শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১১:২৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
ইনানী সৈকতে গোসলে নেমে পর্যটকের মৃত্যু নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ও নিরাপদ পর্যটনের জন্য ‘সমুদ্র সন্ধ্যা’ রোহিঙ্গা ক্যাম্প থেকে জি থ্রি রাইফেল সহ আরসা কমান্ডার আটক টেকনাফের পাহাড়ে জেল ফেরত যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার টেকনাফে ৭ লাখ টাকা মালামাল নিলামে সর্বোচ্চ ডাককারি স্থল বন্দরের বিশিষ্ট আমদানি ও রপ্তানি কারক সিআইপি ওমর ফারুক টেকনাফের নিকটবর্তী মিয়ানমারের ‘লালদিয়া’ নিয়ন্ত্রণে তীব্র সংঘাত : গুলি আসছে স্থলবন্দর ও আশে-পাশের এলাকায় কক্সবাজার জেলা আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক রাসেদ হত্যা মামলায় গ্রেপ্তার রামুতে বড় ভাই হত্যা মামলায় ছোট্ট ভাই গ্রেপ্তার রোহিঙ্গা ক্যাম্পে বিদেশি পিস্তল ও গুলিসহ এক রোহিঙ্গা আটক সৈকতে নারী হেনস্তাকারি ফারুকুলের এক দিনের রিমান্ড মঞ্জুর

জলবায়ু উদ্বাস্তু পরিবারের আশ্রয়ণ প্রকল্পের উদ্বোধন কাল

সুজাউদ্দিন রুবেল : কক্সবাজারের খুরুশকুলে জলবায়ু উদ্বাস্তুদের জন্য তৈরি দেশের বিশাল আশ্রয়ণ প্রকল্পের উদ্বোধন আগামীকাল।

বৃহস্পতিবার (২৩ জুলাই) ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের পর উদ্বাস্তু ৬শ পরিবার পাবে এসব ভবনে মাথা গোঁজার ঠাঁই।

প্রধানমন্ত্রীর অগ্রাধিকারভিত্তিক আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় এ প্রকল্পে সেনাবাহিনীর তত্ত্বাবধানে ২০টি বহুতলভবনের নির্মাণ কাজ শেষ হয়েছে। আধুনিক মানের আশ্রায়ণ প্রকল্পে সকল সুবিধা নিশ্চিত করে তালিকাভুক্ত সকল পরিবারকে নিয়ে যাওয়া হবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক।

কক্সবাজার জেলা প্রশাসন জানান, ২০১৮ সালে কক্সবাজার বিমানবন্দর সম্প্রসারণের কাজ শুরু হয়। বিমানবন্দর লাগোয়া কুতুবদিয়াপাড়া, নাজিরারটেক ও সমিতিপাড়ার জমি অধিগ্রহণের মাধ্যমে প্রক্রিয়া শুরু হয়েছে। এ জন্য প্রথম পর্যায়ে কুতুবদিয়াপাড়ার ৬শ পরিবারকে পুনর্বাসন করা হচ্ছে।

কক্সবাজার বিমানবন্দর থেকে কয়েক কিলোমিটার পূর্বে অধিগ্রহণ করা হয় ২৫৩ দশমিক ৩৫০ একর জমি। এ প্রকল্পে ১৩৯টি পাঁচতলা ভবন ছাড়া ১০ তলার আরেকটি দৃষ্টিনন্দন ভবন হচ্ছে। ভবনটির নামকরণ হয়েছে ‘শেখ হাসিনা টাওয়ার’। এ পর্যন্ত পাঁচ তলা বিশিষ্ট ১৯টি ভবনের নির্মাণকাজ শেষ হয়েছে। প্রতিটি ভবনে ফ্ল্যাট রয়েছে ৩২টি করে।

কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আশরাফুল আফসার বলেন, উদ্বাস্তু পরিবারগুলোর তালিকা থেকে লটারির মাধ্যমে ১৯টি ভবনের জন্য ৬শ জনকে চিহ্নিত করা হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানের পর ফ্ল্যাট হস্তান্তর করা হবে।

এদিকে কক্সবাজার শহর থেকে সাত কিলোমিটার উত্তরে খুরুশকুল আশ্রয়ণ প্রকল্পে যাতায়াতের জন্য বাঁকখালী নদীর ওপর তৈরি হচ্ছে প্রায় ২০০ কোটি টাকা ব্যয়ে ৫৯৫ মিটার দীর্ঘ সেতু ও সংযোগ সড়ক।

কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন বলেন, খুরুশকুল আশ্রয়ণ প্রকল্প এটি প্রধানমন্ত্রীর চিন্তাপ্রসূত একটা প্রকল্প। ১৯৯১ সালের ঘূর্ণিঝড়ে জলবায়ু উদ্বাস্তু হয়ে উপকূলীয় এলাকা থেকে কক্সবাজার শহরের বিমান বন্দরের আশপাশে যারা মানবেতর জীবনযাপন করছিল, তাদের জন্যই মূলত প্রধানমন্ত্রীর উদ্যোগ।

জেলা প্রশাসক কামাল হোসেন বলেন, খুরুশকুল আশ্রয়ণ প্রকল্পে মোট সাড়ে ৪ হাজারের অধিক পরিবারকে নিয়ে যাওয়া হবে। দ্বিতীয় পর্যায়ের প্রকল্প একনেকে বিবেচনাধীন রয়েছে। এটা অনুমোদন হলে দ্বিতীয় পর্যায়ের কাজ শুরু হবে। এরপর অবশিষ্ট উদ্বাস্তু পরিবারগুলোকেও সেখানে নিয়ে যাওয়া হবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

.coxsbazartimes.com

Design & Developed BY ThemesBazar.Com
themesbcox1716222888