রিপোর্ট পেলে ব্যবস্থা, ছেলেমেয়েদের নিরুৎসাহিত করবেন না

nahid-news20170110131554

শিক্ষা ডেস্ক: পাঠ্যপুস্তকে ভুলত্রুটির বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় এবং জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন পেলে অবস্থা বুঝে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া ছাড়াও ভুলগুলো ঠিক করে শিক্ষার্থীদের কনটেন্ট বিতরণ করার কথাও জানান মন্ত্রী।

এনসিটিবি প্রণীত নতুন পাঠ্যপুস্তকে ভুল ত্রুটির বিষয়ে মঙ্গলবার (১০ জানুয়ারি) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে এ কথা জানান নাহিদ।

মন্ত্রী বলেন, আমাদের অনেক ভুলত্রুটি হয়েছে, ভুলত্রুটি হবে না- এই কথা কখনো বলিনি। আমাদের ছেলেমেয়েদের উৎসাহিত করার নৈতিক দায়িত্ব সবার। যেটা নেগেটিভ প্রভাব ফেলে সেটা বলা উচিত হবে না।

পাঠ্যপুস্তকে ভুল থাকায় এনসিটিবি’র তদন্তের ভিত্তিতে প্রাথমিকভাবে দুইজনকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে সোমবার।

শিক্ষামন্ত্রী বলেন, প্রাথমিক রিপোর্ট নিয়ে এসেছি কাল, রিপোর্ট দেখে বড় দুটি ভুলের জন্য দুজনকে চিহ্নিত করে ওএসডি করে রেখেছি। তদন্ত করে আরও কারা কারা ভুলের সাথে… তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

‘রিপোর্টটা এলে অবস্থা বুঝে ব্যবস্থা নেবো। কমিটি রিপোর্ট দেবে তারপর ব্যবস্থা নেবো,’ যোগ করেন তিনি।

সরকার ২০১০ সাল থেকে বিনামূল্যে পাঠ্যপুস্তক দেওয়া শুরু করেছে জানিয়ে নাহিদ বলেন, সেই সময়ে ছিল বড় ধরনের চ্যালেঞ্জ। যা আমরা অতিক্রম করেছি।

শিক্ষা মন্ত্রণালয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইনসহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like