নাম চূড়ান্ত করতে ৬ ফেব্রুয়ারি বসবে সার্চ কমিটি

21_Hi+court_search+committee_280117_0008জাতীয় ডেস্ক : নতুন নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতিকে সুপারিশের জন‌্য দশ জনের নাম চূড়ান্ত করতে আগামী ৬ ফেব্রুয়ারি আবারও বৈঠকে বসবে সার্চ কমিটি।

বৃহস্পতিবার বিকাল সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে সার্চ কমিটির বৈঠকের পর মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন ও বিধি) আব্দুল ওয়াদুদ সাংবাদিকদের এ তথ‌্য জানান।

আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে ছয় সদস‌্যের সার্চ কমিটির সবাই বিকাল ৫টা থেকে প্রায় দেড় ঘণ্টার এই বৈঠকে অংশ নেন।

মন্ত্রিপরিষদ বিভাগ এই কমিটিকে সাচিবিক সহায়তা দেওয়ায় মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমও উপস্থিত ছিলেন বৈঠকে। পরে অতিরিক্ত সচিব ওয়াদুদ সভার বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন।

তিনি বলেন, গত মঙ্গলবার রাজনৈতিক দলগুলোর কাছ থেকে পাওয়া নাম থেকে বাছাই করে ২০ জনের যে সংক্ষিপ্ত তালিকা করা হয়েছিল, সেগুলো আরও পর্যালোচনা করেছে সার্চ কমিটি।

“এই তালিকা থেকে ১০ জনের নামের চূড়ান্ত তালিকা হবে। এজন‌্য তাদের বিষয়ে আরও খোঁজ-খবর নেওয়া হচ্ছে, তথ‌্য-উপাত্ত সংগ্রহ করা হচ্ছে। আগামী ৬ তারিখ বিকাল ৫ টায় সার্চ কমিটি জাজেস লাউঞ্জে আবার বসবে। নামের তালিকা চূড়ান্ত করতে আরও পর্যালোচনা হবে।”

আব্দুল ওয়াদুদ বলেন, দুই দফায় ১৬ জন বিশিষ্ট নাগরিকের সঙ্গে বৈঠকে যেসব মতামত এসেছে, নির্বাচন কমিশন করার বিষয়ে যেসব মানদণ্ড নিয়ে তারা সুপারিশ করেছেন, সেসব সুপারিশের একটি খসড়া সংকলন তৈরি করা হয়েছে এদিনের বৈঠকে। আরও পর্যালোচনা করে ওই খসড়া চূড়ান্ত করার পর দশ জনের তালিকার সঙ্গে রাষ্ট্রপতির কাছে দেওয়া হবে।

“তালিকা ও সুপারিশ চূড়ান্ত করে আট তারিখ রাষ্ট্রপতির কাছে আমরা জমা দিতে পারব বলে আশা করছি।”

এদিন সার্চ কমিটির বৈঠকে ২০ জনের সংক্ষিপ্ত তালিকায় নতুন কোনো নাম অন্তর্ভুক্ত হয়েছে কি না জানতে চাইলে অতিরিক্ত সচিব বলেন, নতুন কোনো নাম আসেনি। তবে সার্চ কমিটি চাইলে নিজেরা নাম সংযোজন করতে পারে।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like