রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৫:২৫ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
টেকনাফে বস্তাবন্দি শিশু হত্যায় জড়িত সন্দেহে গ্রেপ্তার ২ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে কক্সবাজারে শহীদদের পরিবারের সাথে সাক্ষাৎ ও অনুদান প্রদান করেছে ‘আমরা বিএনপি পরিবার’ কুতুবদিয়ায় বিশ্ব নদী দিবস পালিত টেকনাফে নিখোঁজ মেয়ে শিশুর বস্তিাবন্দি মরদেহ উদ্ধার ৩৫ হাজার ইয়াবা সহ পুলিশ কনস্টেবল সহ আটক ২ সেনা কর্মকর্তারা ম্যাজিষ্ট্রেসি ক্ষমতাপ্রাপ্ত : মব জাষ্টিস নিন্দনীয় ৪৮ মামলার আসামী জিয়াবুলের আস্তানায় যৌথ বাহিনীর অভিযান : অস্ত্র উদ্ধার টেকনাফে ৩১ দখলদারের থাবায় ১৪ বছরে নিশ্চিহ্ন ৩০০ বছরের পুরোনো বৌদ্ধ বিহার আন্তর্জাতিকভাবে পুরস্কার পেল সায়মন বিচ রিসোর্ট ও সায়মন হেরিটেজ টেকনাফে ৫ কোটি টাকার মূল্যের ১ কেজি আইসসহ গ্রেপ্তার ১

পিএমখালী-খুরুশকুলের ২৫ পাহাড় সাবাড় করলো ১৩ জনের সিন্ডিকেট

বিশেষ প্রতিবেদক : কক্সবাজার সদর উপজেলার পিএমখালী ও খুরুশকুলে অন্তত ২৫ টি পাহাড় কেটে শেষ করে দিয়েছে ১৩ জনের একটি সিন্ডিকেট। গত এক বছর ধরে পাহাড় কেটে মাটি বিক্রি চলছে ওখানে। যা এখনও অব্যাহত রয়েছে। চিহ্নিত ১৩ জনের সিন্ডিকেটটি ২১ টি ডাম্প ট্রাক নিয়ে পাহাড় কেটে মাটি বিক্রি করে সাবাড় করে দিচ্ছে একের পর এক পাহাড়।

কিন্তু বন বিভাগ ও পরিবেশ অধিদপ্তরের দুর্নীতিবাজ কর্মকর্তাদের সাথে উক্ত সিন্ডিকেট সদস্যদের গোপন চুক্তি থাকায় তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়া হয় না। এমনকি পাহাড় কাটায় জড়িত সিন্ডিকেট সদস্যদের বিরুদ্ধে অভিযোগ করলেও তা আমলে নেয়া হয় না। একাধিক মামলার আসামি এসব পাহাড় কর্তনকারীদের বিরুদ্ধে গত এক বছরে বন বিভাগ ও পরিবেশ অধিদপ্তর কোন ব্যবস্থা গ্রহণ করেনি। উল্টো সিন্ডিকেট সদস্যদের রক্ষা করতে নিরীহদের বিরুদ্ধে মামলা দেয়া হয়। এ অবস্থায় পাহাড় কাটা বন্ধ হচ্ছে না।

পাহাড় কাটা বন্ধে সংশ্লিষ্ট বন কর্মকর্তা ও সিন্ডিকেট সদস্যদের বিরুদ্ধে লিখিত অভিযোগ করেছেন মোর্শেদ আলম ও সিরাজুল ইসলাম নামের দুই ব্যক্তি। তারা বলেন, গত এক বছরে বন বিভাগ ও পরিবেশ অধিদপ্তরকে মৌখিকভাবে অসংখ্যবার অভিযোগ দিলেও কাজ না হওয়ায় লিখিত অভিযোগ দিতে বাধ্য হয়েছি।

পাহাড় কাটার ঘটনায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এমন নির্লিপ্ততায় পাহাড় কাটা আশঙ্কাজনক হারে বেড়ে গেছে বলে মনে করেন পরিবেশ বিষয়ক স্বেচ্ছাসেবী সংগঠন ‘এনভায়রনমেন্ট পিপল’ এর প্রধান নির্বাহী রাশেদুল মজিদ। তিনি বলেন,’গত এক বছরে পিএমখালী ও খুরুশকুলে ১৩ জনের একটি সিন্ডিকেটের হাতে শেষ হয়েছে ২৫ টি পাহাড়। দিনে-রাতে ২১ টি ডাম্প ট্রাক নিয়ে পাহাড় কেটে মাটি বিক্রি অব্যাহত রেখেছে। কিন্তু তাদের বিরুদ্ধে কোন মামলা তো দূরের কথা তাদের বাধাও দেয়নি বন বিভাগ ও পরিবেশ অধিদপ্তর। অথচ এক বছর আগে তাদের বিরুদ্ধে একাধিক মামলা দায়ের হয়েছিল।’

