মিয়ানমারের বিশেষ প্রতিনিধি আসছেন

056a81c926ad262c3871b0a213763c46-583567ecce06fজাতীয় ডেস্ক : রোহিঙ্গা সমস্যা নিয়ে আলোচনার জন্য মিয়ানমার একজন বিশেষ প্রতিনিধি পাঠানোর আগ্রহ ব্যক্ত করেছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, ‘এ মাসে মিয়ানমারের প্রতিমন্ত্রী পদমর্যাদার একজন বিশেষ প্রতিনিধি আলোচনার জন্য ঢাকায় আসতে পারেন।’

ওই কর্মকর্তা বলেন,  ‘আজ মিয়ানমারের রাষ্ট্রদূত মিউ মিন্ট থান পররাষ্ট্র মন্ত্রণালয়ের  দক্ষিণ-পূর্ব এশিয়া অনুবিভাগের মহাপরিচালক মঞ্জুরুল করিমের সঙ্গে দেখা করে বিশেষ প্রতিনিধি পাঠানোর বিষয়ে আলোচনা করেন।’ বিশেষ প্রতিনিধির আসার দিনক্ষণ নিয়ে আলোচনা হয়েছে বলেও ওই কর্মকর্তা জানান।

পররাষ্ট্র মন্ত্রণালয় গত বৃহস্পতিবার মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করে বাংলাদেশে অবস্থিত মিয়ানমারের সব নাগরিককে ফেরত নেওয়ার আহ্বান জানিয়েছে। এছাড়া গত মঙ্গলবার নাফনদীতে মিয়ানমার বাহিনীর গুলিতে চারজন বাংলাদেশি আহত হওয়ার ঘটনার পূর্ণ তদন্ত দাবি করেছে বাংলাদেশ।

গত অক্টোবরের ৯ তারিখের পর থেকে মিয়ানমারের সশস্ত্র বাহিনীর হামলার কারণে ৫০ হাজারেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। এছাড়া আগে থেকেই ৩ থেকে ৫ লাখ রোহিঙ্গা বাংলাদেশে বাস করছে।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like