রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৩৩ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
টেকনাফে বস্তাবন্দি শিশু হত্যায় জড়িত সন্দেহে গ্রেপ্তার ২ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে কক্সবাজারে শহীদদের পরিবারের সাথে সাক্ষাৎ ও অনুদান প্রদান করেছে ‘আমরা বিএনপি পরিবার’ কুতুবদিয়ায় বিশ্ব নদী দিবস পালিত টেকনাফে নিখোঁজ মেয়ে শিশুর বস্তিাবন্দি মরদেহ উদ্ধার ৩৫ হাজার ইয়াবা সহ পুলিশ কনস্টেবল সহ আটক ২ সেনা কর্মকর্তারা ম্যাজিষ্ট্রেসি ক্ষমতাপ্রাপ্ত : মব জাষ্টিস নিন্দনীয় ৪৮ মামলার আসামী জিয়াবুলের আস্তানায় যৌথ বাহিনীর অভিযান : অস্ত্র উদ্ধার টেকনাফে ৩১ দখলদারের থাবায় ১৪ বছরে নিশ্চিহ্ন ৩০০ বছরের পুরোনো বৌদ্ধ বিহার আন্তর্জাতিকভাবে পুরস্কার পেল সায়মন বিচ রিসোর্ট ও সায়মন হেরিটেজ টেকনাফে ৫ কোটি টাকার মূল্যের ১ কেজি আইসসহ গ্রেপ্তার ১

‘অক্টোবর থেকে’ টরন্টো যাবে বিমান

 বিডিনিউজ : চলতি বছরের অক্টোবরে ঢাকা থেকে কানাডার টরন্টোতে সরাসরি ফ্লাইট চালুর পরিকল্পনা করছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

আর সেক্ষেত্রে বাংলাদেশ থেকে যাওয়া যাত্রীরা টরন্টো থেকে এয়ার কানাডার মাধ্যমে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কেও যেতে পারবেন বলে জানিয়েছেন বিমানের ব্যবস্থাপনা পরিচালক মো. মোকাব্বির হোসেন।

শুক্রবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “বিষয়টা হল এয়ার সার্ভিস এগ্রিমেন্টের আন্ডারে বাংলাদেশ থেকে আমরা টরন্টো যাচ্ছি, এটা দুই সরকারের চুক্তির কারণে। আমরা প্ল্যান করেছি অক্টোবর থেকে, মানে উইন্টার সিজন থেকে…।”

তিনি জানান, এভিয়েশন খাতে ফ্লাইট পরিকল্পনা করা হয় বছরে দুটো সূচি মেনে। এখন ‘সামার শিডিউল’ চলছে। অক্টোবরের শেষ সপ্তাহে ‘উইন্টার শিডিউল’ শুরু হবে।

“আমরা আশা করি ওই শিডিউলে আমরা (ঢাকা-টরন্টো) ফ্লাইট পরিচালনা করতে পারব। সেভাবেই আমরা কাজ করছি।”

আপাতত ঢাকা থেকে সপ্তাহে তিন দিন টরন্টোতে ফ্লাইট চালানোর পরিকল্পনার কথা জানিয়ে মোকাব্বির হোসেন বলেন, “এয়ার কানাডা ও বিমানের মধ্যে চুক্তির কারণে বিমানের যাত্রীরা কানাডা থেকে নিউ ইয়র্ক যেতে পারবেন। এয়ার কানাডার সাথে আমাদের চুক্তি আমরা নবায়ণ করেছি।”

ঢাকা-টরন্টো সরাসরি বিমান যোগাযোগ শুরুর বিষয়ে আলোচনা চলছে দীর্ঘদিন ধরে। বিমানের এই রুট চালু হলে কানাডার পাশাপাশি নিউ ইয়র্কে বসবাসরত বাংলাদেশিরাও উপকৃত হবে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি ২০১৩ সালে এ বিষয়ে সুপারিশ করার পর তখনকার বিমানমন্ত্রী ফারুক খান কানাডার সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরের কথা জানিয়েছিলেন।

২০১৭ সালে ঢাকায় কানাডার হাই কমিশনারের সঙ্গে তখনকার বিমানমন্ত্রী রাশেদ খান মেননের সঙ্গে এক বৈঠকও বিষয়টি নিয়ে আলোচনা হয়েছিল। কিন্তু ফ্লাইট আর চালু হয়নি।

বিমানের ব্যবস্থাপনা পরিচালক বলেন, কানাডার পাশাপাশি একই সময়ে জাপানেও সরাসরি ফ্লাইট চালানোর পরিকল্পনা করছেন তারা।

“আমরা ঢাকাকে হাব করতে চাচ্ছি। চার ঘণ্টার মধ্যে যাতে দিল্লী, কলকাতা ফ্লাইট, কাঠমান্ডু ফ্লাইট, তারপরে ব্যাংকক ফ্লাইট- এইভাবে চালানো যায়, সেইভাবে আমরা শিডিউল করছি।” 

কোভিড-১৯ সঙ্কটে কয়েক মাস বন্ধ থাকার পর এখন বিভিন্ন দেশে আবার যাত্রীবাহী ফ্লাইট চলাচল শুরু হয়েছে।

বাংলাদেশ থেকে ১৭টি আন্তর্জাতিক গন্তব্যের মধ্যে এখন কেবল লন্ডন ও চীনে সরাসরি ফ্লাইট চলাচল করছে। আর ঢাকা থেকে কাতারে ট্রানজিট যাত্রীরা চলাচল করতে পারছেন। ৬ জুলাই থেকে দুবাই ও আবুধাবিতেও সরাসরি ফ্লাইট পরিচালনা করবে বিমান।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

.coxsbazartimes.com

Design & Developed BY ThemesBazar.Com
themesbcox1716222888