দলগুলোর প্রস্তাব নিয়ে বৈঠকে সার্চ কমিটি

21_Hi+court_search+committee_280117_0008জাতীয় ডেস্ক : নতুন নির্বাচন কমিশন গঠনে রাজনৈতিক দলগুলোর কাছ থেকে নামের প্রস্তাব পাওয়ার পর বৈঠকে বসেছে রাষ্ট্রপতির গঠিত সার্চ কমিটি।

সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে মঙ্গলবার বিকাল সোয়া ৪টার পর এই বৈঠক শুরু হয়। বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন নেতৃত্বাধীন ছয় সদস‌্যের সার্চ কমিটির সবাই এ বৈঠকে উপস্থিত রয়েছেন।

যে ৩১টি দল ইসি গঠন নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নিয়েছিল, তাদের কাছে পাঁচজন করে ব‌্যক্তির নাম চেয়েছিল এই কমিটি। মঙ্গলবার বিকাল ৩টার মধ‌্যে মন্ত্রিপরিষদ বিভাগে নামের তালিকা জমা দিতে বলা হয়েছিল তাদের।

ওই সময় শেষ হওয়ার পর মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন ও বিধি) আব্দুল ওয়াদুদ সাংবাদিকদের জানান, ৩১ দলের মধ‌্যে ২৭ দলের সিলগালা করা চিঠি তারা পেয়েছেন।

সংলাপে অংশ নেওয়া দলগুলোর মধ‌্যে বিকল্প ধারা বাংলাদেশ, গণফোরাম, ইসলামী আন্দোলন বাংলাদেশ ও বাংলাদেশ খেলাফত মজলিস সার্চ কমিটিকে কোনো চিঠি দেয়নি।

আর বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি (রব) চিঠি দিলেও সেখানে কারও নাম প্রস্তাব করা হয়নি বলে দল দুটোর পক্ষ থেকে জানানো হয়েছে।

দলগুলোর জবাব নিয়ে বিকালে সচিবালয় থেকে সুপ্রিম কোর্টে যান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম ও অতিরিক্ত সচিব আবদুল ওয়াদুদ। তাদের কাছ থেকে নামের প্রস্তাব পাওয়ার পর শুরু হয় সার্চ কমিটির বৈঠক।

দলগুলোর কাছে পাওয়া নাম যাচাই বাছাই করে ৮ ফেব্রুয়ারির মধ্যে সুপারিশ জমা দেবে সার্চ কমিটি। তাদের সুপারিশ থেকেই অনধিক পাঁচ সদস্যের ইসি নিয়োগ দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like