১০ শতাংশ শিক্ষার্থী সন্ত্রাসবাদের সমর্থক: জরিপ

file

গুলশানের ক্যাফেতে বিদেশিদের লক্ষ্য করে চালানো হামলায় ছিলেন এই পাঁচ তরুণ, তাদের তিনজনই ঢাকার নামী শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র।

এতে দেখা যায়, সন্ত্রাসবাদকে যারা সমর্থন করছেন তাদের মধ্যে সবচেয়ে বেশি ৫১ দশমিক ৭ শতাংশ উচ্চবিত্ত পরিবারের সন্তান। বয়সের দিক দিয়ে সদ্য কৈশোর উত্তীর্ণদের (১৮-২৫ বছর) মধ্যে এ ধরনের ভাবনার প্রাধান্য ৫৪ দশমিক ৭ শতাংশের।

গত জুলাইয়ে গুলশানের একটি রেস্তোরাঁয় নজিরবিহীন জঙ্গি হামলায় ১৭ বিদেশিসহ ২০ জিম্মি নিহতের পর দেশব্যাপী সন্ত্রাসবিরোধী প্রচারের মধ্যে এই জরিপ করেছেন বেসরকারি ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের চেয়ারপারসন অধ্যাপক তুরিন আফরোজ রোববার জরিপের ফলাফল তুলে ধরেন।

তিনি বলেন, গত ২৭ অক্টোবর থেকে ৩ নভেম্বর সন্ত্রাসবাদ ও তারুণ্য নিয়ে ২০টি প্রশ্নের ভিত্তিতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের এক হাজার শিক্ষার্থীর মতামত নেওয়া হয়। ৬৬৩ জন ছেলে ও ৩৩৭ জন মেয়ে শিক্ষার্থী জরিপে অংশগ্রহণ করেন।

তাদের মধ্যে ১০ দশমিক শূন্য ২ ভাগ তরুণ-তরুণীর সন্ত্রাসবাদ সমর্থনকে ‘দুঃখজনক’ ও ‘অপ্রত্যাশিত’ মন্তব্য করে সন্ত্রাসবাদ রোধে কার্যকর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান আইনজীবী তুরিন আফরোজ।

জরিপে অংশগ্রহণকারীদের ৮৪ দশমিক ২ ভাগ মনে করেন, অতীতের যে কোনো সময়ের চেয়ে বর্তমানে তরুণদের সন্ত্রাসবাদে জড়িয়ে পড়ার প্রবণতা বেশি দেখা যাচ্ছে।

সবচেয়ে বেশি ৩৭ দশমিক ৬ ভাগ শিক্ষার্থী মনে করেন, উচ্চবিত্ত পরিবারের সন্তানদের সন্ত্রাসবাদে জড়িয়ে পড়ার প্রবণতা বেশি।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like