উচ্চ কোলেস্টেরলের সমস্যায় ভুগছেন? এই খাবারগুলো খান

স্বাস্থ্য ডেস্ক :   আমাদের শরীরের কোলেস্টেরলের অবশ্যই প্রয়োজনীয়তা রয়েছে। কিন্তু তা কখনওই অতিরিক্ত নয়। শরীরের কোলেস্টেরলের মাত্রা বেড়ে গেলে তার পরিনাম হিতে বিপরীত হতে পারে। কার্ডিওভাসকুলার রোগ, হৃদরোগ, হার্ট অ্যাটাক প্রভৃতির সম্ভাবনা বেড়ে যায় শরীরের কোলেস্টেরলের হার বেড়ে গেলে। তবে এমন কিছু খাবার রয়েছে, যা আমাদের শরীরে কোলেস্টেরলের মাত্রার ভারসাম্য বজায় রাখে। জেনে নিন সেগুলো কী কী-

১) ওটস-

প্রত্যেকদিন ডায়েটে ওটমিল রাখলে তা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। ওটমিল আমাদের শরীরের অনেক উপকার করে। ওটস আমাদের শরীরের ক্ষতিকর অতিরিক্ত মাত্রার কোলেস্টেরল কমাতে সাহায্য করে। শুধু তাই নয়, শরীরে মিনারেল এবং প্রোটিনের মাত্রাও বাড়ায় ওটস। তাই ডায়েটে অবশ্যই ওটমিল রাখুন।

২) বিনস-

বিনসে বিভিন্ন রকমের উপকারী উপাদান রয়েছে। ফাইবারে পরিপূর্ণ খাবার বিনস। সমীক্ষায় দেখা দিয়েছে, খাবারের তালিকায় নিয়মিত বিনস রাখলে তা শরীরে কোলেস্টেরলের মাত্রা সঠিক রাখে।

৩) বাদাম-

সমস্ত বাদামই খুবই উপকারী। কিন্তু তার মধ্যে বেশি উপকারী আখরোট। আখরোটে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, প্রোটিন, রোগ প্রতিরোধক ভিটামিন এবং মিনারেলস প্রচুর পরিমানে রয়েছে। প্রত্যেকদিন বাদাম খেলে যে শুধু আপনার কোলেস্টেরলের মাত্রাই কমবে তাই নয়, একই সঙ্গে রক্তবাহের কাজ আরও উন্নত করতে সাহায্য করে। এছাড়াও শরীরের আরও উপকার করে বাদাম।

৪) অ্যাভোক্যাডো-

৫) চর্বিযুক্ত মাছ-

fish-13-11-16

স্যামন, টুনা কিংবা সার্ডিন জাতীয় চর্বিযুক্ত মাছে প্রচুর পরিমানে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড থাকে। যা আমাদের রক্ত এবং হৃদপিন্ডকে সুস্থ রাখতে সাহায্য করে। সপ্তাহে ২ থেকে ৩ বার এই মাছ খেলে উচ্চ কোলেস্টেরলের মাত্রা কমে।

-জি নিউস

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like