মোস্তাফিজকে রেখে বোল্টকে বাদ দিল সানরাইজার্স

mustafiz-bg20161220112919

ক্রীড়া ডেস্ক: ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১০ম আসরের জন্য বাংলাদেশি পেসার মোস্তাফিজুর রহমানকে রেখে দিয়েছে সানরাইজার্স হায়দ্রাবাদ। তবে কাটার মাস্টারকে রাখতে গিয়ে তাদের ছেড়ে দিতে হয়েছে নিউজিল্যান্ডের দুর্দান্ত ফাস্ট বোলার ট্রেন্ট বোল্টকে।

টুর্নামেন্টের গত আসরে একই দল সানরাইজার্সে খেলে মোস্তাফিজের সঙ্গে বেশ সখ্যতা হয়েছিল বোল্টের। তবে আবার ফিজের কারণেই খুব একটা মাঠে নামা হয়নি কিউই তারকার। বিদেশি কোটায় মোস্তাফিজই ছিল দলটির প্রথম পছন্দ। এবার তাই বোল্টকে আর টাকা খরচ করে নেয়নি ফ্রাঞ্চাইজিটি। ধারণা করা হচ্ছে, মোস্তাফিজ থাকায় বোল্টকে আর নেয়নি হায়দ্রাবাদ। অথচ গত মৌসুমে বাঁহাতি পেসার বোল্টকে মোস্তাফিজের প্রায় দ্বিগুন দামে কিনেছিল সানরাইজ হায়দ্রাবাদ।

গতবার ১ কোটি ৪০ লাখ রুপিতে মোস্তাফিজকে কিনেছিল হায়দ্রাবাদ। প্রথমবারের মতো গত বছর আইপিএল খেলতে গিয়ে মোস্তাফিজ সবার নজর কেড়েছেন কার্যকর বোলিং দিয়ে। হায়দ্রাবাদকে চ্যাম্পিয়ন করতে ২৪.৭৬ গড়ে নিয়েছিলেন ১৭ উইকেট। হয়েছিলেন সে টুর্নামেন্টের সেরা উদীয়মান ক্রিকেটার। এই দলে বোল্ট ছাড়াও ছেড়ে দেওয়া হয়েছে ইংল্যান্ডের রঙ্গিন পোশাকের অধিনায়ক ইয়ন মরগানকে।

এদিকে শুধু মোস্তাফিজই নয়। টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসানকেও ধরে রেখেছে তার দল কলকাতা নাইট রাইডার্স। ২০১১ সাল থেকে কেকেআরের হয়ে খেলেন সাকিব। প্রথমবার নিলামে ওঠার পর থেকে আর তাকে ছাড়েনি শাহরুখ খানের মালিকানায় কলকাতা। সাকিব এখন কলকাতার বাঙালি খেলোয়াড়দের আইকনও। সাকিব ছাড়া এই দলে বাঙ্গালি ক্রিকেটার আর কেউ নেই!

এছাড়া আইপিএল ২০১৭’র আগে ট্রান্সফার উইন্ডোয় প্রচুর ক্রিকেটার ছেড়ে দিয়েছে আটটি ফ্র্যাঞ্চাইজি। যার মধ্যে রয়েছে কেভিন পিটারসেন, ডেল স্টেইনদের মতো নাম। যারা গতবারের নিলামে প্রচুর অঙ্কের চুক্তিতে সই করেছিলেন।

কলকাতা নাইট রাইডার্স যে ন’জন ক্রিকেটারকে ছেড়েছে, তার মধ্যে বড় নাম মরনে মরকেল ও ব্র্যাড হগ। চোটের জন্য নিয়মিত দেশের হয়ে খেলতেই পারছেন না দক্ষিণ আফ্রিকান পেসার মরকেল। দশ বিদেশির মধ্যে ছ’জনকে ছেড়ে দিয়েছে কেকেআর।

মরকেল ও হগ ছাড়া তালিকায় আছেন জেসন হোল্ডার, কলিন মুনরো, শন টেইট ও জন হেস্টিংস। ভারতীয়দের তালিকায় আছেন জয়দেব উনাদকট, মনন শর্মা এবং রাজাগোপাল সতীশ।

সবচেয়ে বেশি ক্রিকেটার ছেড়েছে রাইজিং পুনে সুপারজায়ান্টস। কেপি, অ্যালবি মরকেল, জর্জ বেইলি, ইশান্ত শর্মা, ইরফান পাঠান, থিসারা পেরেরা, মুরুগন অশ্বিনসহ মোট ১১ জনকে। চোট-বিধ্বস্ত ডেল স্টেইন ও সাত ভারতীয়কে ছাড়ল গুজরাট লায়ন্স। কোরি অ্যান্ডারসন, মার্টিন গাপটিলকে ছেড়ে দিল মুম্বাই ইন্ডিয়ান্স। সাড়ে আট কোটি দিয়ে কেনা পবন নেগির সঙ্গে নাথান কোল্টার-নাইল, ইমরান তাহির, জোয়েল প্যারিসদের ছাড়ল দিল্লি ডেয়ারডেভিলস।

রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ছাড়ল তিন বিদেশি ও সাত ভারতীয়কে। যাদের মধ্যে বড় নাম কেউ নেই। সবচেয়ে কম চার জন ক্রিকেটার ছেড়েছে কিংস ইলেভেন পাঞ্জাব। মিচেল জনসন, ঋষি ধবন, কাইল অ্যাবট ও ফারহান বেহারদিনকে।

-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like