রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৩৪ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
আন্তর্জাতিকভাবে পুরস্কার পেল সায়মন বিচ রিসোর্ট ও সায়মন হেরিটেজ টেকনাফে ৫ কোটি টাকার মূল্যের ১ কেজি আইসসহ গ্রেপ্তার ১ পেকুয়ায় শহীদ ওয়াসিমের কবর জিয়ারত ও পরিবারের সাথে সাক্ষাত করলেন ছাত্রদলের কেন্দ্রিয় নেতৃবৃন্দ ইনানী সৈকতে গোসলে নেমে পর্যটকের মৃত্যু নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ও নিরাপদ পর্যটনের জন্য ‘সমুদ্র সন্ধ্যা’ রোহিঙ্গা ক্যাম্প থেকে জি থ্রি রাইফেল সহ আরসা কমান্ডার আটক টেকনাফের পাহাড়ে জেল ফেরত যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার টেকনাফে ৭ লাখ টাকা মালামাল নিলামে সর্বোচ্চ ডাককারি স্থল বন্দরের বিশিষ্ট আমদানি ও রপ্তানি কারক সিআইপি ওমর ফারুক টেকনাফের নিকটবর্তী মিয়ানমারের ‘লালদিয়া’ নিয়ন্ত্রণে তীব্র সংঘাত : গুলি আসছে স্থলবন্দর ও আশে-পাশের এলাকায় কক্সবাজার জেলা আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক রাসেদ হত্যা মামলায় গ্রেপ্তার

রমজানের সম্ভাব্য তারিখ ১৩ মার্চ

ধর্ম ডেস্ক : মুসলমান সম্প্রদায়ের ধর্মীয় গুরুত্বপূর্ণ হিজরি বা আরবি মাস রমজান। এই মাস সিয়াম-সাধনার মধ্য দিয়ে আত্মশুদ্ধির। এবারের পবিত্র রমজান মাস কবে শুরু হচ্ছে, তার সম্ভাব্য তারিখ জানা গেছে। সাধারণত মধ্যপ্রাচ্যের একদিন পরেই বাংলাদেশ বা ভারতীয় উপমহাদেশে রমজান মাস শুরু হয়।

হিজরি বা আরবি বর্ষপঞ্জির নবম মাস রমজান; এখন চলছে ষষ্ঠ মাস। মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) রমজান মাস শুরু হবে আগামী বছরের ১২ মার্চ– দেশটির ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড চ্যারিটেবল অ্যাক্টিভিটিস ডিপার্টমেন্ট (আইএসিএডি) এ তথ্য জানিয়েছে; সেই হিসাবে বাংলাদেশে ১৩ মার্চ থেকে শুরু হতে পারে।

সাধারণত হিজরি বর্ষপঞ্জির প্রত্যেক মাসের শুরুর তারিখ চাঁদ দেখার ওপর নির্ভর করে নির্ধারিত হয়। জ্যোতির্বিজ্ঞানের গণনায় মাস শুরুর সম্ভাব্য তারিখের পূর্বাভাস দেওয়া হয়।

ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড চ্যারিটেবল অ্যাক্টিভিটিস ডিপার্টমেন্ট বলছে, বসন্ত ঋতু শুরুর দিকে আগামী বছরের ১২ মার্চ আমিরাতে রমজান মাস শুরু হবে। সেসময় আবহাওয়া তুলনামূলক শীতল থাকবে। তবে ২০২৩ সালের তুলনায় আগামী বছর আমিরাতে রোজা পালনের সময় কম হবে। রমজান মাস ২৯ দিন হতে পারে বলে প্রত্যাশা করা হচ্ছে। মাসের শেষ দিন হবে আগামী বছরের ৯ এপ্রিল।

আইএসিএডি জানায়, প্রথম রোজা পালনের দিন দেশটিতে ১৩ ঘণ্টা ১৬ মিনিট খাদ্য ও পানীয় থেকে বিরত থাকতে হতে পারে। দিনে দিনে সময় আরও বাড়বে। মাসের শেষ দিকে গিয়ে যা প্রায় ১৪ ঘণ্টায় পৌঁছাবে। এর আগে ২০২৩ সালে ১৩ ঘণ্টা ৩৩ মিনিট থেকে শুরু হয়ে ১৪ ঘণ্টা ১৬ মিনিট পর্যন্ত রোজার সময় ছিল।

দীর্ঘ একমাস সিয়াম-সাধনার পর আসে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর। ২৯ বা ৩০ দিনের রোজা পালন শেষে উদযাপন করা হয় এই ঈদ। আগামী বছর ১০ এপ্রিল আমিরাতে ঈদ হবে; সেই হিসাবে বাংলাদেশে হতে পারে ১১ এপ্রিল। ইতিমধ্যে ঈদুল ফিতর উপলক্ষ্যে আমিরাতে ৯ এপ্রিল থেকে ১২ এপ্রিল পর্যন্ত ছুটি থাকবে বলে জানিয়েছে সরকার।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

.coxsbazartimes.com

Design & Developed BY ThemesBazar.Com
themesbcox1716222888