ননস্টিকে রান্নায় লুকিয়ে ক্যান্সারের বিষ!

file

লাইফস্টাইল ডেস্ক:  রাঁধতে আরাম। সময়ও লাগে কম। তাই এখন সব ঘরেই ননস্টিক বাসনের রমরমা।  কিন্তু এই বাসনের মধ্যেই লুকিয়ে আছে মারণ রোগ ক্যান্সারের বিষ। বিশেষজ্ঞরা বলছেন, ননস্টিক বাসনে যে টেফলনের প্রলেপ থাকে তা থেকেই শরীরে বাসা বাঁধছে হাজারো রোগ।

ননস্টিক কেন ক্ষতিকর?
ননস্টিক বাসনে থাকে টেফলন নামে এক ধরনের ক্ষতিকর পলিমারের আস্তরণ।  বেশি আঁচে ওই পলিমার থেকে পনেরোটিরও বেশি ক্ষতিকারক গ্যাস বেরিয়ে আসে। এই গ্যাস রান্না করা খাবার-দাবারে তো মেশেই, থাকে রান্নার করার সময় ধোঁয়াতেও। ক্ষতিকর এই পলিমার তৈরি হয়  পারফ্লুরোকট্যানোইক অ্যাসিড(PFOA) ও PFCS , এই দুটি রাসায়নিক উপদান দিয়ে, যা শরীরের পক্ষে অত্যন্ত ক্ষতিকারক।

রোগের আশঙ্কা
টেফলন কোটিং থেকে বেরিয়ে আসা গ্যাস  শরীরে গেলে ক্যান্সারের মত মারণ রোগ হওয়ার সম্ভাবনা যেমন থাকে, তেমনি থাকে  অকালে থাইরয়েডে আক্রান্ত হওয়ার সম্ভাবনা। বাতাসেও মেশে বিষ। যে বাড়িতে ননস্টিক কুকওয়্যারে রান্না হয়, সেই রান্নাঘরের কাছাকাছি পোষা পাখি থাকলে তারও মৃত্যু হতে পারে। অত্যধিক আঁচে টেফলন থেকে রাসায়নিক গলে গিয়ে খাবারে মিশতে থাকে। তাই ননস্টিকে রান্না করুন কম আঁচে। অ্যালমুনিয়ামের বাসনের ওপরেই টেফলনের প্রলেপ দেওয়া হয়। খাদ্য বিশেষজ্ঞরা বলছেন, অ্যালমুনিয়াম শরীরের পক্ষে আরও  বিপজ্জনক। কারণ অ্যালমুনিয়াম শরীরে মিশলে তৈরি হয় স্মৃতিহীনতা বা অ্যালঝাইমার্সের মতো রোগ।

-জি নিউস`

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like