ইউনেস্কোর আন্তর্জাতিক জুরি বোর্ডের সভাপতি সায়মা ওয়াজেদ

putul-unesco

সায়মা ওয়াজেদ হোসেন ও ইউনেস্কোর ডেপুটি ডিরেক্টর জেনারেল গেটাচু এনগিদার।

নিউজ ডেস্ক: অটিজম বিষয়ক বাংলাদেশের জাতীয় উপদেষ্টা পরিষদের সভাপতি সায়মা ওয়াজেদ হোসেন ‘ইউনেস্কো-আমির জাবের আল-আহমদ আল-সাবাহ পুরস্কার’র আন্তর্জাতিক জুরি বোর্ডের সভাপতি নির্বাচিত হয়েছেন। বুধবার প্যারিসে বাংলাদেশ দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

উন্নত ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে প্রতিবন্ধী জনগোষ্ঠীর জীবনযাত্রা উন্নয়নে উল্লেখযোগ্য অবদান রাখা ব্যক্তি বা প্রতিষ্ঠানকে স্বীকৃতি দেওয়ার জন্য ‘ইউনেস্কো-আমির জাবের আল-আহমদ আল-সাবাহ’ পুরস্কার চালু হয়। কুয়েতের অর্থ সহযোগিতায় পরিচালিত এই পুরস্কারের অর্থমূল্য ২০ হাজার মার্কিন ডলার, যা একজন ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানকে দেওয়া হয়।

প্রতিবন্ধীদের নিয়ে কাজ করা আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ব্যক্তিদের নিয়ে গঠিত আন্তর্জাতিক জুরি বোর্ড এই পুরস্কারের জন্য জমা পড়া শতাধিক আবেদনপত্রের ভিতর থেকে যোগ্যতম প্রার্থীকে খুঁজে বের করার দায়িত্ব পালন করে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ইউনেস্কোর মহাপরিচালক জুরি হিসেবে দায়িত্ব পালনের জন্য আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অটিজম বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদকে মনোনীত করেন।

জুরি বোর্ডের অন্য চার সদস্য হলেন- জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের স্পেশাল র‌্যাপোর্টার কাটালিনা দেবানদাস আগুইলার, আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত লেবাননের সাংবাদিক মে শিডিয়াক, অস্ট্রিয়ার জোহান কেপলার ইউনিভার্সিটির অধ্যাপক ক্লাউস মিয়েসেনবার্গার  এবং প্রতিবন্ধী অধিকার সংক্রান্ত জাতিসংঘ কনভেনশনের সদস্য মার্টিন বাবু মেসিগুয়া।

সভার শুরুতে জুরি বোর্ডের সদস্যরা সায়মা ওয়াজেদকে আগামী দুই বছরের জন্য বোর্ডের সভাপতি নির্বাচিত করেন।

বোর্ডের বৈঠকের বাইরে সায়মা ওয়াজেদ ইউনেস্কোর ডেপুটি ডিরেক্টর জেনারেল গেটাচু এনগিদার সঙ্গে প্রতিবন্ধীদের জীবনমান উন্নয়নে বাংলাদেশ ও ইউনেস্কোর সম্ভাব্য সহযোগিতার বিষয়ে আলোচনা করেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like