রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০২:৪৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে কক্সবাজারে শহীদদের পরিবারের সাথে সাক্ষাৎ ও অনুদান প্রদান করেছে ‘আমরা বিএনপি পরিবার’ কুতুবদিয়ায় বিশ্ব নদী দিবস পালিত টেকনাফে নিখোঁজ মেয়ে শিশুর বস্তিাবন্দি মরদেহ উদ্ধার ৩৫ হাজার ইয়াবা সহ পুলিশ কনস্টেবল সহ আটক ২ সেনা কর্মকর্তারা ম্যাজিষ্ট্রেসি ক্ষমতাপ্রাপ্ত : মব জাষ্টিস নিন্দনীয় ৪৮ মামলার আসামী জিয়াবুলের আস্তানায় যৌথ বাহিনীর অভিযান : অস্ত্র উদ্ধার টেকনাফে ৩১ দখলদারের থাবায় ১৪ বছরে নিশ্চিহ্ন ৩০০ বছরের পুরোনো বৌদ্ধ বিহার আন্তর্জাতিকভাবে পুরস্কার পেল সায়মন বিচ রিসোর্ট ও সায়মন হেরিটেজ টেকনাফে ৫ কোটি টাকার মূল্যের ১ কেজি আইসসহ গ্রেপ্তার ১ পেকুয়ায় শহীদ ওয়াসিমের কবর জিয়ারত ও পরিবারের সাথে সাক্ষাত করলেন ছাত্রদলের কেন্দ্রিয় নেতৃবৃন্দ

‘চিরন্তন বঙ্গবন্ধু বাংলার দূত’ অনুষ্ঠানে বঙ্গবন্ধুর উদ্ভাসিত ইতিহাস ও পরিক্রমা বার্তা

নিজস্ব প্রতিবেদক : কবিতা, গান, নাটক আর কথামালায় হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করলেন কক্সবাজারে আয়োজিত ‘চিরন্তন বঙ্গবন্ধু বাংলার দূত’ অনুষ্ঠানে। আর আগামি প্রজন্মের কাছে বার্তা প্রেরণ করলেন বঙ্গবন্ধুর উদ্ভাসিত ইতিহাস ও পরিক্রমা।

সোমবার (২৯ আগস্ট) বিকালে কক্সবাজার ইনস্টিটিউট ও পাবলিক লাইব্রেবির শহীদ সুভাষ হলে জাতীয় শোক দিবস-২০২২ উপলক্ষ্যে জাতীয় শোক দিবস উদযাপন পরিষদ, কক্সবাজার আয়োজিত ‘চিরন্তন বঙ্গবন্ধু বাংলার দূত’ অনুষ্ঠানে এমন এক ভিন্ন মাত্রার উপস্থাপন ছিলো পুরো অনুষ্ঠান জুড়ে।

অনুষ্ঠানে পাবলিক লাইব্রেবির শহীদ দৌলত ময়দানে আলোচিত চিত্র শিল্পীদের পাশা-পাশি শিক্ষার্থী আঁকা বঙ্গবন্ধু ও বাংলাদেশের নানা চিত্র প্রদর্শনী, বঙ্গবন্ধু বিষয়ক বই প্রদর্শনী ছিলো দৃষ্টি নন্দন। অতিথিবৃন্দ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্প অপর্ণ করে শ্রদ্ধা জানিয়ে উদ্বোধন করে চিত্র ও বই প্রদর্শনীর।

জাতীয় সংগীতের মধ্য দিয়ে শুরু হওয়া অনুষ্ঠানের প্রধান অতিথি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন ও বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়কারী কবি কামাল চৌধুরী বলেছেন, বঙ্গবন্ধুর কোন একটি বিশেষণে পরিচয় করা সম্ভব না। একটি জাতি, একটি ভূখন্ড আর একটি ইতিহাস অমর অধ্যায় বঙ্গবন্ধু।

অনুষ্ঠানে উদ্বোধক ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। এতে সম্মানিত আলোচকের বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রিয় কমিটির ধর্ম বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা, জাতীয় কবিতা পরিষদের সাধারণ সম্পাদক কবি তারিক সুজাত, কক্সবাজার জেলা আওয়ামীলীগের সভাপতি অ্যাডভোকেট ফরিদুল ইসলাম, সাধারণ সম্পাদক মেয়র মুজিবুর রহমান ও কবি সাদিকুর রহমান পরাগ।

জাতীয় শোক দিবস উদযাপন পরিষদ, কক্সবাজারের আহবায়ক ও কক্সবাজার পৌর আওয়ামীলীগের সভাপতি মোহাম্মদ নজিবুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন জাতীয় শোক দিবস উদযাপন পরিষদ, কক্সবাজারের সচির ও কক্সবাজার পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক উজ্জ্বল কর।

কবি এডভোকেট রিদুয়ান আলীর সঞ্চালনায় অনুষ্ঠানে বঙ্গবন্ধুকে নিবেদিত স্বরচিত কবিতা পাঠ করেন, কবি অমিত চৌধুরী, আসিফ নূর, জাহেদ সরওয়ার, মানিক বৈরাগী, আহাসানুল হক, ঋতিল মনীষা, নীলোৎপল বড়ুয়া, নুপা আলম, খালেদ শহীদ, শামীম আকতার, দর্পন বড়ুয়া, নিধু ঋষি, সিফাত আল নূর, কালাম আজাদ, মিজান মনির, রুদ্র সাহাদাৎ, মম আহমেদ প্রমুখ।

