সড়ক দুর্ঘটনা কমেছে ১৪.৬৩%: নিসচা

dhaka-tangail-road-01জাতীয় ডেস্ক : সদ্য বিদায় নেওয়া ২০১৬ সালে সারা দেশে সড়ক দুর্ঘটনার সংখ্যা আগের বছরের তুলনায় ১৪ দশমিক ৬৩ শতাংশ কমেছে বলে জানিয়েছে সড়কে নিরাপত্তার দাবিতে আন্দেলনরত একটি সংগঠন।

রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে রোববার দুপুরে সংবাদ সম্মেলনে বার্ষিক প্রতিবেদন তুলে ধরেন নিরাপদ সড়ক চাই (নিসচা) আন্দোলনের চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০১৬ সারা দেশে সড়ক দুর্ঘটনায় ৪ হাজার ১৪৪ জনের মৃত্যু হয়েছে, যা তার আগের বছর ছিল ৫ হাজার ৩ জন। সে হিসাবে, সড়ক দুর্ঘটনায় নিহতের সংখ্যা ২০১৫ সালের চেয়ে ১৭ দশমিক ১৬ শতাংশ কমেছে।

একই সময়ে দেশজুড়ে সড়ক দুর্ঘটনায় আহতের সংখ্যাও কমেছে; আগের বছরের ৬ হাজার ১৯৭ জন থেকে কমে ৫ হাজার ২২৫ জনে নেমেছে। অর্থাৎ আগের বছরের তুলনায় দুর্ঘটনায় আহতের সংখ্যা ১৫ দশমিক ৬৮ শতাংশ কমেছে।

বাংলা চলচ্চিত্রের এক সময়কার খ্যাতিমান অভিনেতা ইলিয়াস বলেন, জনসচেতনতা বাড়ার কারণে ২০১৬ সালে সড়ক দুর্ঘটনা কমেছে। নিরাপদ সড়ক চাই, বিআরটিএ ও সংবাদ মাধ্যম জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে ভূমিকা রেখেছে।

“আর এই জনসচেতনতার কারণে চালকরা হেলমেট, সিটবেল্ট, ফুটওভার ও আন্ডারপাস ব্যবহার করতে শুরু করেছে, যার ফলে অনেকেই দুর্ঘটনার হাত থেকে রক্ষা পাওয়া শুরু করেছে।”

সড়ক দুর্ঘটনা কমিয়ে আনতে দ্রুত সড়ক নিরাপত্তা আইন প্রণয়ন ও বাস্তবায়নের জন্য সরকারের কাছে দাবি জানান তিনি।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like