আর্জেন্টিনার ঘাড়ে নিঃশ্বাস ফেলছে ব্রাজিল

ক্রীড়া ডেস্ক: র‌্যাংকিংয়ের শীর্ষে থেকে বছর শেষ করার দৌড়ে মুখোমুখি অবস্থানে লাতিন আমেরিকার দুই ফুটবল পরাশক্তি! বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানিকে হটিয়ে আর্জেন্টিনার ঘাড়ে নিঃশ্বাস ফেলছে নেইমারের ব্রাজিল। এদিকে, পাঁচ ধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের। ১৮৩ নম্বরে অবস্থান করছে লাল-সবুজের দল।

সবশেষ প্রকাশিত ফিফা র‌্যাংকিংয়ে শীর্ষ পঞ্চাশটি দলের মধ্যেই বেশ পরিবর্তন লক্ষণীয়। গত কয়েক সপ্তাহ জুড়ে ‍রাশিয়া বিশ্বকাপ বাছাই ও আন্তর্জাতিক প্রীতি ম্যাচের প্রভাব স্পষ্ট। বৃহস্পতিবার (২৪ নভেম্বর) মোট ১৩৪টি ম্যাচ (বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ ৬৩টি) বিবেচনায় নিয়ে নভেম্বরের র‌্যাংকিং প্রকাশ করে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

যথারীতি শীর্ষে অবস্থান করছে মেসির আর্জেন্টিনা। রেটিং পয়েন্ট ১৬৩৪। কিন্তু, আলবিসেলেস্তেদের সামনে হুমকি হয়ে আসছে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল। বিশ্বকাপ বাছাইয়ে টানা ষষ্ঠ জয় পাওয়া সেলেকাওরা এক ধাপ এগিয়ে দুইয়ে উঠে এসেছে। দু’দলের রেটিং পয়েন্টের পার্থক্য মাত্র ৯০।

শীর্ষ দশের মধ্যে পাঁচটিতেই পরিবর্তন হয়েছে। এক ধাপ অবনমনে তিনে নেমে গেছে জার্মানরা (১৪৩৩)। ১৪০৪ রেটিং পয়েন্ট নিয়ে চারে নাম লিখিয়েছে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন চিলি। এক ধাপ করে পিছিয়ে পাঁচে বেলজিয়া (১৩৬৮) ও ছয়ে কলম্বিয়া (১৩৪৫)।

ইউরোর রানার্সআপ ফ্রান্স সপ্তম ও চ্যাম্পিয়ন রোনালদোর পর্তুগাল আগের অষ্টম স্থানেই। উরুগুয়ের পর স্পেন। চার দলের রেটিং পয়েন্ট যথাক্রমে ১৩০৫, ১২২৯, ১১৮৭, ১১৬৬।

অন্যান্য উল্লেখযোগ্য টিমের মধ্যে, ইংল্যান্ড (১৩তম) ও গ্যারেথ বেলের ওয়েলস (১২) র‌্যাংকিংয়ে এক ধাপ করে নিচে নেমে গেছে। তিন ধাপ অবনমনে চারবারের বিশ্বকাপ জয়ী ইতালি (১৬)। নেদারল্যান্ডস (২২) ও আগামী বিশ্বকাপের আয়োজক রাশিয়াও (৫৫) দুই ধাপ পিছিয়েছে।

-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like