টেকনাফের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আদনান চৌধুরী এ বিষয়ে নিশ্চিত করেন।

তিনি বলেন, নাফনদীর ওপাশ থেকে গোলাগুলির শব্দ ভেসে আসছে। আর আমাদের সীমান্তে বিজিবি ও কোস্টগার্ড সতর্ক অবস্থানে রয়েছে। এছাড়া কোন রোহিঙ্গা অনুপ্রেশ যাতে ঘটতে না পারে সেজন্য আমাদের সীমান্তরক্ষী বাহিনীগুলো সতর্ক অবস্থানে রয়েছে।

স্থানীয়রা জানান, হোয়াইক্যং ও হ্নীলা সীমান্তের পূর্ব দিকে মিয়ানমারের মংডু শহরের উত্তরে বলিবাজার, শিলখালী, নাকপুরা, হাস্যুরাতা ও নাখ্যংদিয়া থেকে মর্টার শেল বিস্ফোরণের বিকট শব্দ ভেসে আসছে। নতুন করে ওই সব এলাকায়ও সংঘাত ছড়িয়েছে বলে ধারণা করা হচ্ছে। তবে এসব এলাকায় আরাকান আর্মি ও সে দেশের সামরিক বাহিনীর মধ্যে তুমুল সংঘাত হয়। সীমান্তের এসব এলাকায় গতকাল ভোর পর্যন্ত শতাধিক বিষ্ফোরণের শব্দ ভেসে এসেছে।

বিশেষ করে সাবরাং ইউনিয়ন, সেন্টমার্টিন, শাহপরীর দ্বীপ, হোয়াইক্যংয়ের খারাংখালী, ঝিমংখালী, হ্নীলা ইউনিয়নের মৌলভীবাজার, ওয়াব্রাং, পুরান বাজার, ফুলের ডেইল, চৌধুরীপাড়া, টেকনাফ সদরের আলীখালি, লেদা, মুচনী, জাদীমুড়া, দমদমিয়া, টেকনাফ পৌরসভার নাইট্যংপাড়া, চৌধুরীপাড়া, কেকেপাড়া, জালিয়াপাড়া, ও মেরিন ড্রাইভ সড়ক সহ অন্তত ৩০টি গ্রামে বিস্ফোরণের শব্দ ভেসে আসছে।

টেকনাফ স্থল বন্দরের কয়েকজন ব্যবসায়ীর সাথে কথা বলে জানা যায়, অন্যান্য সময়ের তুলনায় বন্দরে মিয়ানমার থেকে পণ্যবাহী জাহাজ কমে গেছে। যখন দিনে ২০-১৫ টা মাছের, কাঠের ও অন্যান্য পণ্যের জাহাজ ডুকতো সেখানে দিনে ১-২ টা জাহাজ আসে মালামাল নিয়ে।

সাবরাং ইউনিয়নের লেজির পাড়ার বাসিন্দা মো. ফয়েজ বলেন, কি এক অবস্থায় আছি। সারারাত গোলাগুলির শব্দে ঘুম ভেঙে যাই। মনে হয় বিজলী চমকাচ্ছে। এমন বিকট শব্দ আগে কখনো শুনিনি। সারাক্ষণ ভয়ে ভয়ে দিনযাপন করি।

হ্নীলা ইউনিয়নের বাসিন্দা লবণ চাষী আব্দুস ছামাদ বলেন, কাজে মাঠে যাইতে ইচ্ছে করেনা। কোন সময় এসে আবার যেন গায়ে লাগে। শুধু গোলাগুলি আর গোলাগুলির শব্দ। কি অবস্থার মধ্যে আছি। এর শেষ কোথায় আল্লাহই জানে।

সাবরাং ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য ছিদ্দিক আহমদ বলেন, মর্টার শেল আর বিস্ফোরণের শব্দে পুরো টেকনাফ কাঁপছে। প্রতিনিয়ত জনমনে ভীতির সৃষ্টি হচ্ছে। অন্যদিন থেমে থেমে বিস্ফোরণের বিকট শব্দ ভেসে আসলেও আজকে সারারাত অবিরতভাবে ভেসে আসছে।

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের ৩ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য মো. খোরশেদ আলম বলেন, গোলাগুলির শব্দের শেষ কোথায় জানি না। মনে হচ্ছে মিয়ানমারে দু’পক্ষের সংঘাত দিন দিন ব্যাপক আকার ধারণ করতেছে। আর তাদের এই বিকট শব্দে ঘুমহীন হয়ে যাচ্ছে সেন্টমার্টিন দ্বীপের মানুষ।

রাখাইন পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে জানিয়েছেন টেকনাফ ২ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. মহিউদ্দিন আহমেদ বলেন, গত শনিবার থেকে আবারও গোলাগুলি সংঘর্ষ শুরু হয়েছে মিয়ানমারের। অনুপ্রবেশ ঠেকাতে নাফ নদী ও সীমান্তে বিজিবির টহল বাড়ানো হয়েছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

.coxsbazartimes.com

Design & Developed BY ThemesBazar.Com
themesbcox1716222888