সোমবার বঙ্গভবনে যাচ্ছে সার্চ কমিটি

Person-Search-Committee3জাতীয় ডেস্ক : নতুন ইসি নিয়োগে রাষ্ট্রপতিকে সহায়তার দায়িত্ব পাওয়া ছয়জন সোমবার বঙ্গভবনে যাচ্ছেন, ওই বৈঠকেই তারা ১০ জনের নামের সুপারিশ রাষ্ট্রপতির কাছে দিতে পারেন বলে ইঙ্গিত মিলেছে।

নতুন ইসি নিয়োগে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ছয় সদস‌্যের সার্চ কমিটি গঠন করে ৮ ফেব্রুয়ারির মধ‌্যে তাদের সুপারিশ দিতে বলেছেন। সময়সীমা পেরুনোর দুদিন আগেই বঙ্গভবনে যাচ্ছেন এই কমিটির সদস‌্যরা।

সার্চ কমিটির সদস‌্যরা সোমবার সন্ধ‌্যা সাড়ে ৬টায় বঙ্গভবনে যাচ্ছেন বলে রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন জানিয়েছেন।

তিনি রোববার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আগামীকাল (সোমবার) সন্ধ‌্যায় মহামান‌্য রাষ্ট্রপতির সঙ্গে সার্চ কমিটির ছয় সদস‌্যের সাক্ষাত সূচি রয়েছে।

“আশা করা যায়, এ সময় সার্চ কমিটি সিইসি ও নির্বাচন কমিশনারদের নাম সুপারিশ করতে পারেন।”

গঠনের পর সার্চ কমিটি প্রথমে রাজনৈতিক দলগুলোর কাছে থেকে নামের প্রস্তাব নিয়েছিল। এরপর বিশিষ্টজনদের সঙ্গে দুই দফা বৈঠকের পর ২০টি নামের সংক্ষিপ্ত তালিকা তৈরি করে।

সোমবার বিকালে ফের বৈঠকে বসবে সার্চ কমিটি। ওই বৈঠকে সংক্ষিপ্ত তালিকাটি আরও ছোট করে ১০ জনে নামিয়ে আনার কথা।

সার্চ কমিটির সদস‌্য মহাহিসাব নিরীক্ষক মাসুদ আহমেদ রোববার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কালকের বৈঠকে আমরা প্রস্তাবিত ১০ জনের নাম চূড়ান্ত করার চেষ্টা করব। প্রতিটি শূন‌্য পদের বিপরীতে দুজন করে ১০ জনের নাম সুপারিশ করব।”

সার্চ কমিটির সাচিবিক দায়িত্ব পালনকারী মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বৈঠকে সুপারিশ চূড়ান্ত হলে তা কালই দেওয়া হতে পারে। তবে সব কিছু বৈঠকেই সিদ্ধান্ত হবে।”

সিইসিসহ নির্বাচন কমিশনার নিয়োগে সার্চ কমিটি যে ১০ জনের তালিকা দেবে, তার মধ‌্য থেকে অনধিক পাঁচজনের ইসি নিয়োগ করতে পারেন রাষ্ট্রপ্রধান।

কাজী রকিব উদ্দীন আহমদ নেতৃত্বাধীন বর্তমান ইসি এ মাসে বিদায় নেওয়ার পর নতুন নির্বাচন কমিশন দায়িত্ব নেবে। নতুন ইসি আগামী সংসদ নির্বাচন পরিচালনা করবে।

ইসি গঠনে রাষ্ট্রপতির সিদ্ধান্ত নিয়ে আওয়ামী লীগের কোনো কথা নেই বলে ক্ষমতাসীন দলটি আগেই জানিয়েছে।

অন‌্যদিকে দশম সংসদ নির্বাচন বর্জনকারী বিএনপি সার্চ কমিটি নিয়ে হতাশা প্রকাশ করলেও রাষ্ট্রপতি গ্রহণযোগ‌্য ও শক্তিশালী একটি ইসি গঠন করবে বলে আশাবাদী।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like