শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০১:১৯ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
ইনানী সৈকতে গোসলে নেমে পর্যটকের মৃত্যু নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ও নিরাপদ পর্যটনের জন্য ‘সমুদ্র সন্ধ্যা’ রোহিঙ্গা ক্যাম্প থেকে জি থ্রি রাইফেল সহ আরসা কমান্ডার আটক টেকনাফের পাহাড়ে জেল ফেরত যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার টেকনাফে ৭ লাখ টাকা মালামাল নিলামে সর্বোচ্চ ডাককারি স্থল বন্দরের বিশিষ্ট আমদানি ও রপ্তানি কারক সিআইপি ওমর ফারুক টেকনাফের নিকটবর্তী মিয়ানমারের ‘লালদিয়া’ নিয়ন্ত্রণে তীব্র সংঘাত : গুলি আসছে স্থলবন্দর ও আশে-পাশের এলাকায় কক্সবাজার জেলা আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক রাসেদ হত্যা মামলায় গ্রেপ্তার রামুতে বড় ভাই হত্যা মামলায় ছোট্ট ভাই গ্রেপ্তার রোহিঙ্গা ক্যাম্পে বিদেশি পিস্তল ও গুলিসহ এক রোহিঙ্গা আটক সৈকতে নারী হেনস্তাকারি ফারুকুলের এক দিনের রিমান্ড মঞ্জুর

জাপানে লাফিয়ে বাড়ছে করোনাভাইরাস সংক্রমণ

বিডিনিউজ: জাপানে করোনাভাইরাস ঠেকাতে জারি করা জরুরি অবস্থা প্রত্যাহারের দু’মাস পর ফের লাফিয়ে বাড়তে শুরু করেছে সংক্রমণ। মহামারীর দ্বিতীয় পর্যায়ের আশঙ্কা করছে সরকার।

তিন মাসের মধ্যে বৃহস্পতিবার একদিনে সর্বোচ্চ ৬২২ জনের কোভিড-১৯ শনাক্ত হওয়ার মধ্য দিয়ে জাপানে আক্রান্তের সংখ্যা ২৩ হাজার ৬০০ জনে দাঁড়িয়েছে। মারা গেছে ৯৮৫ জন।

কেবল রাজধানী টোকিওতেই এদিন আক্রান্তের সংখ্যা ২৮৬, যা আগের দিনের চেয়ে প্রায় দ্বিগুণ। এছাড়াও কানজাওয়া, চিবা এবং ওসাকায় উল্লেখযোগ্যহারে আক্রান্তের সংখ্যা বাড়ছে।

সরকার বলছে, তারা গভীরভাবে বিষয়টি পর্যবেক্ষণ করছে, জনসাধারণকে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ জানানো হয়েছে।

চীনের উহানে করোনাভাইরাসে আক্রান্তের খবরের সপ্তাহ তিনেক পর জানুয়ারিতে জাপানে প্রথম করেনাভাইরাস শনাক্ত হয়েছিল।

৮ এপ্রিল থেকে একমাসের জন্য ৪৭ টি প্রদেশের মধ্যে কোভিড-১৯ আক্রান্ত সাতটি প্রদেশে জরুরি অবস্থা জারি করেন প্রধানমন্ত্রী শিনজো আবে। ওই সময় পর্যন্ত আক্রান্ত হয়েছিল ৪ হাজার ১০০ জন, আর মারা গিয়েছিল ৯৩ জন।

এরপর ৬ মে দ্বিতীয় মেয়াদে জরুরি অবস্থার মেয়াদ বাড়ানোর সময় আক্রান্তের সংখ্যা ছিল ১৫ হাজার ১৯৮। সে সময় প্রতিদিন আক্রান্তের সংখ্যা ছিল মাত্র ৫০ জন।

দ্বিতীয় মেয়াদে জরুরি অবস্থা বাড়ানোর ঠিক ১০ দিন পর দৈনিক আক্রান্তের সংখ্যা নেমে আসে ২৮ জনে। ২৫ মে জরুরি অবস্থা প্রত্যাহার করার সময় দেশ জুড়ে মোট আক্রান্ত হয়েছিল ১৬ হাজার।

জরুরি অবস্থা প্রত্যাহার করলেও জাপানে অফিস-আদালত কার্যত বন্ধ ছিল। ২৫ মে থেকে সরকার নিয়ম বেঁধে দিলে কাজে ফেরে জাপানিরা। ওই সময় মৃতের সংখ্যা ছিল সাড়ে ৭শ ৭৭ জন।

জাপানে হঠাৎ করে কোভিড-১৯ আক্রান্ত বেড়ে যাওয়ায় টোকিও গর্ভনর ইউরোকো কোইকে সাংবাদিকদের বলেন, প্রতিদিন টোকিওয় প্রায় ৪ হাজারের বেশি মানুষ পরীক্ষা করতে আসছে। এটি অতি শঙ্কার বিষয়। আমরা সম্ভবত মহামারীর দ্বিতীয় ঢেউয়ের কাছাকাছি চলে এসেছি।

জাপানের অর্থনৈতিক পুনর্বাসনমন্ত্রী ইয়াসুতোশি নিশিমুরা বলেন, “আমরা খুবই উদ্বিগ্ন। মধ্য বয়সীরা এখন বেশি আক্রান্ত হচ্ছে। ফের জরুরি অবস্থা জারি করা হবে কিনা তা ভেবে দেখছে সরকার।”

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

.coxsbazartimes.com

Design & Developed BY ThemesBazar.Com
themesbcox1716222888