রিয়ালের বিপক্ষে শেষ মুহূর্তে বার্সার সর্বনাশ

untitled

ক্রীড়া ডেস্ক:  মৌসুমের প্রথম এল ক্লাসিকোতে জয় পেতে পেতেও পাওয়া হয়নি বার্সেলোনার। লা লিগার ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে মেসি-নেইমার-সুয়ারেজরা। এই ম্যাচের পর শীর্ষে রিয়াল, জয় না পেলেও আপাতত দুইয়ে বার্সা।

দুই মেরুতে থেকে মাঠে নেমেছিল বার্সা-রিয়াল। বার্সার ঘরের মাঠ ক্যাম্প ন্যুতে আতিথ্য নেয় রোনালদো বাহিনী।

টানা ৩২ ম্যাচ অপরাজিত থেকে খেলতে নামে জিনেদিন জিদানের রিয়াল। অন্যদিকে, সব প্রতিযোগিতা মিলিয়ে গত পাঁচ ম্যাচের তিনটিতেই পয়েন্ট খোয়ানো বার্সা নিজেদের মাঠে নামে। চিরপ্রতিদ্বন্দ্বী রিয়ালের থেকে ৬ পয়েন্ট পিছিয়ে থেকে ম্যাচ শুরু করে কাতালানরা।

জিদানের শিষ্যরা শুরু থেকেই মাঠে আধিপত্য বিস্তার করে এগুতে থাকে। শুরুর একাদশে রিয়ালের হয়ে মাঠে নামেন কেইলর নাভাস, কারভাহাল, রাফায়েল ভারানে, সার্জিও রামোস, মার্সেলো, লুকা মদ্রিচ, কোভাচিচ, লুকাস ভাসকেস, ইসকো, রোনালদো আর বেনজেমা। অপরদিকে বার্সা কোচ লুইস এনরিক ঘরের মাঠে শুরুর একাদশে মাঠে নামান টের স্টেগেন, রবের্তো, জেরার্ড পিকে, মাসচেরানো, জরদি আলবা, রাকিতিচ, বুসকেটস, গোমেস, মেসি, সুয়ারেস আর নেইমারকে।

প্রথমার্ধে কোনো দলই গোলের দেখা পায়নি। ম্যাচের ২১ মিনিটের মাথায় নেইমারের দারুণ শট রুখে দেন রিয়ালের গোলরক্ষক নাভাস। পরের মিনিটে রিয়ালের ফরাসি তারকা বেনজেমার শট প্রতিহত হয় বার্সার রক্ষণে।

২৮ মিনিটের মাথায় হলুদ কার্ড দেখেন বার্সার ব্রাজিলিয়ান তারকা নেইমার। ভাসকেসকে ফাউল করার দায়ে তাকে এক ম্যাচ মাঠের বাইরে থাকতে হবে। এক মৌসুমে এটি নেইমারের পঞ্চম হলুদ কার্ড। ফলে, নিয়মানুযায়ী পরের ম্যাচে ওসাসুনার বিপক্ষে বার্সার হয়ে থাকতে পারবেন না নেইমার।

৩৮তম মিনিটের মাথায় বার্সার রক্ষণকে ফাঁকি দিয়ে শট নেন রোনালদো। তবে, প্রস্তুত ছিলেন কাতালান গোলরক্ষক স্টেগেন। বিরতির আগে গোলশূন্য অবস্থায় থাকতে হয় বার্সা-রিয়ালকে।

বিরতির পর ম্যাচে লিড নেয় বার্সা। স্বাগতিকদের হয়ে গোল করেন উরুগুয়ের তারকা লুইস সুয়ারেজ। ম্যাচের ৫৩তম মিনিটে নেইমারের ফ্রি-কিক থেকে পাওয়া বলে হেড করেন সুয়ারেজ। নাভাসকে ফাঁকি দিয়ে রিয়ালের জালে বল জড়ালে ১-০তে এগিয়ে যায় স্বাগতিক বার্সা।

৬০তম মিনিটে ম্যাচে প্রথম পরিবর্তন আসে। লুইস এনরিক বার্সার একাদশ থেকে তুলে নেন রাকিতিচকে। তার পরিবর্তে মাঠে নামেন দীর্ঘদিন ইনজুরির সঙ্গে লড়াই করে ফেরা আন্দ্রেস ইনিয়েস্তা। ৬৬ মিনিটে জিদান তার শিষ্যদের থেকে তুলে নেন ইসকোকে। মাঠে পাঠান ক্যাসিমিরোকে। ৭৫ মিনিটে লুইস সুয়ারেজ হলুদ কার্ড দেখেন। ৭৭ মিনিটের মাথায় বেনজেমার বদলি হিসেবে মাঠে নামেন মার্কো আসেনসিয়ো। পরের মিনিটে বার্সার হয়ে মাঠে নামেন আরদা তুরান, মাঠ থেকে উঠে যান গোমেস। ৮০ মিনিটে কারভাহাল আর ৮৩ মিনিটে বুসকেটস হলুদ কার্ড দেখেন।

৯০ মিনিটের মাথায় সমতায় ফেরে রিয়াল। লুকা মদ্রিচের অ্যাসিস্ট থেকে দলকে সমতায় ফেরান সার্জিও রামোস। ফলে, এগিয়ে থেকেও ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়ে মেসি-নেইমার-সুয়ারেজদের বার্সা।

এই ম্যাচের পর পয়েন্ট টেবিলের দুইয়েই থাকলো বার্সা। ১৪ রাউন্ড শেষে সর্বোচ্চ ৩৪ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রিয়াল মাদ্রিদ। জয় না পেলেও আগের পয়েন্টের সঙ্গে আরও এক পয়েন্ট নিয়ে বার্সার সংগ্রহ বেড়ে দাঁড়ালো ২৮।

-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like