শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৩৪ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
আন্তর্জাতিকভাবে পুরস্কার পেল সায়মন বিচ রিসোর্ট ও সায়মন হেরিটেজ টেকনাফে ৫ কোটি টাকার মূল্যের ১ কেজি আইসসহ গ্রেপ্তার ১ পেকুয়ায় শহীদ ওয়াসিমের কবর জিয়ারত ও পরিবারের সাথে সাক্ষাত করলেন ছাত্রদলের কেন্দ্রিয় নেতৃবৃন্দ ইনানী সৈকতে গোসলে নেমে পর্যটকের মৃত্যু নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ও নিরাপদ পর্যটনের জন্য ‘সমুদ্র সন্ধ্যা’ রোহিঙ্গা ক্যাম্প থেকে জি থ্রি রাইফেল সহ আরসা কমান্ডার আটক টেকনাফের পাহাড়ে জেল ফেরত যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার টেকনাফে ৭ লাখ টাকা মালামাল নিলামে সর্বোচ্চ ডাককারি স্থল বন্দরের বিশিষ্ট আমদানি ও রপ্তানি কারক সিআইপি ওমর ফারুক টেকনাফের নিকটবর্তী মিয়ানমারের ‘লালদিয়া’ নিয়ন্ত্রণে তীব্র সংঘাত : গুলি আসছে স্থলবন্দর ও আশে-পাশের এলাকায় কক্সবাজার জেলা আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক রাসেদ হত্যা মামলায় গ্রেপ্তার

নাফনদীতে জেগে ৭ চর, হচ্ছে ভরাট

নুপা আলম : বাংলাদেশ মিয়ানমার সীমান্তবর্তী নদী নাফ। ৬৩ কিলোমিটার নদীটিতে ক্রমাগত জেগে উঠছে একের পর এক চর। হচ্ছে ভরাটও। এতে জেলেরা পড়েছে ভোগান্তিতে। একই সঙ্গে প্রবাল দ্বীপ সেন্টমার্টিনে যাতায়তকারি পর্যটনবাহি জাহাজ চলাচলেও পড়তে হচ্ছে সমস্যার। এতে জাহাজ সমুহ মিয়ানমার সীমান্ত হয়ে চলাচল করে থাকে। যা নিয়ে জটিলতার আশংকা করছেন সীমান্তরক্ষী বাহিনী বিজিবি। আর সংশ্লিষ্টরা বলছেন, নাফনদী নিয়ে একটি সমীক্ষ চালানো হয়েছে। নাফনদীর গভীরতা ফেরাতে প্রকল্প নেয়া হচ্ছে।

যদিও বাংলাদেশ মিয়ানমার সীমান্তবর্তী নদী নাফ। মিয়ানমারের পাহাড় থেকে সৃষ্টি নদীটি শেষ হয়েছে বঙ্গোপসাগরের মোহনা। ৬৩ কিলোমিটার নদীটির এক সময়ের গড় গভীরতা ছিল ১২৮ ফুট। কিন্তু বর্তমানে নাফনদী ক্রমাগত ভরাট হয়ে হারিয়েছে গভীরতা। যার কারণে চরম ভোগান্তি নাফনদীর জেলেরা।

নাফ নদীর জেলে আবদুল গফুর জানান, এক সময় এই নাফনদীর গভীরতা অনেক বেশি ছিল। তখন মাছ ধরতে তাদের কোন প্রকার বিপাকে পড়তে হতো না। বর্তমানে চর জাগার পাশাপাশি ভরাট হওয়ায় ট্রলার ্আটকে যায়। এতে সেন্টমার্টিনগামি ট্রলার ও জাহাজকে ভোগান্তিতে পড়তে হচ্ছে।

পর্যটনবাহী জাহাজ এমডি আটলান্টিক এর প্রধান নাবিক গোলাম মোস্তফা জানান, একই সঙ্গে ক্রমাগত জেগে উঠছে একের পর এক চর। এতে করে প্রবাল দ্বীপ সেন্টমার্টিনে যাতায়তকারি পর্যটনবাহি জাহাজ চলাচলেও পড়তে হচ্ছে সমস্যার। এতে জাহাজ সমুহ মিয়ানমার সীমান্ত হয়ে চলাচল করে থাকে।

তিনি জানান, নাফনদীর বাংলাদেশের অংশে ৫ টি ডুবো চর এবং মিয়ানমারের অংশ ২টি চর জেগেছে। এতে জাহাজ চলাচলে অনেক সময় মিয়ানমারের সীমান্ত হয়ে যেতে হচ্ছে।

বিজিবি’র টেকনাফের ২ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল মোহাম্মদ ফয়সল হাসান খান জানান, যে চর জেগেছে তার জন্য সেন্টমার্টিনগামি জাহাজগুলো অনেকটা মিয়ানমারের কাছ দিয়ে চলছে। যদিও এখনো কোন আপত্তি আছেনি। যদি আছে তবে সমস্যা হবে। তাই দ্রুত এ সমস্যা সমাধানের জন্য সংশ্লিষ্টদের উদ্যোগ গ্রহণের আহবান জানান তিনি।

পানি উন্নয়ন বোর্ড, কক্সবাজারের নির্বাহী প্রকৌশলী প্রবীর কুমার গোস্বামী জানান, নাফনদী নিয়ে একটি সমীক্ষ চালানো হয়েছে। নাফনদীর গভীরতা ফেরাতে প্রকল্প নেয়া হচ্ছে। এই নাফনদী দিয়ে প্রতিদিন সেন্টমার্টিনে ৭ টি পর্যটনবাহী জাহাজ সহ বেশি কিছু কাঠের ট্রলার যাতায়ত করে। নদী কেন্দ্রিক আড়াই হাজার জেলের জীবিকা পরিচালনা হয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

.coxsbazartimes.com

Design & Developed BY ThemesBazar.Com
themesbcox1716222888