সাত খুন: খালাস চেয়ে নূর হোসেনের আপিল

25_Narayanganj+7+murder_AMO_160117_0056জাতীয় ডেস্ক : নারায়ণগঞ্জে আলোচিত সাত খুনের মামলায় মৃত্যুদণ্ডাদেশ পাওয়া নূর হোসেন খালাস চেয়ে হাই কোর্টে আপিল করেছেন।

সাবেক এই ওয়ার্ড কাউন্সিলের পক্ষে তার আইনজীবী অ্যাডভোকেট এস আর এম লুৎফর রহমান আকন্দ সোমবার সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় আপিলের আবেদন জমা দেন।

২০১৪ সালের ২৭ এপ্রিল নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্যানেল মেয়র নজরুল ইসলাম ও আইনজীবী চন্দন সরকারসহ সাতজনকে অপহরণের পর হত‌্যা করে লাশ ডুবিয়ে দেওয়া হয় শীতলক্ষ‌্যা নদীতে।

নারায়ণগঞ্জের জেলা ও দায়রা জজ সৈয়দ এনায়েত হোসেন গত ১৬ জানুয়ারি এ মামলার রায়ে নূর হোসেনসহ ২৬ জনকে মৃত‌্যুদণ্ড দেন, যাদের মধ‌্যে ১৬ জনই র‌্যাব সদস‌্য। এছাড়া আরও নয়জন র‌্যাব সদস‌্যকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয় আদালত।

রায়ের পর্যবেক্ষণে বলা হয়, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের দুই কাউন্সিলর- নিহত প্যানেল মেয়র নজরুল ইসলাম ও আসামি নূর হোসেনের দ্বন্দ্বের জেরেই ২০১৪ সালে ওই ঘটনায় ছয়জন ‘নিরীহ’ মানুষ খুন হয়। ‘টার্গেট’ শুধু নজরুল ছিলেন, কিন্তু আরও ছয়জনের প্রাণ যায়। আর ঘটনাটি ঘটানো হয় কয়েকজন র‌্যাব সদস‌্যের মাধ‌্যমে।

দণ্ডিত আসামিদের মধ্যে নূর হোসেনই প্রথম ওই রায়ের বিরুদ্ধে আপিল করলেন।

আপিলে নূর হোসেন খালাস চেয়েছেন জানিয়ে লুৎফর রহমান আকন্দ সাংবাদিকদের বলেন, ওই রায় এসেছে দুটি মামলায়; এর মধ‌্যে একটির জন‌্য ৭১ পৃষ্ঠার, অন‌্যটির জন‌্য ৭২ পৃষ্ঠার আপিল আবেদন জমা দেওয়া হয়েছে। সঙ্গে বিচারিক আদালতের রায়সহ ৫৫০ ও ৫৫৭ পৃষ্ঠার নথি যুক্ত করা হয়েছে।

মৃত্যুদণ্ডাদেশ প্রাপ্ত আসামিদের ফাঁসির রায় কার্যকরের আগে হাই কোর্টের অনুমতির প্রয়োজন হয়, যা ডেথ রেফারেন্স নামে পরিচিত।

সাত খুনের মামলার ডেথ রেফারেন্স নারায়ণগঞ্জের মহানগর দায়রা জজ আদালত থেকে গত ২২ জানুয়ারি হাই কোর্টে আসে। এরপর রোববার প্রধান বিচারপতি ‘অগ্রাধিকার ভিত্তিতে’ এ মামলার পেপারবুক প্রস্তুতের নির্দেশ দেন।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like