সরেজমিন খোঁজ নিয়ে জানা গেছে, কক্সবাজার সদর উপজেলার পিএমখালী ও খুরুশকুল ইউনিয়নে ১৩ জনের একটি সিন্ডিকেট দীর্ঘদিন ধরে ২১ টি ডাম্প ট্রাক নিয়ে পাহাড় কেটে মাটি ও বালি বিক্রি করে আসছে। পাহাড় কাটার দায়ে তাদের বিরুদ্ধে একাধিক মামলা ও অভিযোগ রয়েছে। কিন্তু গত এক বছরে সিন্ডিকেটের ১৩ সদস্যের বিরুদ্ধে কোন ব্যবস্থায় গ্রহণ করেনি বন বিভাগ ও পরিবেশ অধিদপ্তর। অথচ সিন্ডিকেটটি এক বছরে শেষ করেছে ছোট-বড় ২৫ টি পাহাড়। যা এখনও অব্যাহত আছে।

সূত্র জানিয়েছে, এক বছর আগে বন বিভাগের সাবেক কর্মকর্তাদের সাড়াশি অভিযান ও মামলায় এক প্রকার কোনঠাসা হয়ে পড়ে পাহাড় খেকো সিন্ডিকেটটি। ওই কর্মকর্তারা বদলির পর নতুন কর্মকর্তাদের কয়েকজনকে হাত করে সিন্ডিকেটটি। এরপর থেকে গত এক বছরে পাহাড়ের পর পাহাড় কেটে শেষ করে দিলেও সিন্ডিকেটের ১৩ সদস্যের বিরুদ্ধে একটি মামলাও হয়নি। যার কারণে তারা এখন বেপরোয়া। অপরদিকে পরিবেশ অধিদপ্তরও তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহণ করেনি। এমনকি সিন্ডিকেট সদস্যদের একচেটিয়া সুবিধা দিতে সিন্ডিকেট এর বাইরে কেউ পাহাড় কাটলে তাদের বিরুদ্ধে তাৎক্ষণিক অভিযান চালানো হয়।

সিন্ডিকেট সদস্যরা হলেন যথাক্রমে খুরুশকুল বন বিটে তেতৈয়ার হেলাল উদ্দিন, কক্সবাজার শহরের টেকপাড়ার নাছির উদ্দীন, কুলিয়াপাড়ার জিয়াবুল হক, কাউয়ারপাড়ার কায়সার, মামুন, তোতকখালীর কায়েস সিকদার, মামুন, পিএমখালীর পরানিয়াপাড়ার ওবায়দুল করিম, নুরুল আমিন, ডিকপাড়ার মোস্তাক আহমদ, নয়াপাড়ার আবদুল্লাহ, হারুন ও ছনখোলার নাছির। এই সিন্ডিকেটের প্রধান ওবায়দুল করিম। উক্ত ১৩ জনের সিন্ডিকেটের আওতায় ২১ টি ডাম্প ট্রাক চলছে। এছাড়া এর বাইরে আরও ৫/৬ জন ডাম্প ট্রাক মালিক বিচ্ছিন্ন ভাবে পাহাড় কাটায় জড়িত।

অভিযোগের বিষয়ে পিএমখালী রেঞ্জ কর্মকর্তা আবদুল জব্বার বলেন, পাহাড় কর্তনকারীদের বিরুদ্ধে অভিযান চালানো হচ্ছে, মামলাও দেয়া হচ্ছে।

দৃষ্টি আকর্ষণ করা হলে কক্সবাজার উত্তর বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. আনোয়ার হোসেন বলেন, পিএমখালীতে পাহাড় কাটার ঘটনা নজরে আসায় দ্রুত আইনগত ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয়েছে।

অপরদিকে পরিবেশ অধিদপ্তর কক্সবাজার কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ সাইফুল ইসলাম বলেন, অভিযোগ পাওয়ার পর আমরা পিএমখালীতে পাহাড় কাটার ৫/৬ টি স্পট পরিদর্শন করেছি। পাহাড় কর্তনকারীদেরও চিহ্নিত করা হয়েছে। এ বিষয়ে দ্রুত আইনগত ব্যবস্থা নেয়া হবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

.coxsbazartimes.com

Design & Developed BY ThemesBazar.Com
themesbcox1716222888