বর্ষসেরার লড়াইয়ে মেসি-রোনালদো-গ্রিজমান

messi-ronaldo-griezman

ক্রীড়া ডেস্ক: ২০১৬ সালের ফিফা বর্ষসেরা ফুটবলার হওয়ার লড়াইটা হবে বার্সেলোনার লিওনেল মেসি, রিয়াল মাদ্রিদের ক্রিস্তিয়ানো রোনালদো ও আতলেতিকো মাদ্রিদের অঁতোয়ান গ্রিজমানের মধ্যে। শুক্রবার বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা তিন জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করে।

বছর জুড়ে অসাধারণ সাফল্যের কারণে এবারের পুরস্কারটি জেতার লড়াইয়ে বেশ এগিয়ে আছেন পর্তুগিজ ফরোয়ার্ড রোনালদো। ক্লাবের হয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জেতার পর গত জুলাইয়ে দেশকে প্রথমবারের মতো ইউরো চ্যাম্পিয়নশিপ জেতাতে নেতৃত্ব দেন এই ফরোয়ার্ড।

পাঁচবারের বর্ষসেরা মেসি বার্সেলোনার কোপা দেল রে ও লা লিগা জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। তার নেতৃত্বে গত জুনে কোপা আমেরিকার ফাইনালে উঠেছিল আর্জেন্টিনা।

প্রথমবারের মতো তিন জনের সংক্ষিপ্ত তালিকায় আসা ফরাসি তারকা গ্রিজমানের ঘরের মাটিতে হওয়া এবারের ইউরোয় ফ্রান্সের ফাইনালে ওঠায় দারুণ অবদান রাখেন। ক্লাবের হয়েও কোনো শিরোপা জিততে পারেননি ঠিকই; কিন্তু বছরের শুরু থেকেই আতলেতিকোর হয়ে তিনি দুর্দান্ত খেলে চলেছেন।

বর্ষসেরা মহিলা ফুটবলার নির্বাচনেও তিন জনের সংক্ষিপ্ত তালিকা দিয়েছে ফিফা। লড়াইয়ে আছেন জার্মান মিডফিল্ডার মেলানি বেহরিনগের, যুক্তরাষ্ট্রের মিডফিল্ডার কার্লি লয়েড ও পাঁচবার বর্ষসেরার পুস্কার জেতা ব্রাজিলের ফরোয়ার্ড মার্তা।

ফিফার বর্ষসেরা পুরুষ ও মহিলা খেলোয়াড় এবং কোচের পুরস্কার নির্ধারণের ক্ষেত্রে বিশ্বের সব জাতীয় দলের কোচ ও অধিনায়কের ভোট ৫০ শতাংশ ভূমিকা রাখবে। বাকি ৫০ শতাংশে থাকবে অনলাইনে ফুটবলপ্রেমীদের ও সারা বিশ্বের ২০০ এর বেশি গণমাধ্যম কর্মীদের ভোট।

আগামী ৯ জানুয়ারি জুরিখে ফিফা ফুটবল অ্যাওয়ার্ড অনুষ্ঠানে বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

আগের ১০ বারের বিজয়ীরা:

২০০৬ ফাবিও কান্নাভারো, ২০০৭ কাকা, ২০০৮ ক্রিস্তিয়ানো রোনালদো, ২০০৯ লিওনেল মেসি,

একীভূত ফিফা ব্যালন ডি’অর

২০১০ লিওনেল মেসি, ২০১১ লিওনেল মেসি, ২০১২ লিওনেল মেসি, ২০১৩ ক্রিস্তিয়ানো রোনালদো, ২০১৪ ক্রিস্তিয়ানো রোনালদো, ২০১৫ লিওনেল মেসি|

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like