২০১৭ সালে ১০ লাখ শ্রমিক বিদেশে পাঠানো হবে

untitled

নিউজ ডেস্ক: ২০১৭ সালে বাংলাদেশ থেকে এক মিলিয়ন বা ১০ লাখ শ্রমিক বিদেশে পাঠানো হবে বলে জানিয়েছেন জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) মহাপরিচালক সেলিম রেজা।

শনিবার (২৬ নভেম্বর) দুপুরে রাজধানীর ব্র্যাক সেন্টারে ‘বিদেশে চাকরিতে নিয়োগ: সুযোগ এবং প্রতিবন্ধকতা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক, ন্যাশনাল অ্যালায়েন্স ফর মাইগ্রেন্টস রাইটস ও বাংলাদেশ সিভিল সোসাইটি কো-অর্ডিনেশন কমিটি অন গ্লোবাল ফোরাম অ্যান্ড মাইগ্রেশন ডেভলপমেন্ট (জিএফএমডি) যৌথভাবে সেমিনারের আয়োজন করে।

সেলিম রেজা বলেন, ২০১৭ সালে বাংলাদেশ থেকে ১০ লাখ শ্রমিক বিদেশে পাঠানো হবে। এতোদিন বিভিন্ন দেশের মার্কেট বন্ধ ছিলো, এখন মার্কেটগুলো খুলেছে। ইউরোপীয় ইউনিয়ন, সৌদি আরব, কুয়েতসহ বিভিন্ন দেশের মার্কেট খুলে যাচ্ছে। এর ফলে অভিবাসন খরচ অনেকটা কমে যাবে। এতে করে ১ মিলিয়ন লোক বাইরে পাঠানোর লক্ষ্য পূরণ হবে।

কাতারে বিনা খচরে পুরুষ কর্মী পাঠানো হবে জানিয়ে তিনি বলেন, মাইগ্রেশন ক্ষেত্রে আমাদের অনেক সমস্যা রয়েছে। তবে উল্লেখযোগ্য উন্নয়ন সাধন হয়েছে। এর মধ্যে সৌদি আরবে নারী কর্মীরা বিনামূল্যে (জিরো কস্ট) যেতে পারে। খুব শিগগিরই পুরুষ কর্মীদের বিনা খরচে অভিবাসন প্রক্রিয়ায় আনা হচ্ছে। কাতার ফাউন্ডেশেনর উদ্যোগে শিগগিরই পুরুষ কর্মীদের কাতারে পাঠানো হবে। কিছু দিনের মধ্যে পত্রিকায় বিজ্ঞাপন দেখতে পাবেন।

অভিবাসন শ্রমিকদের দক্ষতার বাড়ানো বিষয়ে তিনি বলেন, জনশক্তি রপ্তানির ক্ষেত্রে শ্রমিকদের দক্ষতা বৃদ্ধির উপর জোর দিয়েছি। এজন্য বেশ কিছু প্রকল্প হাতে নেওয়া হয়েছে। দেশে অভিবাসন শ্রমিকদের প্রশিক্ষণ দিতে ৭০টি ট্রেনিং সেন্টার রয়েছে। আরো ৪০টি ট্রেনিং সেন্টার প্রতিষ্ঠা করা হবে।

সেমিনারে মূলপ্রবন্ধ পাঠ করেন ব্র্যাকের মাইগ্রেশন কর্মসূচির প্রধান হাসান ইমাম।

সেমিনারে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সির (বায়রা) মহাসচিব রহুল আমিন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উন্নয়ন ও পরিকল্পনা বিভাগের উপপ্রধান কেএম আলী রেজা, মন্ত্রণালয়ের সাবেক যুগ্ম সচিব কাজী আবুল কামাল, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর ট্রেনিং স্ট্যান্ডার্ড অ্যান্ড প্ল্যানিং বিভাগের পরিচালক ড. নুরুল ইসলাম প্রমুখ।

-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like