অনুষ্ঠানে জাতীয় সংগীতের পাশাপাশি যৌথ গান ও একক গান পরিবেশন করেন, সত্যেন সেন শিল্পীগোষ্ঠী ও তাদের শিল্পী পূর্ণিতা বড়ুয়া। আবৃত্তি উপস্থাপন করেন, আবৃত্তিকার জসীম উদ্দিন বকুলের নেতৃত্বে শব্দায়ন আবৃত্তি একাডেমি ও প্রতিভা দাশের নেতৃত্বে শ্রুতি আবৃত্তি অঙ্গন। পরে কক্সবাজার পৌর আওয়ামীলীগের শোক দিবসের কর্মসূচির অংশ হিসেবে শিক্ষার্থীদের জন্য আয়োজিত তিন দিনব্যাপী প্রতিযোগিতায় অংশগ্রহণকারি ও বিজয়ীদের মধ্যে পুরষ্কার প্রদান করা হয়। আয়োজিত পর্বে বিচারক হিসেবে সম্মাননা গ্রহণ করে প্রতিযোগিতা কমিটির আহবায়ক সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি সত্যপ্রিয় চৌধুরী দোলন, আসিফ নূর ও পরেশ কান্তি দে। আয়োজিত কমিটির সচিব ওয়াহিদ মুরাদ সুমন, সদস্য ফয়সাল হুদা, আবুল কালাম, শমসের জুয়েল, সোহেল রানা, হেলাল উদ্দিন ও মোহাম্মদ আবদুল্লাহর সহযোগিতায় বিজয়ীরা গ্রহণ করেন একে একে পুরষ্কার।

এতে আবৃত্তি প্রতিযোগিতায় ক গ্রুপে প্রথম হয়েছে পিটিআই সংলগ্ন পরীক্ষণ বিদ্যালয়ের শিক্ষার্থী আয়ুশ বিশ্বাস, দ্বিতীয় হয়েছে, বিয়াম ল্যাবরেটরী স্কুলের স্বয়ংদ্যুতি চৌধুরী ও একই প্রতিষ্ঠানের সিলমা সুবাহ, তৃতীয় হয়েছে পিটিআই সংলগ্ন পরীক্ষণ বিদ্যালয়ের রুবাইয়া বিনতে রহমান আরওয়া। খ গ্রুপে প্রথম হয়েছে ল্যাবরেটরী স্কুলের মোহতাসিন হুদা উচ্ছ্বাস, দ্বিতীয় হয়েছে, হলি চাইল্ড স্কুলের ইফতিসাম চৌধুরী, তৃতীয় হয়েছে বিয়াম ল্যাবরেটরী স্কুলের এলিযাহ নূর ইস্তা। গ গ্রুপে প্রথম হয়েছে, বায়তুশ শরফ স্কুলের নুযহাত রহমান ওয়ারিশা, দ্বিতীয় হয়েছে, কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সম্পূর্ণা ধর, তৃতীয় হয়েছে, একই প্রতিষ্ঠানের সাফিয়া চৌধুরী সোহা ও মারিয়া কিবতিয়া। ঘ গ্রুপে প্রথম হয়েছে, কক্সবাজার সিটি কলেজের বাঁধন সরকার, দ্বিতীয় হয়েছে, কক্সবাজার সরকারি কলেজের ঐশি পাল, তৃতীয় হয়েছে চট্টগ্রাম সিটি কলেজের রাওজাতুল জান্নাত।

রচনা প্রতিযোগিতায় ক গ্রুপে প্রথম হয়েছে, বীচ পাবলিক স্কুলের শাহীন আলম নিশান, দ্বিতীয় হয়েছে, পিটিআই সংলগ্ন পরীক্ষণ বিদ্যালয়ের আবতাহী মো. আল্ জাওয়াদ, তৃতীয় হয়েছে বিয়াম ল্যাবরেটরী স্কুলের এলিজা নূর। খ গ্রুপে প্রথম হয়েছে, কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ের মুহাম্মদ শাহরিয়ার রাফসান লিমন, দ্বিতীয় হয়েছে, একই প্রতিষ্ঠানের মাউল ইসলাম নিহাল, তৃতীয় হয়েছে কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের উপমা দাশ।

চিত্রাঙ্কন প্রতিযোগিায় ক গ্রুপে প্রথম হয়েছে, রামু ক্যান্টনমেন্ট স্কুলের মেহেরীন রশিদ তাহা, দ্বিতীয় হয়েছে, বিয়াম ল্যাবরেটরী স্কুলের স্বয়ংদ্যুদি চৌধুরী, তৃতীয় হয়েছে, কক্সবাজার ইন্টারন্যাশনাল স্কুলের ফারিপ্তা ইসলাম ইশাল। খ গ্রুপে প্রথম হয়েছে, পিটিআই সংলগ্ন পরীক্ষণ বিদ্যালয়ের কৌশিক দে বাপ্পী, দ্বিতীয় হয়েছে, একই প্রতিষ্ঠানে আদ্রিক বিশ্বাস, তৃতীয় হয়েছে মহেশখালী গোরকঘাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের আব্তাহী মো. আল্ জাওয়াদ। গ গ্রুপে প্রথম হয়েছে, কক্সবাজার মডেল স্কুলের সামিয়া জান্নাত আরিবা, দ্বিতীয় হয়েছে, চৌধুরী তাজরিয়ান সাইফুল পুতুল, তৃতীয় হয়েছে, লিলিয়ান ত্রিপুরা।

শেষে স্বপন ভট্টাচার্য্যের গ্রন্থনা ও নির্দেশনা কক্সবাজার থিয়েটারের পরিবেশনায় মঞ্চায়ন হয় ‘মুক্তির মহানায়ক’ নাটক।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

.coxsbazartimes.com

Design & Developed BY ThemesBazar.Com
themesbcox1716222888