কক্সবাজারে শুরু হচ্ছে ‘পাটা নিউ ট্যুরিজম ফ্রন্টিয়ার’ সম্মেলন

patacox

পর্যটন ডেস্ক:  আগামী ২৩ নভেম্বর থেকে কক্সবাজারে শুরু হচ্ছে প্যাসিফিক এশিয়া ট্রাভেল অ্যাসোসিয়েশনের (পাটা) বৃহৎ ইভেন্ট ‘পাটা নিউ ট্যুরিজম ফ্রন্টিয়ার ফরম’ সম্মেলন।

বেসামরিক বিমান পরিবহন ও পযর্টন মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের উদ্যোগে ২৩-২৪ নভেম্বর দু’দিনব্যাপী অনুষ্ঠিত হবে আন্তজার্তিক এ সম্মেলন।

রোববার (২০ নভেম্বর) রাজধানীর শাহবাগে অবস্থিত বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সভাকক্ষে ‘পাটা এনটিএফএফ-২০১৬’  উপলক্ষে মিট দ্য প্রেস অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান ও পযর্টন মন্ত্রী রাশেদ খান মেনন। এতে লিখিত বক্তব্য তুলে ধরেন ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা অাখতারুজ্জামান খান কবির।

তিনি বলেন, পাটা এনটিএফএফ কনফারেন্স কক্সবাজারে রয়েল টিউলিপ সি-পার্ল হোটেলে অনুষ্ঠিত হবে। এতে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে নীতি নির্ধারক, পযর্টন বিশেষজ্ঞ, শিক্ষাবিদ, শিক্ষার্থী, পযর্টন সংশ্লিষ্ট স্টোকহোল্ডার, আন্তজার্তিক সংস্থার প্রতিনিধি ও গণমাধ্যমসহ প্রায় ২০০ জন অতিথি অংশগ্রহণ করবেন।

অাখতারুজ্জামান বলেন, সম্মেলনের প্রথম দিন টেকনিক্যাল ট্যুর ও ট্যুরিজম মার্কেটিং ট্রজার হান্টে অংশগ্রহণের মাধ্যমে কক্সবাজারের আবিষ্কৃত ও অনাবিষ্কৃত পযর্টন আর্কষণ খুঁজে বের করবে।

দ্বিতীয় দিন বিভিন্ন সেশনে টেকনিক্যাল ট্যুরের জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময় করা হবে। এ সেশন থেকে কক্সবাজারকে অান্তর্জাতিকভাবে ‘স্যাস্টেনেবল অ্যান্ড রেসপনসিবল কোস্টাল ট্যুরিজম ডেসটিনেশন’ হিসেবে তুলে ধরার কৌশল বের করা হবে।

এছাড়া সম্মেলনে আগত বিদেশি অতিথিদের সামনে বাংলাদেশের সুস্বাদু খাবার ও অাতিথেয়তার আন্তর্জাতিক অঙ্গনে প্রচারণার সুযোগ সৃস্টি হবে। এনটিএফএফ-২০১৬ সফলভাবে অায়োজনের মাধ্যমে বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি বৃদ্ধি পাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

এ সময় রাশেদ খান মেনন বলেন, বছরের শুরুতে বিদেশি হত্যা ও মাঝামাঝি সময়ে হলি আর্টিজেনে হামলার পর বাংলাদেশ তো ট্যুরিজম ম্যাপ থেকে বাদ পড়ার অবস্থা হয়েছিল। পাটা’র এনটিএফএফ কনফারেন্স আয়োজনের মাধ্যমে পযর্টন শিল্প বিকাশে একটি বড় সুযোগ পাচ্ছি। এই ইভেন্ট দু’দিক থেকে আমাদের জন্য গুরুত্বপূর্ণ। একটি হচ্ছে, বাংলাদেশ ট্যুরিজমের নিরাপদ ও সব ধরনের আন্তজার্তিক ইভেন্ট আয়োজনে সক্ষম তা প্রমাণ করা।

তিনি বলেন, এ মুর্হূতে আমাদের লক্ষ্য এনটিএফএফের সফল আয়োজনের মাধ্যমে পাটার সবচেয়ে বড় ইভেন্ট ‘পাটা ট্রাভেল মার্ট’ বাংলাদেশে আয়োজন করা। তাহলে এটা হবে বড় ব্রেক থ্রো।

মিট দ্য প্রেসে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- পযর্টন বোর্ডের অতিরিক্ত সচিব মওদুদুর রহমান, ইউএনডব্লিউটিও এবং পাটা ডেক্সের ডেপুটি ম্যানেজার আক্তার আহমেদ প্রমুখ।

-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like